অবশেষে ভারতে ব্যান্ হল টিকটক!

সব জল্পনা কাটিয়ে অবশেষে ভারতে ব্যান করা হলো চাইনিজ ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক ।

ভারত সরকার গুগল প্লে এবং অ্যাপল কে নির্দেশ দিয়েছে তারা যেন তাদের অ্যাপ স্টোর থেকে টিকটক ভিডিও শেয়ারিং অ্যাপ টি কে সরিয়ে দেয়। ভারত সরকারের মতে এই অ্যাপটির মাধ্যমে অশ্লীলতা মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছিল।

টিকটক অ্যাপটি ইতিমধ্যেই প্রতিবেশী দেশ বাংলাদেশ এ ব্যান করা হয়েছে। এমন কি টিকটক অ্যাপ টি আমেরিকাতেও একটি বড়োসড়ো ফাইন এর সম্মুখীন হয়েছে।

টিকটক অ্যাপ টি সারা পৃথিবীর মধ্যে 500 মিলিয়ন মানুষ ব্যবহার করেন। ভারতে এই অ্যাপের ব্যবহারকারীর সংখ্যা প্রায় 120 মিলিয়ন।

ভারত সরকারের information technology ministry গুগল ও অ্যাপেল কে নির্দেশ পাঠায় যে তারা যেন টিকটক কে তাদের অ্যাপ স্টোর থেকে বাদ দেন। সেইমতো মঙ্গলবার দিন গুগল তাদের গুগল প্লে স্টোর থেকে টিকটক কে সরিয়ে দেয়।

মঙ্গলবার অ্যাপেল  স্টোর থেকে টিকটক কে সরিয়ে না নেওয়া হলেও খুব তাড়াতাড়ি তা সরিয়ে নেওয়া হবে।

টিকটক সোমবার সুপ্রিম কোর্টে তাদের এই ব্যান হওয়ার ওপর স্থগিতাদেশ এর আপিল জানালে সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেয় এবং পরের শুনানি 22 শে এপ্রিল হওয়ার কথা জানায়।

টিকটক এই পরিস্থিতিতে জানায় যে ” আমাদের ভারতীয় বিচার ব্যবস্থার উপর সম্পূর্ণ ভরসা আছে। আমরা আশা করব এর ফল যা হবে তা আমাদের পক্ষেই ভালো। আমাদের একশো কুড়ি মিলিয়ন ভারতীয় দের উপরেও সম্পূর্ণ আস্থা আছে”।

এই কারণের জন্য টিকটক এর আগেও ভারতে প্রায় 6 মিলিয়ন ভিডিও রিমুভ করে দেয়। তারা জানায় যে এগুলি তাদের রুলস এবং গাইডলাইন মেনে চল ছিল না। তাই তারা এ ধরনের পদক্ষেপ নিয়েছে।

এই বিষয়টি নিয়ে তারা জানায় যে এ পদক্ষেপটি নেয়া হয়েছে যাতে করে ভারতে এই অ্যাপের মাধ্যমে কোন অশ্লীলতা না ছড়ায় এবং সব ব্যবহারকারী এই অ্যাপ টিকে ভালো ভাবে ব্যবহার করেন।

এখন 22 শে এপ্রিল এ সুপ্রিম কোর্টের শুনানি ঠিক করবে এই চাইনিজ টিক টক অ্যাপটির ভবিষ্যৎ।।

Leave a Reply