LaughaLaughi

You Create, We Nurture

Uncategorized

Garber Bangali 2021

ডানা মেলে গর্বিত বাঙালি

এক সময়ে মিঠুন চক্রবর্তী অভিনীত ‘আমি সুভাষ বলছি’ চলচ্চিত্রের একটি সংলাপ, “আমি বাঙালি, আমি গর্বিত আমি বাঙালি…” বেশ জনপ্রিয় হয়েছিল। তবে সময়ের সাথে সাথে তা বাঙালির স্মৃতি থেকে কিছুটা ঝাপসা হলেও বাঙালির গর্ব করার কারণ আজও সুস্পষ্ট, ও উজ্জ্বল; এবং যে সমস্ত গুণী বাঙালি সেই কারণগুলিকে তাঁদের গুণ, ও কৃতিত্বের আলো দিয়ে আলোকিত করে রেখেছেন, তাঁদের সম্মান জানানোর জন্য নিউক্লিয়াস পাব্লিকেশনের কর্ণধার শ্রী দীপ চক্রবর্তী ‘ডানা সম্মাননা ২০২১’-এর নিবেদনে ‘গর্বের বাঙালি’ নামক এক অভিনব ও দূরদর্শী উদ্যোগের কথা জানান ৩রা এপ্রিল আই.টি.সি রয়াল বেঙ্গলের প্রেক্ষাগৃহে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে।


আগামী ১৫ই এপ্রিল অর্থাৎ আসন্ন বাংলা নববর্ষে কলকাতার আই.টি.সি রয়াল বেঙ্গলে বাস্তবায়িত হতে চলেছে এই অনুষ্ঠানটি। এক ঝাঁক কৃতি বাঙালি ব্যক্তিত্বদের সাম্মান জানানো হবে উক্ত দিনে। এই সম্মাননা গ্রহণের তালিকায় রয়েছেন পণ্ডিত অজয় চক্রবর্তী, আরতি মুখোপাধ্যায়, শান, অন্বেষা দত্ত গুপ্ত, নচিকেতা, চিত্রপরিচালক কৌশিক গাঙ্গুলি, গৌতম ঘোষ, লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, শিল্পী সুব্রত চৌধুরী, কবি ও গীতিকার শ্রীজাত বন্দ্যোপাধ্যায়, নৃত্যশিল্পী ডোনা গাঙ্গুলি ও প্রমুখ গুণী ব্যক্তি। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন নচিকেতা, অন্বেষা, অভিনেত্রী কোয়েল মল্লিক ও খরাজ মুখোপাধ্যায়।

কোয়েল এই উদ্যোগকে সাধুবাদ দিয়ে জানান, “ডানা ম্যাগাজিনকে পনেরো বছর পূর্তির শুভেচ্ছা, তাঁরা এইভাবে বিভিন্ন বাঙালিকে তাঁদের কৃতিত্বের জন্য স্বীকৃতি দিচ্ছে দেখে ভীষণ ভাল লাগছে, আমি সব সময় পাশে আছি।” খরাজ মুখোপাধ্যায় বলেন, “বাঙালি গর্বিত হলে, কাউকে সম্মান জানালে আমাদের বিরাট ভাল লাগবে আর এটাই তো স্বাভাবিক…” তিনি আরও বলেন, “দীপ বাবু কোনও কারণে হয়তো বিগত সময়ে এই উদ্যোগটা নিতে পারেননি, তবে এখন যখন নিয়েছেন, আমাদের উচিৎ তাঁর পাশে দাঁড়ানো।” সব মিলিয়ে বলা যায়, আমরা বাঙালি হিসেবে যাদের জন্য গর্বিত, তাঁদের সম্মান জানানোর এই উদ্যোগ বেশ প্রভাবশালী ও সুদূরপ্রসারী হতে চলেছে। এই সম্পর্কে দীপ চক্রবর্তী জানান, “এই বছর সংস্কৃতিমনস্ক কয়েকজন বিচারক গর্বের বাঙালিদের নির্বাচন করেছেন। কিন্তু এই শুরু। আমাদের প্রচেষ্টা থাকবে সবাইকে সম্মানজ্ঞাপনের।”

শুভেন্দু সরকার

Facebook Comments Box

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

Hello! My name is Roy. On LaughaLaughi, I talk about digital marketing, brand engagement, travel photography and how I connect with the audience through this platform.