চন্দন ব‍্যানার্জী অব‍্যবহৃত জিনিসে বানালেন ভারতের মানচিত্র

২০২১ সালে ভারতবর্ষের স্বাধীনতার প্ল‍্যাটিনাম জয়ন্তী। স্বাধীন ভারত ৭৫ বছরে পা দেবে আগামী বছর। হাজার হাজার বিপ্লবীদের আত্মবলিদানের ৭৫ বছর পূর্তি উপলক্ষে ৭৫ টি ভারতের ম‍্যাপ তৈরি করছেন ধনেখালির বাসিন্দা চন্দন বন্দোপাধ্যায়। এই সমস্ত মানচিত্র তিনি তৈরি করছেন ব‍্যবহৃত ফেলে দেওয়া বিভিন্ন জিনিসপত্র দিয়ে। জিনিসপত্রগুলোর মধ‍্যে রয়েছে- ফেলে দেওয়া পেন, সুতোর রিল, কাচের টুকরো, গাছের পাতা, ফল ইত‍্যাদি। ইতিমধ‍্যেই ফেল দেওয়া জিনিস দিয়ে ৫৪ টি মানচিত্র তৈরি করে ফেলেছেন তিনি। আগামী বছরের মধ‍্যেই আরও ২১ টি মানচিত্র বানিয়ে নিতে পারবেন বলেই তাঁর বিশ্বাস।

ধনেখালির বাসিন্দা চন্দন বন্দোপাধ্যায় পেশায় একজন গানের শিক্ষক। চন্দন বাবু আসলেই একজন প্রতিভাবান ব‍্যাক্তি। ২০১১ সালে তিনি ১টি কয়েনের উপর ১৩০০০ কয়েন বসিয়ে ব‍্যালান্স করিয়ে নাম লিখিয়েছিলেন ‘লিমকা বুকস্ অব রেকর্ডস’ -এ। তিনি ব‍্যালান্স করে সবাইকে তাক লাগিয়ে দিতে সক্ষম। দেশের বিভিন্ন প্রান্তে তিনি নিজের প্রদর্শনীর জন‍্য তৈরি করেছেন কয়েন আর্ট গ‍্যালারি। এরপর তাঁর লক্ষ‍্য , স্বাধীন ভারতের প্ল‍্যাটিনাম জয়ন্তীতে দেশবাসীর কাছে ৭৫ টি মানচিত্র উপহার দেওয়া।

 

চন্দন বন্দোপাধ‍্যায়ের এই কাজে সাহায্য করেছে তাঁর ভাগ্নীও। তাঁর ভাগ্নীর শখ বিভিন্ন রঙবেরঙের পেন সংগ্রহ করে রাখা। ভাগ্নীর সংগৃহীত পেনের সাহায্যে তিনি কয়েকটি ভারতের মানচিত্র বানিয়েছেন। এছাড়াও সুতোর ভেতরের কাগজের রিল, ওষুধের প‍্যাকেট, প্লাস্টিকের প‍্যাকেট দিয়েও মানচিত্র বানিয়েছেন তিনি। তাঁর এই হাতের কাজ দেশের বিভিন্ন প্রান্তে প্রদর্শনের ইচ্ছেও রয়েছে। অব‍্যবহৃত জিনিসপত্র ছাড়াও পোস্তর খোল, আখরোট, গাছের ছাল, ফল, পাতা দিয়েও ভারতের মানচিত্র বানিয়ে ফেলেছেন চন্দন বন্দোপাধ‍্যায়। আগামী বছরে স্বাধীন ভারতের  ১৫ আগস্টে তিনি ৭৫ টি মানচিত্র বানিয়ে ফেলায় বেশ আত্মবিশ্বাসী চন্দন বন্দোপাধ‍্যায়।

স্বাধীন ভারতের জন‍্য প্রাণ দেওয়া অগণিত শহীদদের শ্রদ্ধা জানানোর দিন স্বাধীনতা দিবস আর আগামী বছরের সেই দিনেই শহীদদের আত্মবলিদানের প্রতি শ্রদ্ধা জানাতে অব‍্যবহৃত জিনিসপত্র দিয়ে ভারতের ৭৫ টি মানচিত্র বানানোর অভিনব উদ্যোগ নিয়েছেন চন্দন বন্দোপাধ‍্যায়। সঙ্গে রয়েছেন তার ভাগ্নীও। মামার জন‍্য হাজারেরও বেশি ফেলে দেওয়া রঙবেরঙের কলম সংগ্রহ করে মামার অসামান্য উদ‍্যোগে কিছুটা হলেও সাহায্যের হাত বাড়িয়েছে ছোট্ট ভাগ্নী। ভারতবর্ষে কোনোরকম প্রতিভার যে অভাব নেই চন্দন বন্দোপাধ‍্যায় তার অন‍্যতম একটা উদাহরণ। স্বাধীনতা দিবসের ৭৫ বছর পূর্তিতে আগামী বছর তাঁর এই উদ‍্যোগ দেখার জন‍্য মুখিয়ে আছেন তাঁর পাড়া প্রতিবেশীরাও। হাতে রয়েছে এখনো একটা বছর আর তাঁকে বানাতে হবে আরও ২১ টি ভারতের মানচিত্র। তাঁর এই অভিনব উদ‍্যোগে দেশবাসী খুশিই হবেন বলে মনে করেন তিনি।

Leave a Reply