Technology

দশটি আসন্ন টেকনোলজি

দশটি আসন্ন টেকনোলজি

টেকনোলজি ছাড়া আমাদের জীবন বলতে গেলে অসম্পূর্ণ। টেকনোলজিও দিন দিন উন্নত হচ্ছে। দেখা যাক দশটি আসন্ন টেকনোলজি কী কী?
আমাদের সকাল থেকে রাত অবধি আমরা টেকনোলজিতেই আবদ্ধ। দিন দিন এই প্রযুক্তিবিদ্যাও ক্রমশ উন্নত থেকে উন্নততর হচ্ছে। দেখা যাক আর কী কী টেকনোলজি আসতে চলেছে!

১) Google glass: এর আগেই গুগল আমাদের জন্য সব কাজই সহজ করে দিয়েছে। এবার এডুকেশন অ্যাপের আরো উন্নত ভার্সন হিসেবেই গুগল আনতে চলেছে গুগল গ্লাস। গুগল ম্যাপ, সোশ্যাল মিডিয়া, নিউজ আপডেটের সাথে সাথে জি.পি.এস. ট্র‍্যাকার কিংবা ফটো তোলার সুবিধাও রয়েছে। বর্তমানে কিছু ডেভেলপারেই এই অ্যাপ আছে $১৫০০ দামে। তবে অন্য কোম্পানিরাও এরকম কিছু অ্যাফোর্ডেবেল ভার্সন বানানোর চেষ্টা চালাচ্ছে।

২) Form 1: 3D প্রিন্টিং একটা বর্তমান যুগের উল্লেখযোগ্য ঘটনা। এর সাহায্যে আমরা ছবিগুলো চোখের সামনে দেখতে পাই। এইবার সেই জিনিস যদি উঠে আসে আমাদের হাতে। তাহলে তো আর কথাই নেই!
তাই নতুন টেকনোলজি হিসেবে আমাদের হাতে উঠে আসছে Form 1.
প্রত্যেকেই নিজের মতন করে সব জিনিস ডিজাইন করতে পারবে। ঠিক যেমন জেমস বন্ডের সিনেমায় হয়েছিল। এই অ্যাপ্লিকেশনের জন্য খরচ $২৭৯৯। যদিও এটা ব্যয়বহুল। কিন্তু যারা নিজস্বতা আনতে চান ডিজাইনে তাদের জন্য খুবই উপযোগী।

৩) Oculus Rift: ভার্চুয়াল গেমের দুনিয়ায় নতুন চমক Oculus Rift. গেমের মাধ্যমে পৌঁছে যাওয়া যাবে ভার্চুয়াল দুনিয়ায়। উন্নত রেসোনেন্স সমৃদ্ধ ডিসপ্লে হওয়ায় এই গেমের মাধ্যমে ভার্চুয়াল দুনিয়ায় প্রবেশ করা যাবে। এখন অবধি বাজারে প্রিমিয়াম প্রোডাক্টগুলি এসেছে সেটি মাত্র $৩০০-এর মূল্যে পাওয়া যাচ্ছে। বলা হচ্ছে এটা পরবর্তী প্রজন্মের ভার্চুয়াল গেমের ক্ষেত্রে বিপ্লব আনতে চলেছে। Anime series-এর মতনই এই গেমও ভার্চুয়াল জগতে সাড়া ফেলতে চলেছে।

৪) Leap Motion: এর মাধ্যমে ডেস্কটপ কন্ট্রোল করা যাবে স্ক্রিন স্পর্শ না করেই। এটায় মোশন সেন্সর থাকবে না। এর সাহায্যে ছবি জুম করা, ম্যাপ দেখা ইত্যাদি করা যাবে। এটি পাওয়া যাবে মাত্র $৭০ টাকার বিনিময়ে।

৫) Eye Tribe: সেন্সর বা আঙুল না চোখের ইশারায় করা যাবে সব কাজ। সেরকমই একটা অ্যাপ হল আই ট্রাইব। চোখই কন্ট্রোলে রাখবে আপনার ট্যাবলেট কিংবা আপনার গেমগুলোকে। এর সাহায্যে ফ্রুট নিঞ্জা জাতীয় গেমও খেলা যাবে। এটা মূলত আই ট্র‍্যাকিং টেকনোলজি। ২০১৩-র একটা ভার্সনের পর উন্নত একটা ভার্সন বের করা হচ্ছে।

৬) Smart Thing: Smart Thing এমন একটা মাধ্যম যার সাহায্যে আমরা যাবতীয় জিনিসের উপর নজর রাখতে পারি। বাড়ির উষ্ণতা থেকে আবহাওয়া সব কিছুই জানান দেবে স্মার্ট থিংগ। তুমি ঘরে ঢোকা মাত্রই ঘরের সব কিছু জানান দেবে স্মার্ট থিংগ। এমনকি আপনি নেই ঘরে তখন ঘরে কে প্রবেশ করেছে থেকে শুরু করে, কে দরজা জানালা খোলা রেখেছে, ঘরের আলোই বা কে জ্বালিয়েছে সবই জানান দেবে স্মার্ট থিংগ। মাত্র $৫০০-র বিনিময়েই পাওয়া যাবে এটি।

৭) Firefox OS: মোজিলার নতুন ভার্সন হল ফায়ার ফক্স ও.এস। মূলত মোবাইলের জন্যই মোজিলার এমন ভাবনা। Gonk, Gecko, Gaia এই তিনটে সফটওয়্যারের সমন্বয়ে গঠিত। HTML5 এবং CSS3 এই দুই টেকনোলোজি দিয়ে গঠিত।

৮) Project Fiana: গেমের জগতে আবার বিপ্লব আনতে চলেছে প্রজেক্ট ফিয়ানা সিরিজ। রুদ্ধশ্বাস গেমই এই অ্যাপের লক্ষ্য। গেম প্রেমীদের জন্য এটা একটা বিশেষ সুখবর সেটা বলাই বাহুল্য।

৯) Parallella: এনার্জি এফিসিয়েন্ট একটি টেকনোলজি হল প্যারালেলা। এটি কম্পিউটারের ভেতরের জিনিসের পরিবর্তন ঘটায়। এটি অবশ্য লিনাক্স ব্যবহারকারীদের জন্য। এটি পাওয়া যেতে পারে মাত্র $৯৯ টাকায়।

১০) Google drive less car: ছোটবেলায় আইরোবটে দেখেছিলাম ড্রাইভার ছাড়াই গাড়ি চলছে গতিতে। সেটাকেই এবার সত্যি করেছে গুগল। যদিওবা ডাটা রেসিপিটা গোপন হলেও ভিডিও ক্যামেরার মাধ্যমে গাড়ির ভিতর ইনপুট দেওয়া হয়। এছাড়া সেন্সরের মাধ্যমে বাকি কন্ট্রোল করা যায়। কোনোরকম সমস্যা ছাড়াই এই গাড়ি প্রায় ১৬০৯ কিমি যেতে পারে।

Show More

Archita Bhattacharjee

i am Archita, B-tech student..i love to express my feelings through my writing

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker