Interviews

বিজ্ঞাপন ও বলিউডের জনপ্রিয় গলা, পরমার সাথে

Story Highlights

  • By Rishakhi Chakraborty

• Your first single ‘Mann Ke‘ (https://youtu.be/q3RUKkwG99E  )is all set to release. Can you tell us about the idea behind the song পরমা?

আমি কি বাংলায় বলতে পারি… যিনি গানটা লিখেছেন ভায়ু শ্রীবাস্তব, তিনি Beat pe booty, Banno tera swagger-এর মতো গান লিখেছেন। আগের বছর আরেকটা গান এসেছিল “কানহা”… আর, এই গানটা পুরোপুরিভাবে breaking free in love নিয়ে, যেমন আমার জন্যে ভালোবাসা মানে মিউজিক, ভালোবাসা মানে সবসময় একটা কোনো ছেলে আর মেয়ের সম্পর্ক নয়, বা দুটো মানুষের সম্পর্ক নয়, যেকোনো ছোটোখাটো জিনিসই ভালোবাসা হতে পারে। আর সেই ভালোবাসা সম্পর্কিত যে কোনো স্বপ্ন, যে কোনো ইচ্ছে, তা পরিপূর্ণ করতে পারাটাই এই গানের মূল বিষয়। আশেপাশের সমস্তরকম বাধা, বিপত্তি, বারণ না মেনে সেই স্বপ্নের দিকে এগিয়ে যেতে হবে। সামাজিক অনেক রকমের বারণই আমাদেরকে অনেক সময় আটকে দেয়, কিন্তু আমাদেরকে এগিয়ে যেতে হবে।

• অনেক বাঙালি আজকাল ইংরেজীতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন, আবার বাংলা বলতে লজ্জাও পান। আপনি সেখানে নিজে থেকে বাংলা বেছে নিলেন?

আমি বাংলা ইংলিশ মিশিয়েই কথা বলে ফেলি, কারণ অনেক শব্দেরই ইংলিশ শুনে আমরা অভ্যস্ত, সে শব্দগুলোর বাংলাটা অতটা শোনা যায়না, কিন্ত বাঙালি হয়ে বাংলার প্রতি যে দুর্বলতা থাকবে না, সেটা অসম্ভব। আমাদের ভাষা দিবসে সব জায়গায় অনেকেই বাংলা নিয়ে অনেক কথা বলেছে, কিন্তু ভাষা দিবস চলে গেলেই আবার অনেকেই ভুলে যান দিনটাকে, গুরুত্বটাকে। প্রত্যেকটা ভাষার একটা আলাদা মেজাজ আছে, আর অনেক জায়গাতেই আমাকে যখন বাঙালি বলে চিহ্নিত করা হয়, তখন বাংলা ভাষার মিষ্টতা নিয়ে অনেক প্রশংসাই শুনি। অনেক জায়গায় দেখি ইংলিশ বলে, সেই মানুষগুলো ভাবে তারা একটু কিছু আলাদা করছে, একটু কিছু ভালো করছে বা একধাপ এগিয়ে যাচ্ছে; সেটা একেবারেই ভুল। যে নিজের মাতৃভাষার ব্যাপারে গর্বিত নয়, সে জীবনে একটা জরুরি দিক বাদ দিয়ে ফেলেছে। আমার কথা বলতে গেলে আমি যখনই সুযোগ পাই তখনি বাংলা বলি, কারণ বাংলা বলতে আমার ভালোলাগে আর মাতৃভাষাতে স্বচ্ছন্দ হওয়াটাই স্বাভাবিক।

Source: Paroma

• আপনার নতুন গানটা আপনি পরীক্ষার্থী ছাত্রছাত্রীদের উৎসর্গ করেছেন। তাদের উদ্দেশ্যে আপনার কোনো পরামর্শ বা কোনো বক্তব্য?

গানটা পরীক্ষা নিয়ে সোজাসুজি ভাবে কোনো মন্তব্য রাখছে না। গানটার অনেকরকম interpretation হয়। গানটা liberation, স্বাধীনতা আরও অনেক কিছু নিয়েই। কিন্তু তার সাথে সাথে জরুরী আরেকটা কথাও— বাচ্চাদের পরীক্ষা নিয়ে যে চিন্তা হয়, তার থেকে অনেক বেশি চিন্তা তাদের মা বাবার হয়। কিন্তু তাদের মা বাবা বা সমাজের এই চিন্তার কোনো কারণ আমি দেখতে পাই না। কারণ একটা বাচ্চাকে যখন বলা হয় ডাক্তার হও, ইঞ্জিনিয়ার হও, এমনটাও হতে পারে যে তার মধ্যে একটা শিল্পী সত্ত্বা লুকিয়ে আছে, যাতে একটু শান দিলে সে জীবনে আরও অনেক বেশি কিছু অর্জন করতে পারবে। আর সবাই তো ৯০% পেতে পারে না, সেক্ষেত্রে অনেকেই কম নম্বর পেয়ে জীবনটাকে শেষ ভাবে, ভাবে যে তাদের কিছু করার নেই। আর অনেক ক্ষেত্রেই ভুলভাল কাজকর্ম করে বসে। সেই চাপটা যেন বাচ্চাদেরকে না দেওয়া হয়। অতিরিক্ত চাপের কারণ যেন আত্মহত্যা না হয়। আমাদের তাই এই দিকটা নিয়ে যথেষ্ট ভাবনা চিন্তার কারণ রয়েছে, বাচ্চাদেরকে বোঝানো উচিত যে জীবনটা সেখানেই শেষ নয়। পড়াশোনাটাও যথেষ্ট জরুরি কিন্তু তার বাইরে জীবনে অনেক কিছু অর্জন করার সু্যোগ থাকে।

