আবার এসে গেছি খাবারের খবর নিয়ে৷ সবে পুজো গেল তাতে কি? তো যা হয়, কাজের মধ্যে আর লেখা হয়ে ওঠেনি৷ কিন্তু আপনাদের তো নিরাশ করতে পারি না৷ নিন চটপট কটা দারুণ রেসিপি লিখে নিন৷

(১)ভেটকির ডুবলি:-

উপকরণ- ভেটকি মাছ, নুন, হলুদ, সর্ষেবাটা, গুড়, টকমিষ্টি আচার, টমেটো কেচাপ, কাশ্মিরী মির্চ, গোলমরিচ গুঁড়ো৷
প্রণালী- ভেটকি মাছ ভালো করে ধুয়ে নুন হলুদ মাখিয়ে লাল করে ভাজতে হবে। একটি পাত্রে সর্ষে বাটা, নুন, হলুদ, গুড়, যেকোনো টকমিষ্টি আচার, টমেটো কেচাপ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, গোলমরিচগুঁড়ো আর অল্প জল দিয়ে একটি মিশ্রণ বানাতে হবে। এবার কড়াতে তেল গরম করে পাঁচফোড়ন, শুকনোলঙ্কা ফোড়ন দিয়ে তার মধ্যে মিশ্রণ টি ঢেলে দিয়ে চেরা কাঁচালঙ্কা দিতে হবে। ভালো করে কষিয়ে ঢাকা দিতে হবে কিছুক্ষণ। ঝোল ফুটে উঠলে ভাজা মাছগুলো দিয়ে আবার কিছুক্ষন ঢেকে নামিয়ে নিলেই তৈরি ভেটকির ডুবলি।

(২)দম-ই-চিকেন:-

উপকরণ- পাঁচশো গ্ৰাম চিকেন, পেঁয়াজ বাটা,
রসুন বাটা, আদা বাটা,
কাঁচালঙ্কাবাটা, টমেটো মাঝারি সাইজের দুটো টুকরো করে কাটা, সাদা জিরে এক চা চামচ আর গোটা ধনে এক চা চামচ শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নিতে হবে।
কাম্মিরি লঙ্কার গুঁড়ো,
মিট মশলা, নুন, হলুদ,
চিনি, টক দ‌ই, গোটা এলাচ, দারচিনি৷
সম্বারের জন‍্য-
সর্ষের তেল, ইচ্ছে হলে আলু দেওয়া যায় তবে ভেজে নিতে হবে।

প্রণালী- প্রথমে চিকেন ভালো করে ধুয়ে নিয়ে টক দ‌ই মাখিয়ে এক ঘন্টা রেখে দিতে হবে৷ তারপর সব মশলা মাখিয়ে আবার এক ঘন্টা রাখতে হবে এর সঙ্গে সর্ষের তেল পাঁচ চা চামচ দিতে হবে। তারপর কড়াইতে হাফ চা চামচ সর্ষের তেল দিয়ে এলাচ,দারচিনি ফোড়ন দিয়ে তারপর মশলা মাখা চিকেন দিয়ে ভালো করে নেড়ে ঢাকা দিতে হবে। কষাতে হবে না। কিন্তু আঁচ একদম কমিয়ে দিতে হবে। তারপর দশ মিনিট পর ঢাকনা খুলে নেড়েচেড়ে আবার দশ মিনিট ঢাকা দিতে হবে৷ দম চিকেন হয়ে যাবে।এবার রুটি,পরোটা বা লুচির সঙ্গে খেতে হবে।

(৩) বুঝেছি মনটা ভাতের রেসিপি চাইছে৷ আজ থাকল একটু অন্য রকম ভাত৷

লেমন রাইস:-

উপকরণ- দেরাদুন রাইস, লেবু, ছোলার ডাল আর অড়হর ডাল, সাদাতেল, বাদাম, কারীপাতা, নুন৷

প্রণালী- ঝরঝরে ভাত বানিয়ে নিন৷ ছোলার ডাল ও অড়হর ডাল 2 ঘন্টা আগে ভিজিয়ে রাখুন৷ লেবুর রস করে নিন৷
প্যানে সাদাতেল গরম করে বাদাম ভেজে নিন, এবার তেলে গোটা সর্ষে কারীপাতা ও চেরা কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে ২ রকম ডাল দিয়ে ঢিমে আঁচে ভাজুন৷ বেশ লাল করে ভাজা হলে ভাতগুলো দিয়ে দিন। ভাজা বাদাম দিন এবার। পরিমাণমতো নুন, চিনি দিন। বেশ কিছুক্ষণ ভালো করে সব ভালো করে মিশিয়ে নিন। এবার লেবুর রস দিয়ে ভালো করে নাড়িয়ে গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে দিন। আপনার লেমন রাইস রেডি৷

শুনুন না, আজ এখানেই থামলাম৷ এখন জুতো কিনতে যাচ্ছি৷ রাগ করবেন না৷ ভালো থাকুন৷ Laughalaughi-তে থাকুন৷

Facebook Comments Box

By Staff Writer

Editorial Team of LaughaLaughi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *