গেম যখন মুভি

গেম খেলতে যারা ভালোবাসে তাদের কাছে গেম নিয়ে মুভি দেখাটাও ঔৎসুক্যের বিষয়। কোনো ইন্টারেস্টিং মুভির সাথে যদি কোনো ইন্টারেস্টিং গেমের কমবো ফ্রি পাওয়া যায়, সেটা কোনো শপিং মলের ‘একটার সাথে একটা ফ্রি’ অফারের মতন লোভনীয় হয়। ‘দ্য হাঙ্গার গেমস-১’ এরকমই একটা মুভি।

শিরোনামেই সর্বস্ব, যাকে বলা যায়। শিরোনামেই গল্পের বিষয়বস্তু সম্পর্কে একটু আধটু ধারণা পাওয়া যাচ্ছেই। ‘দ্য হাঙ্গার গেমস’ ট্রিলজি থেকে সংগৃহীত এই সিনেমা। মৃত্যু নিশ্চিত জেনেও অনেক অনিচ্ছা সত্ত্বেও মানুষ এই নির্মম খেলায় মেতে ওঠে। ক্যাটনিস মুখ্য চরিত্র সিনেমার। সে তার বোনকে এই ভয়ানক খেলার থেকে বাঁচানোর জন্য নিজে ঝাঁপিয়ে পড়ে। ১২টি ডিস্ট্রিক্টের মধ্যে এই খেলা। শেষে একজন জয়ী হবে সবাইকে হারিয়ে বা বলা যেতে পারে একপ্রকার খুন করে। ডিস্ট্রিক্ট ১২ থেকে ক্যাটনিস আর পিটাহ সিলেক্টেড। তারা পর্যাপ্ত ট্রেনিং পেয়ে শেষে এই খেলার সঠিক প্রতিযোগী হয়। খুনাখুনি ও প্রচুর লড়াইয়ের পর ক্যাটনিস জয়ী হয়। কিন্তু তার বুদ্ধিমত্তার জেরে সে তার সহযোগী পিটাহকেও বাঁচিয়ে নেয়। খেলায় তাদের দুজনের মিথ্যে প্রেম নিয়ে শোরগোল চোখে পড়ার। যদিও ক্যাটনেস গেলকে ভালোবাসতো।

মুভিটির চারটি পার্ট। প্রথম পার্ট দেখলে পরেরগুলো দেখবার ইচ্ছে জাগবেই এতে সন্দেহ নেই। প্রথম পার্ট রিলিজ হয় ২০১২তে পরে ক্রমপর্যায়ে আরো পার্টগুলো কয়েক বছর অন্তরে। ক্যাটনিসের ভূমিকায় জেনিফার লরেন্স আর পিটাহয়ের ভূমিকায় জস হাচারসন। এছাড়াও উল্লেখযোগ্য ভূমিকায় রয়েছেন- লিয়াম হেমসওয়ার্থ, উডি হারলসন, এলিজাবেথ বানকস্,লেনি ক্রাভাটজ্। অন্যান্য সিনেমা থেকে একটু আলাদা অথচ অ্যাকশনে ভরপুর বোরিং জীবনে একটু চমক এনে দেবার জন্য একদম ফিট। শীতের বিকেলে এক কাপ গরম কফি আর ‘দ্য হাঙ্গার গেমস’ সিনেমা দেখার খিদে আরো বাড়িয়ে দেবে।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.