fbpx

LaughaLaughi

"You Create We Nurture"

চমৎকার চকলেট

আমরা সবাই বোধহয় চকলেট খেতে খুব ভালোবাসি । কিন্তু কি এমন কারণ যেটার জন্য আট থেকে আশি সকলের প্রিয় হয়ে উঠছে এই জিনিসটা ? কেন মনটা ভালো লাগে খানিক চকলেট খাওয়ার পরে । বিশেষ করে সেটা যদি হয় ডার্ক চকলেট।

প্রায় পনেরশো বায়োকেমিক্যালস থাকে চকলেটের মধ্যে । এরমধ্যে অবশ্যই কিছু রয়েছে যা আমাদেরকে মন ভালো করে দিতে পারে ।

১. এন্ডোফিন- যা কিনা মস্তিষ্কের একটি রিসেপ্টরের সঙ্গে যুক্ত হতে পারে এবং যন্ত্রণা বা মানসিক অবসাদ এর মতন কারণগুলোকে কমাতে পারে , ডার্ক চকলেট এই উপাদানটি ক্ষরণ করতে সাহায্য করে ।

২. ডার্ক চকলেট ট্রিপটোফ্যান এর মতন অ্যামিনো এসিড রোজকার খাবারে যুক্ত করতে সাহায্য করে ।আমরা অনেকেই জানিনা সেরোটোনিন নামে যে একটি হ্যাপি হরমোন আমাদের শরীর থেকে নিঃসৃত হয় যাতে সাহায্য করে এই ট্রিপটোফ্যান।

৩. এনাডিমাইড – যেটি কিনা একটি সিমিলার স্ট্রাকচার রয়েছে মারিযুয়ানা তে উপস্থিত সাইকোএক্টিভ একটি উপাদানের এর সাথে। এই এনাডিমাইড এর মুখ্য খাদ্য জাত উৎস হল ডার্ক চকলেট ।

৪. ডার্ক চকলেট এর অন্যতম উপাদান হলো ফিনাইল অ্যালানিন , যাকে বলে “লাভ ড্রাগ”।

৫. এছাড়াও ডোপামিন নামে একটি গুরুত্বপূর্ণ নিউরোট্রান্সমিটার ক্ষরণে ডার্ক চকলেট সাহায্য করে, যা একটি মানুষের মন ভালো করতে সাহায্য করে।

৬. ম্যাগনেসিয়াম নামক একটি খনিজ লবণ

ডার্ক চকলেটের বেশ ভালো পরিমাণে এই পাওয়া যায় , ম্যাগনেসিয়ামের একটি অন্যতম গুণ হলো স্ট্রেস হরমোন করসিটলের ক্ষরণ কমিয়ে দেয়।এই কারণগুলোই আমাদের মুড ভালো হওয়ার অন্যতম মেকানিজম।

 

Leave a Reply

Ads Blocker Image Powered by Code Help Pro
Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.

Refresh