fbpx
Food and Health

থাকলে সঙ্গে ঘরোয়া উপায়, ‘Hair Fall’ এক্কেবারে বিদায়

Hair Fall… বহুল প্রচলিত একটা শব্দ। আর আজকালকার এই আধুনিক দুনিয়ায় খুব Common একটা সমস্যার নাম Hair Fall। Common সমস্যা হলেও এটা নিয়ে মানুষের চিন্তা কিন্তু মোটেই Common নয়।
…প্রযুক্তি উন্নতির সঙ্গে তাল মিলিয়ে, যুগের সঙ্গে সামঞ্জস্য মিলিয়ে আমাদের তথাকথিত Life Style অনেক বদলেছে। এছাড়াও Polution বেড়ে চলেছে প্রতিনিয়ত, রোদের তাপ, পরিবর্তিত লাইফ স্টাইল, কম ঘুমোনোর বদভ্যাস; সব মিলিয়ে এসবের প্রভাব আমাদের চুল আর ত্বকের উপর মারাত্মক খারাপ ভাবে পড়ছে।
যার একটা উদারহরণ- “Hair Fall”…

○আমরা সবাই কম-বেশী এসব জানি। কিন্তু সমস্যার সমাধান অনেকেই জানিনা। চলুন ঘরোয়া উপায়ে জেনে নিই কিভাবে Hair Fall কমানো যাবে।

■কয়েকটি ঘরোয়া টোটকা:

●1. ডিম, হ্যাঁ ডিম হলো হেয়ার ফল্ কমানোর একটা অনবদ্য টোটকা। চুলে প্রোটিনের অভাব হবে চুল ভঙ্গুর হয়ে পড়ে। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকায় চুলের গোড়া মজবুত করে আর চুল পড়া কমায়।
●এবার বলি কি কি ভাবে ডিম ব্যবহার করলে হেয়ার ফল্ কমবে। বেশ কয়েক প্রকার ভাবে ডিম ব্যবহার করা যায়:-

●A. প্রথমে দুটো বাটি নিন। ডিম ফাটিয়ে একটিতে ডিমের সাদা অংশ আর আরেকটিতে ডিমের কুসুম ঢালুন। এবার আলাদা আলাদা অবস্থাতেই ভাল করে ফেটান, তারপর দুটো মিশ্রণ Mix করুন একটা বাটিতে। এবার ততক্ষণ ফেটাতে থাকুন যতক্ষণ না ক্রিমের মতো Mix হয়। হয়ে গেলে ভালো করে চুলের গোড়ায় লাগান আর সঙ্গে পুরো চুলেও। 20 মিনিট রাখার পরে কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ওয়াশ করে ফেলুন। এটি খুব ভালো কাজ দেয়, নিয়মিত করলে চুল পড়া কমবে আর সেই সঙ্গে চুলও হয়ে উঠবে চকচকে।

●B. এবার শুধু ডিমের সাদা অংশ অর্থাৎ Egg’s White লাগান। একটি বাটিতে ডিমের সাদা অংশ নিয়ে তার মধ্যে কিছুটা পাতি লেবুর রস দিয়ে, ভালো করে ফেটিয়ে চুলের গোড়ায় ভাল মতো লাগান আর সেই সঙ্গে পুরো চুলেও। 15-20 মিনিট পরে শ্যাম্পু করে নিন। নিয়মিত সপ্তাহে একবার করলে চুল পড়ার সমস্যা কমে যাবে।

●2. হট অয়েল ম্যাসাজ ( Hot Oil Massage)। প্রথমে একটি বাটিতে কোকোনাট অয়েল, অলিভ অয়েল, আমন্ড অয়েল আর ক্যাস্টার্ড অয়েল সমপরিমাণে নিয়ে হালকা গরম করুন। তারপর ভালো করে চুলের গোড়ায় লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। আধ ঘন্টা পরে শ্যাম্পু করে নেবেন।
হট অয়েল ম্যাসাজ করলে চুলে ভীষণ পরিমাণে পুষ্টি জোগায় যার ফলে চুল পড়া কমে যায়।

●3. পেঁয়াজের রস। দাঁড়ান নাক শিঁটকাবেন না আগেই। পেঁয়াজের রস হলো চুল পড়া রোধ করতে একটা মোক্ষম দাওয়াই। গ্রেটারে পেঁয়াজ গ্রেট করে রস ছেঁকে নিয়ে সেটা চুলের গোড়ায় লাগাতে হবে। আধ ঘন্টা পরে ভালো করে শ্যাম্পু করে নেবেন।
○পেঁয়াজের রস শুধু চুল পড়া রোধ করতেই সক্ষম নয়, নতুন চুলও গজাতে সাহায্য করে। সঙ্গে চুল হয়ে ওঠে চকচকে।

●4. এসব ঘরোয়া উপায় ট্রাই করার সঙ্গে সঙ্গেও নিজেকে একটা হেলদি ডায়েটে রাখতে হবে। যতটা জল খাওয়ার দরকার ততটা খান, শাক-সব্জি বেশি করে খান, প্রোটিন-সমৃদ্ধ খাবার প্রচুর পরিমাণে খাবার খান, যেমন- মাছ, মাছের তেল, সব ধরণের ডাল, ডিম, বাদাম, টম্যাটো ইত্যাদি।

ব্যস আর কি… সহজ কয়েকটি ঘরোয়া উপায় হাজির এবার। উপরিউক্ত উপায়গুলো ট্রাই করুন, দেখবেন Hair Fall নামক সমস্যা এক্কেবারে Finish. আজ এতটাই। সুস্থ থাকুন, নিজের খেয়াল রাখুন।।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker