Technology

থেরাপির অ, আ, ক, খ

থেরাপির অ, আ, ক, খ

 

থেরাপি বললেই আমরা বুঝি খুব কঠিন কিছু রোগের মোকাবিলা! না, আজকাল সহজে রোগ সারানোর পদ্ধতি হিসেবে আমরা ব্যবহার করি বিভিন্ন থেরাপি তার মধ্যেই রয়েছে Immuno Therapy, Music Therapy, Body Therapy, Dance Therapy, Family attachment Therapy ইত্যাদি। এইসব থেরাপির সবই যে কঠিন রোগের উপশম তা কিন্তু নয়। সুস্থ ভাবে ভালো থাকার জন্য এই সব থেরাপির প্রয়োজনীয়তা।

ইমিউনো থেরাপিঃ
ইমিউনিটি কথাটির সাথে আমরা পরিচিত হলেও ইমিউনো থেরাপি বিষয়টা আমাদের কাছে পরিষ্কার নয়। ইমিউনো থেরাপি প্রকৃত অর্থে করা হয় ক্যান্সার কোশগুলিকে সম্পূর্ণভাবে ধ্বংস করার জন্য। দেহের অন্য কোশগুলি যাতে ক্যান্সার কোশের সাথে লড়াই করতে পারে তার জন্য।

মিউজিক থেরাপিঃ
আমাদের মনখারাপ বা মনকে আনন্দ দেওয়ার অন্যতম উপায় হল গান। অবসরে গান শোনে না এমন লোক বিরল। আবার সেটাই যদি হয় রোগের চিকিৎসা তা হলে তো কথাই নেই! মিউজিক থেরাপি শুধু আমাদের স্বাস্থ্য না মানসিক অবস্থারও উন্নতি ঘটায়। বিভিন্ন ধরণের মিউজিক থেরাপি প্রয়োগ করা হয়। তার মধ্যে অন্যতম হল মেডিটেশন। যা আমাদের মনোযোগ দৃঢ় করতে সাহায্য করে।

ডান্স থেরাপিঃ
“Dance is an expressive form of emotion”. ডান্স থেরাপি ব্যবহার করার অন্যতম উপায় হল আমাদের ভেতরের ইমোশনগুলো বের করে আনা। যা আমাদের আবার সঠিকভাবে বাঁচতে সাহায্য করে। মানসিক সুস্থতাতে এই থেরাপি অত্যন্ত ভাবে কার্যকরী।

বডি থেরাপিঃ
মনকে সুস্থ করার জন্য সবার প্রথমে দরকার শরীরের। তাই শরীর সুন্দর ও রোগমুক্ত করতে বডি থেরাপির প্রয়োজন। বডি থেরাপি প্রধানত ব্যথা উপশম করে এবং দৈনন্দিন জীবনের স্ট্রেস থেকে মুক্তি দেয়।

ফ্যামিলি অ্যাটাচমেন্ট থেরাপিঃ
এখনকার জেন ওয়াই-এর নাকি একটাই সমস্যা তারা বড্ড বেশী আত্মকেন্দ্রিক ফলে তাদের বিপথে যাওয়ার প্রবণতাও আজকাল খুব লক্ষ্য করা যায়। তাই সেই সব ছেলে-মেয়েদের ফ্যামিলির প্রতি অ্যাটাচমেন্ট ফিরিয়ে আনতেই এই থেরাপির ব্যবস্থা। এই থেরাপি প্রধানত মানসিক সুস্থতাই প্রদান করে।

এই সব থেরাপি আমাদের শুধু শারীরিক নয়, প্রদান করে মানসিক সুস্থতাও। এইভাবে উন্নত প্রযুক্তির সাথে সাথে নিত্য নতুন থেরাপি আমাদের মানসিক সুস্থতাকেই প্রাধান্য দেয়।

Show More

Archita Bhattacharjee

i am Archita, B-tech student..i love to express my feelings through my writing

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker