টিফিনবক্সের খোঁজ-খবর

ছোটদের রোজকার স্কুলের টিফিন নিয়ে মা-দের কম ঝক্কি পোহাতে হয় না। রোজের টিফিনে কী দেওয়া যায় তাই নিয়ে মা-দের মাথাব্যথার শেষ নেই, আর মায়েরা মাথা খাটিয়ে যতই উপাদেয় আর নিত্যনতুন খাবার বানিয়ে দিক না কেন, ছোটরাও বিভিন্ন অজুহাতে তা দায়িত্ব সহকারে বাড়িতে ফিরিয়ে আনবেই। তাই আজকের হেঁশেলের খবর সেই সব মায়েদের জন্য যারা তাদের বাচ্চার টিফিন নিয়ে সর্বদা চিন্তিত। আজকের রেসিপি শুধুমাত্র ছোটদের জন্য হলেও বড়রাও একটু-আধটু চেখে দেখতে পারেন।

ছোটরা স্কুলে যাওয়া মানেই সাথে থাকবে খেলাধুলা আর দৌড়ঝাঁপ। আর তাই টিফিনে তাদের প্রয়োজন instant energy। আর সেই এনার্জির জোগান দিতেই আসুন বানিয়ে ফেলা যাক ছোটদের জন্য খুব সুস্বাদু এবং স্বাস্থ্যকর Nutribar।

⚫ Nutribar বানাতে প্রয়োজনীয় উপকরণ:

চিনেবাদাম- ১/২ কাপ, কাজু- ১/২ কাপ, কিশমিশ- ১/২ কাপ, আমন্ড বাদাম- ১/২ কাপ, ওটস- ১/২ কাপ, সাদা তিল- ১/৪ কাপ, চিনি- দেড় কাপ, মাখন- ১ টেবিল চামচ।

⚫ Nutribar বানানোর প্রণালী:

১. প্রথমে গ্যাস জ্বালিয়ে একটা non-stick পাত্র গরম করে তাতে চিনে বাদাম, কাজু, আমন্ড বাদাম দিয়ে সেগুলি dry roast করে মাঝারি আকারে কুচি করে নিতে হবে।

২. এবার ওই পাত্রে চিনি দিয়ে, আঁচ কমিয়ে  চিনির গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

৩. চিনি গলে গিয়ে সোনালি রঙ ধারণ করলে গ্যাস নিভিয়ে সেই গলে যাওয়া চিনিতে ১ চামচ মাখন দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে তাতে আগে থেকে dry roast করে কুচিয়ে রাখা বিভিন্ন রকম বাদাম, কিশমিশ, ওটস আর সাদা তিল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

৪. এবার একটা স্টিলের থালায় মাখন লাগিয়ে মিশ্রণটি সেই থালায় ঢেলে ছুরির সাহায্যে ভালোভাবে সবদিক সমান করে দিতে হবে।

৫. এবার মিশ্রণটি একটু ঠাণ্ডা হলেই ছুরির সাহায্যে সরু ও লম্বা টুকরো করে কেটে নিলেই তৈরি ছোটদের জন্য Nutribar।

৬. এবার এগুলো বাটার পেপারে মুড়িয়ে air tight container-এ রেখে দিলে প্রায় সপ্তাহ দুয়েক এটি আপনার বাচ্চার টিফিনে নির্দ্বিধায় দিতেই পারেন।

আশা করি এবার বাচ্চাদের টিফিন নিয়ে মায়েদের অভিযোগ কিছুটা হলেও কমবে। জানাতে ভুলবেন না আপনার বাচ্চার এই Nutribar ঠিক কেমন লাগল। আমি আবার ফিরব অন্য একদিন হেঁশেলের আরও খবর নিয়ে।

Comments

comments

Post Author: Satabdi Das

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *