LaughaLaughi

You Create, We Nurture

Food and Health

ফল দিয়ে যায় চেনা (পর্ব- ১)

ফল দিয়ে যায় চেনা

পর্ব- ১

আপনার বাড়িতে কি ছোটো বাচ্চা আছে? নিশ্চয় তার খাওয়া-দাওয়া নিয়ে নিত্যনতুন ঝামেলা লেগেই আছে? তাকে সবুজ শাকসবজি কিংবা ফল খাওয়াতে গিয়ে নাজেহাল হচ্ছেন? তাহলে, আজকের হেঁশেলের খবর সেই সমস্ত মায়েদের জন্যই। হ্যাঁ, হেঁশেলের খবর নিয়ে ফিরলাম আবার অনেকদিন পর আর এবারেও এলাম ছোটোদের কথা মাথায় রেখেই।

আষাঢ় এসে গেলেও বৃষ্টির চিহ্ন মোটামুটি নেই বললেই চলে, গরম তো উত্তরোত্তর বেড়েই চলেছে। তা আপনি চাইছেন বাচ্চাকে মরশুমি ফল খাইয়ে হাইড্রেটেড রাখতে, কিন্তু আপনার দুষ্টু বাচ্চাটি তা খেতে নারাজ। তো সেক্ষেত্রে কী করা যেতে পারে? সেক্ষেত্রে আপনি বরং বানিয়ে ফেলতে পারেন “ম্যাঙ্গো স্মুদি” বা “রেড ডেভিল”।

এবার প্রশ্ন হচ্ছে এগুলো কী বস্তু! তাহলে বরং আজ শিখে নেওয়া যাক কীভাবে খুব সহজেই বানিয়ে নেওয়া যাবে ছোটোদের জন্য এই দুই পদ।

ম্যাঙ্গো স্মুদি বানাতে প্রয়োজনীয় উপকরণঃ

খোসা ছাড়িয়ে ছোটো ছোটো করে কেটে নেওয়া আম ২ কাপ, ডাবের জল ১কাপ, কনডেন্সড মিল্ক ২-৩ টেবিল চামচ, কুচানো ডাবের শাঁস ১/২ কাপ, এলাচ গুঁড়ো ১ চিমটে, আইসক্রিম ও আমের স্লাইস সাজানোর জন্য।

ম্যাঙ্গো স্মুদি বানানোর পদ্ধতিঃ

ম্যাঙ্গো স্মুদি বানাতে প্রথমে মিক্সার গ্রাইন্ডারে কুচানো আম, ডাবের জল আর কনডেন্সড মিল্ক নিয়ে স্মুদ মিশ্রণ তৈরি করতে হবে। এবার তাতে এলাচ গুঁড়ো আর কুচানো ডাবের শাঁসের অর্ধেক অংশ দিয়ে আবার ব্লেন্ড করতে হবে সামান্য যাতে ডাবের শাঁসের কুচি কিছু পরিমাণ আস্ত থাকে। এবার মিশ্রণটি গ্লাসে ঢেলে নিয়ে ওপর থেকে আইসক্রিম, কুচানো ডাবের শাঁস আর স্লাইস করা আম দিয়ে সাজিয়ে আপনার বাচ্চাকে পরিবেশন করুন “ম্যাঙ্গো স্মুদি”।

এবার, যদি আপনার বাচ্চার আমের গন্ধে সমস্যা থাকে, তবে সেক্ষেত্রে ভ্যানিলা এসেন্স ব্যবহার করতে পারেন।

 

এবার আসা যাক “রেড ডেভিল”-এ। নাম শুনেই মনে হচ্ছে তো, এ আবার কোন ভিনদেশী পদ? না না, এটা একেবারেই আমাদের অতি পরিচিত তরমুজ দিয়ে তৈরি একটা পদ। তা এই “রেড ডেভিল” কীভাবে বানাবো আসুন দেখে নেওয়া যাক।

রেড ডেভিল বানাতে প্রয়োজনীয় উপকরণঃ

বীজ ছাড়িয়ে টুকরো করে নেওয়া তরমুজ ২ কাপ, চিনি ২ চামচ, গোলমরিচ গুঁড়ো ১/২ চামচ, পুদিনাপাতা বাটা ১ চামচ, পাতি লেবুর রস, ঠাণ্ডা জল বা ঠাণ্ডা সোডা ১ গ্লাস, বিটনুন পরিমাণমতো।

রেড ডেভিল বানানোর পদ্ধতিঃ

রেড ডেভিল বানাতে, প্রথমে মিক্সার গ্রাইন্ডারে তরমুজ, চিনি, পুদিনাপাতা বাটা একসাথে ব্লেন্ড করে নিতে হবে। এবার ওই মিশ্রণে একে একে নুন, গোলমরিচ গুঁড়ো, পাতি লেবুর রস আর ঠাণ্ডা সোডা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার গ্লাসে ঢেলে ওপর থেকে পুদিনাপাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন “রেড ডেভিল”।

 

তাহলে ফল একটু অন্য ভাবে কি করে আপনার বাচ্চাকে পরিবেশন করবেন জেনে নিলেন তো? আর আশা করি ফল খাওয়ানো নিয়ে খুব একটা সমস্যায় পড়তে হবে না। এই দুটো পদ অবশ্যই বাড়িতে বানিয়ে ফেলুন। মরশুমি ফল আশা করি ফ্রিজে আছেই, আর তা দিয়ে বানিয়ে ফেলুন আর পেট আর মন দুটোকেই ঠাণ্ডা রাখুন। আজ থামি এখানেই। আবার ফিরব একই জায়গায়, নতুন কোনো পর্ব নিয়ে। তার জন্য সাথে থাকুন LaughaLaughi-র।

Facebook Comments Box

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

Editorial Team of LaughaLaughi