fbpx

আধার কার্ডের ক্ষেত্রে ছোটো ভুলের জন্য জরিমানা ১০০০০ টাকা

ডিজিট‍্যাল ইন্ডিয়ায় এখন আধার কার্ড পৌঁছে গেছে প্রায় সমস্ত ঘরে ঘরে। আপনার কাছে আধার কার্ড থাকলে ছোটো ভুলের জন‍্য জরিমানা হতে পারে ১০০০০ টাকা।

করদাতাদের সুবিধার্থে আয়কর বিভাগ এখন আধার কার্ডধারীদের স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (প্যান) এর পরিবর্তে ১২ সংখ্যার বায়োমেট্রিক আইডি নম্বর ব্যবহারের অনুমতি দিয়েছে। তবে আপনার আধারটি উদ্ধৃত করার সময় অবশ্যই সতর্কতা অবলম্বন করুন। ইনপুট করার সময় কোনও ভুল নম্বর দিলে আপনার ১০০০০ টাকা জরিমানা জরিমানা হতে পারে।

ফিনান্স বিল ২০১৯ সাল অনুসারে, আয়কর বিভাগ কেবল মানুষকে প্যানের পরিবর্তে আধারের ব্যবহারের অনুমতি দেয়নি, আধারের ক্ষেত্রে ভুয়ো নম্বর দেওয়ার জন্য একটি জরিমানার আইনও প্রবর্তন করেছিল।

নতুন জরিমানার বিধিগুলি কেবলমাত্র সেই ক্ষেত্রে প্রযোজ্য যেখানে আপনি প্যানের পরিবর্তে আধার ব্যবহার করছেন এবং যেখানে আয়কর বিভাগের বিধি অনুসারে প্যান উদ্ধৃতি বাধ্যতামূলক । এই জাতীয় উদাহরণগুলির মধ্যে রয়েছে, আয়কর রিটার্ন দাখিল ( আইটিআর ), ব্যাংক অ্যাকাউন্ট, ডিমেট অ্যাকাউন্ট ওপেনিং এবং মিউচুয়াল ফান্ড, বন্ড ইত্যাদি কিনে ৫০,০০০ এরও বেশি মূল্যের লেনদেন।

যদিও ভারতের ইউআইডিএআই দ্বারা আধার জারি করা হয়, তবুও জরিমানা ইউআইডিএআই দ্বারা নয়, আয়কর বিভাগ দ্বারা আদায় করা হয়।

২৭২বি আয়কর আইন, ১৯৬১ অনুসারে, প্যান সম্পর্কিত বিধানগুলি মেনে চলার ক্ষেত্রে ব‍্যর্থ হলে ১০০০০ টাকা জরিমানা হবে।

আগে জরিমানাটি প্যানের মধ্যে সীমাবদ্ধ ছিল তবে প্যান-আধার বিনিময়যোগ্যতা গত সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়ার পরে, জরিমানাটি আধারের ক্ষেত্রেও প্রযোজ্য হয়েছে।

আপনাকে জরিমানা করা হবে তখনই যখন,
আপনি প্যানের পরিবর্তে অবৈধ আধার নম্বর দেন কিংবা আপনি নির্দিষ্ট লেনদেনে আপনার প্যান বা আধারের সরবরাহে ব‍্যর্থ হন।

তবে কেবল আপনার আধার নম্বর দেওয়া যথেষ্ট নাও হতে পারে। যদি আপনার বায়োমেট্রিক পরিচয় প্রমাণ করার প্রয়োজন হয় এবং সেক্ষেত্রে ব্যর্থ হলেও জরিমানা হতে পারে।

বিধিগুলির অধীনে সমস্ত ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। এইসব জায়গায় যদি কেউ তার প্যান বা আধারের যথাযথভাবে প্রমাণীকরণ করে তা নিশ্চিত করতে ব্যর্থ হয় তবে তাদের জরিমানা হতে পারে।

এছাড়াও মনে রাখবেন প্রতিটা ছোট ভুলের জন‍্য আপনার ১০০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। তাই যে কোনও ব‍্যংক ও আর্থিক প্রতিষ্ঠান সংক্রান্ত ফর্ম ফিল আপ করার সময় আধার ও প‍্যান নাম্বার সঠিকভাবে দিন।

Leave a Reply