• আপনি Dan Dan-কে অনেক সময় বেশি প্রাধান্য দিয়েছেন, অথচ বলিউডে প্রথম Dil Kabaddi দিয়ে আপনার যাত্রা শুরু— এর কারণ?

নিজের গাওয়া দুটো গানের মধ্যে সেইভাবে কোনো একটাকে বেশি আপন বলা যায়না। কিন্তু যখন একটা গানের জন্য নিজের comfort zone থেকে বেড়িয়ে challenging কিছু চেষ্টা করতে হয়, তখন ফল সেইমতো ভালো হলে অবশ্যই সেই গানটার প্রতি partial হয়ে পড়ি। এতদিন অবধি আমি ভাবিনি যে আমি এইরকম ধরনের গানও গাইতে পারবো, কিন্তু যখন গেয়ে ফেললাম তখন খুব স্বাভাবিক ভাবেই গানটা আমার কেরিয়ারের একটা পছন্দের ধাপ হয়ে থাকলো।

• আপনার Promotional campaigns আর Ad films কাজগুলোর মধ্যে কোনটা আপনার পছন্দের আর কেন?

সেই একই কথায় আসবো, নিজের করা কাজগুলোর মধ্যে থেকে পছন্দের কাজ বাছাই করা অতটা সহজ নয়, তবে সম্প্রতি অনুস্কা শর্মার একটা ক্যাম্পেইন ছিল।, ‘Darwaja Band’ আর ‘স্বচ্ছ ভারত অভিযান’, যেটা Document of India-র হাত ধরে এগোচ্ছে। সেগুলোতে আমি চেষ্টা করেছিলাম যাতে অনুস্কার অভিব্যাক্তির সাথে আমার গলা যথাযতভাবে মেলে কারণ Body language না মিললে অ্যাড ফিল্মেরও ফল ভালো হয়না। আরেকটা পুরোনো গান আছে ‘আচ্ছা তো হাম চলতে হ্যায়’, সেটা নিয়ে ‘ভি চ্যাট’ অ্যাপটা বেরোনোর সময় বরুন ধাওয়ান আর পরিনীতি চোপড়ার অ্যাডে আমার গলা শুনে লোক ভেবেছিল ওটা পরিনীতির নিজের গাওয়া, যেটা আমার একটা আমার অনেক বড় পাওনা।

• ‘Kaara Fankaara’, ‘Coffee Peetey Peetey’, ‘Media Se’- মধ্যে যে কোনো একটাকে বেছে নিতে বললে কোন গানটাকে বাছবেন?

আসলে “কফি পিতে পিতে” গানটা আমার একটা দুর্বলতার জায়গা। কারণ ছোটোবেলা থেকেই আমি অক্ষয় কুমারের ফ্যান ছিলাম আর আছি। তাই ওনার ছবিতে কাজ করতে পারা আমার জন্যে ভাগ্যের ব্যপার। আর গানটা আমার জীবনের একটা মোড়। আর এই গানটার পরেই আমি আরও বেশি করেই বলিউড ইন্ডাস্ট্রির একটা পার্ট হয়ে গেলাম। আর তাছাড়া “কারা ফানকারা”তে আমি রহমান স্যারের সাথে দেখা করার সুযোগ পেয়েছি, যেটা প্রত্যেক গায়ক গায়িকার স্বপ্ন। সুতরাং “কারা ফানকারা”কেও আমি আমার কেরিয়ারের একটা গুরুত্বপূর্ণ মোড় হিসেবে ভাবি।

• আপনার বিভিন্ন ভাষায় কাজ রয়েছে। সেই ব্যাপারে আপনার পরবর্তী চিন্তা কী?

আমি বাংলা হিন্দি ইংলিশ ছাড়া একটু একটু ঊর্দূ জানি। আমি অন্য কোনো ভাষা শিখে গান গাইতে পারবো কিনা জানিনা তবে বিভিন্ন ভাষায় গান গাইলে আমারও ভালো লাগবে। কিন্তু আমার বেশ চমৎকার লাগে নানা ভাষায় গান করার চেষ্টা করতে। আমি সবরকমের ভাষাকেই ভালোবাসি আর বলতে গেলে, বেশ তাড়াতাড়ি কোনো ভাষার গানকে তুলে নিতে পারি। যেমন এখন আমি একটা তেলেগু প্রজেক্টের জন্যে কাজ করছি, এরকম আরও অনেক ভাষায় করার ইচ্ছে আছে।

• আপনি বাংলা মুভিতে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন আগেই। বাংলার জন্য আপনি কবে উপহার আনতে চলেছেন?

আমি কলকাতার মেয়ে আর অবশ্যই বাংলার প্রতি আমার দুর্বলতা, মাতৃভাষা যেহেতু। আমি অনেকদিনই বাংলা মুভিতে কাজ করার জন্যে উদগ্রীব। কিছু কিছু বাংলা ডিরেক্টররা এত ভালো কাজ করছেন আর গানের জগতেও এত ভালো কাজ এগোচ্ছে, যেমন ইন্দ্রদীপ দা, জিৎ দা-রা এতো ভালো মিউজিক তৈরি করছেন যে সবাই তাদের সাথে কাজ করতে চায়, আমিও চাই। একটা ইন্টারেস্টিং বাংলা প্রজেক্টে কাজ করছি, জানিনা কতটা বলা যাবে এখন, একটা ব্যান্ড আছে ‘Sanam’ বলে, আমি ওদের সাথে collaboration করছি, ওরা আগেও একটা বাংলা গান করেছে- ‘তুমি রবে নীরবে’ যেটা খুবই পপুলার, আমি হয়তো খুব শীগগিরই ওদের সাথে collaboration করবো, তার জন্যে আমি অপেক্ষা করে আছি।
আমার অনেক collaboration করার ইচ্ছে আছে। আমার আলাদা আলাদা আর্টিস্টদের সাথে collab করার খুব ইচ্ছে।

• আপনার একটা Mash up, ‘Meri bheegi bheegi si’ আর ‘Mone porey Rubi Ray’ one million views পেরিয়ে গেছে। পরবর্তীকালে এরকম কাজের ইচ্ছা আপনি রাখেন?

অবশ্যই, অনেকেই বাংলা গানটা জানেনা, তারা শুধু হিন্দিটাই জানে। ভারতের বিভিন্ন জায়গা থেকেও এই প্রশ্নটা আমার কাছে এসেছিল কারণ হিন্দি গানকে যেভাবে মানুষ চিনে ফেলেছিল সেই জায়গায় বাংলা গানটা অনেকেই জানতো না। অনেক হিন্দি পপুলার গানেরই মূল উৎস হল বাংলা গান। ওই উৎসগুলোকেই আমার সবার কাছে পৌঁছে দেওয়ার খুব ইচ্ছে আছে।

Source: Paroma

• ক্লাসিকাল গায়িকা হয়ে Bollywood-এ ঢোকার পর সুবিধে হয়েছে কোনো ভাবে, নাকি কোন অসুবিধেতে পড়তে হয়েছে?

আমি মায়ের থেকে প্রথম ক্লাসিকাল শিখেছিলাম, মা রামপুর ফোক ঘরানার গায়িকা ছিলেন। বাড়িতে আমি, মা, দিদি মিলে একটা ক্লাসিকাল আবহাওয়ার তৈরি করেছিলাম। কিন্তু আমি চিরকালই বিভিন্ন ধরনের গান গেয়ে এসেছি, তাই আমার সেরকম কোনো অসুবিধে হয়নি। আর Ad ফিল্মে অনেক আলাদা আলাদা ধরনের গান গাইতে হয়। বরং আমার সুবিধেই হয়েছে আর আমি আমার ক্লাসিকাল সাইডটা দেখাতে পছন্দও করি, যেমন আমি গজল গাইতে খুবই ভালোবাসি আর লোকে খুব আশ্চর্য হয় এটা ভেবে যে আমি বলিউড, western গানের সাথে গজলও গাইছি।

• আপনার অনুরাগীদের জন্য কিছু কথা?

সুস্থ থাকো, হেলদি থাকো আর সুখী থাকো। বেশি চাপ, বেশি স্ট্রেস নিও না। ভালো ভালো গান শোনো। আর সুস্থ থাকলে সুখী থাকলে বাকি সব ঠিকঠাক বরতে যাবে। আর কাজটা ঠিকমতো তো করতেই হবে তাছাড়া বাকি সবই ঠিক থাকবে।

• LaughaLaughi-এর জন্য কোনো কথা?

LaughaLaughi— এতো সুন্দর লাগলো conceptটা, এই যে নামের মধ্যে pun, এটা একমাত্র বাঙালিরাই এতো সুন্দরভাবে ভাবতে পারে। বাংলায় লাফালাফি মানে এক, ইংলিশে LaughaLaughi বানানটা— এই দুটোর এত ভালো মিশ্রন… খুব কম পাওয়া যায়। All the best। এতো সুন্দর ভাবনা যখন, আশা করি সব কাজ খুব ভালো ভালো হবে। Keep it up।

 ‘man ke’ -: https://youtu.be/q3RUKkwG99E

Show More

laughalaughi

LaughaLaughi is an entertainment and media publishing platform with collection of jokes, movie reviews and celebrity Interviews

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker