fbpx
Food and Health
Trending

ছয়টি অভ্যেস যা বৃদ্ধি করবে আপনার হজম শক্তি!

আজ কাল কার ব্যাস্ত জীবনে আমরা প্রায় ঘরের রান্না খাওয়া ভুলেই গেছি । রোজ রোজ বাইরের খাওয়ার খেয়ে আমাদের হজম শক্তির ও বারোটা বাজছে। তাহলে কি আমরা বাইরের খাওয়ার খাওয়া ছেড়ে দেবো ? না। শুধু কিছু অভ্যেস বদলালে হতে পারে কেল্লা ফতে।

আজ আমরা আলোচনা করবো এমন ছয়েটি উপায় যা আপনার হজম শক্তি বৃদ্ধি করবে।

১. ফাইবার যুক্ত খাওয়ার বেশী করে খান

   হ্যাঁ, ফাইবার যুক্ত খাদ্য খাওয়া খুব জরুরি। কারণ, ফাইবার যুক্ত খাদ্য আমাদের পরিপাক নালি দিয়ে খুব সহজেই যেতে পারে। কিন্তু বেশি ফ্যাট যুক্ত খাদ্য হজম করা শক্ত ও বেশি সময় লাগে হজম হতে। তাই আপনার খাদ্য তালিকায় ফাইবার যুক্ত খাদ্য থাকা খুব জরুরি।

২. জল খান বেশি করে

এটি আপনাদের জানা থাকলেও খুব কম মানুষই আছেন যারা এটি মেনে চলেন। জল আপনার খাওয়ারের মধ্যে থাকা ফ্যাট ও ফাইবার কে ভাঙতে সাহায্য করে।  ফলে আপনার খাওয়ার হজম হয় খুব তাড়াতাড়ি। তাই ডায়েট চার্টে জল এর পরিমাণ বেশি থাকা আবশ্যক।

৩.গরম খাওয়ার খান

আপনাদের পরিপাক তন্ত্রের উষ্ণতা দরকার হয় আপনার খাদ্য কে হজম করতে। তাই যদি খাওয়ার প্রথম থেকেই গরম থাকে, তবে পরিপাক তন্ত্রের কাজ অনেক সহজ হয়। আপনার হজম ও হয়ে যাবে তাড়াতাড়ি।

৪. স্ট্রেস কমান

স্ট্রেস কিংবা কোনো কিছু নিয়ে উদ্বিগ্নতা কিন্তু আপনার হজম শক্তির দুর্বলতার কারণ। হ্যাঁ, কারণ আপনার মস্তিষ্ক ও পরিপাক তন্ত্র ওতপ্রোত ভাবে জড়িত। যতটা পারবেন স্ট্রেস কমানোর চেষ্টা করুন। ঘুমান বেশি করে। দেখবেন হজম শক্তি অনেক বেড়ে যাবে।

৫. ধূমপান ত্যাগ করুন

ভাবছেন ধূমপানের সাথে হজমশক্তির সম্পর্ক কোথায়?আছে, সম্পর্ক । ধূমপান আপনার হজম শক্তি কমিয়ে দেয়। ধূমপান আপনার পরিপাক তন্ত্রের অঙ্গ গুলি কে দুর্বল করে দেয় । এমনকি ধূমপান Gastrointestinal Cancer এর  কারণ ও হতে পারে।

৬. Probiotics খাওয়া অভ্যেস করুন

আপনারা অনেকেই হয়ত জানেননা probiotics জিনিসটি আসলে কি। Probiotics হলো এমন একটি তরল পদার্থ যার মধ্যে অসংখ্য উপকারী ব্যাক্টেরিয়া থাকে। যা হজমে খুব সক্রিয় ভাবে সাহায্য করে। এবং এগুলি শরীরের পক্ষে খুব উপকারী। কারণ এগুলো শরীরে থাকা ক্ষতিকারক ব্যাক্টেরিয়া গুলি কে মেরে ফেলে শরীরের প্রতিরোধী ক্ষমতা বাড়ায়। তাই হজমশক্তির বৃদ্ধি করতে হলে Probiotics জরুরী।

এই ছিল ছয় টি উপায় যা বৃদ্ধি করে আপনার হজম শক্তি। আশা করি আপনারা এগুলি মেনে চলবেন ও নিজের শরীরের প্রতি যত্নবান হবেন।

ভালো থাকুন। ভালো রাখুন।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker