অবশেষে Android Q এর ফার্স্ট লুক রিলিজ করলো । গতকাল ক্যালিফোর্নিয়ায় গুগল আই/ও সম্মেলনে , প্রকাশিত হলো Android Q .
এতবছর পরেও গুগলে এর নাম শুনলে আমাদের  মাথাতে একটায় জিনিস আসে সেটা হলো ইন্টারনেট সার্চ । কিন্তু গুগল সেই সীমা অনেকদিন আগেই ছাড়িয়ে আজ তার চেয়ে অনেক বেশি কিছু ।


গতকাল মাউন্টেন ভিউ , ক্যালিফোর্নিয়াতে গুগল তার নতুন প্রজেক্ট প্রদর্শন করেছে । আর গুগল কোনোকিছুর বর্ণনা শুধুমাত্র কথাই দেয় না । যথেষ্ট শৈল্পিক ভাবে অডিও ভিজুয়াল পদ্ধতি অবলম্বন করে ।

গত বছরগুলোতে গুগল  গুগল লেন্স , গুগল অ্যাসিস্ট্যান্ট রিলিজ করেছে । যা এখন বহুপ্রচলিত । এছাড়া গুগল পিক্সেল , মোবাইল হিসেবে অত্যন্ত উন্নত ।


সদয় হয়ে যাওয়া এই সম্মেলনে প্রকাশ পেল আরো দুটো পিক্সেল হ্যান্ডসেট – পিক্সেল 3 এবং পিক্সেল 3 xl । এগুলোর দাম আগের পিক্সেল ফোনগুলি থেকে কম । তবে টেকনোলজি নতুন । এদের দাম যথাক্রমে 40,000 টাকা ও 70,000 টাকার মতো হবে । জানা গেছে , এই সেলফোনে উন্নত প্রসেসর Qualcomm Snapdragon 670 ব্যবহার করা হচ্ছে । যা আগের পিক্সেল ফোনের ব্যবহৃত প্রসেসর থেকে ভালো । তবে ফোনগুলোতে  ক্যামেরার কোনো পরিবর্তন ঘটানো হয় নি ।

Android Q আসতে চলেছে । তার মোটামুটি ধারণা দেওয়া হলো গতকাল এর সম্মেলনে । Android Q নতুন প্রজন্মের একটি মোবাইল ও এস । আগামী একবছরের মধ্যেই এটা প্রকাশ পাবে । তবে এর ট্রায়াল বিটা ভার্শন এখন কয়েকটি কোম্পানির ফোনগুলোতে উপলব্ধ আছে ।

এই অপারেটিং সিস্টেমকে প্রধানত ডিজাইন করা হয়েছে 5g নেটওয়ার্ক এর জন্য । আর এটি আগের থেকে আরো বেশি সুরক্ষিত । এতে dark mode  হিসেবে নতুন সংযোজন আছে  ,যা ফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী করবে । এর সাথে focus mode  যা থেকে অন্যান্য  অ্যাপ্লিকেশন গুলো সহজেই বন্ধ করা যাবে , যা ফোনকে দ্রুত করবে ।

ইত্যাদি নানা ধরনের নতুন টেকনোলজি নিয়ে  আসতে চলেছে গুগল । আশা করা যায় ,যে খুব শীঘ্রই আমরা সেই সুযোগ সুবিধা গুলো পাবো ।

Facebook Comments Box

By Staff Writer

Editorial Team of LaughaLaughi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *