জল মানুষের জন্য একটি অস্তিত্বগত প্রয়োজন সত্ত্বেও, এটির দুর্ব‍্যবহার হয় সবচেয়ে বেশি।  জলের অপর নাম জীবন  এবং জল আমাদের জীবনের কেন্দ্রস্থল । কিন্তু দ্রুত নগর সমাজে উন্নয়নের সময় আমাদের পরিকল্পনায় মনোনিবেশ কেন্দ্রের কেন্দ্রস্থল নয়।

সময়ের মাধ্যমে, প্রাথমিক সমাজগুলি জলের গুরুত্ব ও প্রয়োজনীয়তা বুঝতে পেরেছিল এবং এর চারপাশে তাদের জীবন পরিকল্পনা করেছিল।  অনেক সভ‍্যতা জলের কারণে হারিয়ে গেছে।

আজ আমাদের এই জ্ঞানটি রয়েছে এবং আমরা এখনও এটির মূল্যায়ন করতে এবং এটির মোকাবিলা করার পরিকল্পনা করতে ব্যর্থ।

সরকারি ‘থিঙ্ক ট্যাঙ্ক’ বলেছে যে, প্রায় ৬০০ মিলিয়ন মানুষ তীব্র  সংকটের  মুখোমুখি হয়ে ভারতকে তার সর্বকালের কঠিনতম  জলের সমস‍্যায় ফেলবে।

ভারতের ২৯ টি রাজ্যের ২৪ টিরও বেশি তথ্য সংগ্রহ করে, জানা যাচ্ছে যে সংকট পরবর্তী কয়েক বছরে আরো খারাপ হতে চলেছে।

এটি সতর্ক করে দেয় যে চাহিদা বৃদ্ধি সত্ত্বেও ২০২০ সাল নাগাদ ২১ টি শহর ভূ-গর্ভস্থ জলের বাইরে চলে যেতে পারে।

এটি খাদ্য নিরাপত্তাকে সমস্যার মুখে ফেলবে কারণ ৪০ জল কৃষি কাজে ব্যবহৃত হয়।

ভারতীয়  শহরগুলি গ্রীষ্মকালে নিয়মিত জল দরকার হয়।  প্রত্যেকটি বাড়িতে পাইপযুক্ত জল সরবরাহের জন্য কাঠামোর অভাব রয়েছে।

গ্রামীণ এলাকাগুলিও পরিষ্কার জলের ব্যবহারের অভাব দ্বারা খারাপভাবে প্রভাবিত হয়।  অনিয়মিত বৃষ্টিপাতের কারণে তারা ভূগর্ভস্থ জলের উপর নির্ভর করতে পারে না এবং প্রকৃতপক্ষে মৌসুমী বৃষ্টি বিলম্বিত বা অপর্যাপ্ত হওয়ার কারণে ভূগর্ভস্থ জল ক্রমশ বাড়ানোর জন্য ব্যবহার করা হয়।

এই জলের সমস‍্যা এড়াতে অনেকে অনেক কিছুই উদ্যোগ নিয়েছেন। তবে হায়দ্রাবাদের ২২ বছর বয়সী এক ইঞ্জিনিয়ার তাঁর অভিনব আবিষ্কারে চমকে দিয়েছেন সকলকে। বায়ু থেকে জল তৈরির মেশিন আবিষ্কার করেছেন তিনি।

হায়দ্রাবাদের 22 বছর বয়সী প্রকৌশলী জাওয়াদ প্যাটেল একটি থ্রি ডি মুদ্রিত যন্ত্রপাতি ডিজাইন করেছেন যা বায়ু থেকে জল তৈরি করতে পারে।  তিনি এশিয়া থেকে প্রথম ব্যক্তি। যন্ত্রটি ইউভি ফিল্টারের সাথে কম্পিউটারাইজড সেন্সর ইন্টারফেসের সাহায্যে বিশুদ্ধ পানীয়যোগ্য জলের উৎপাদন করে।

এক ঘন্টার মধ্যে, ডিভাইস বায়ু থেকে প্রায় ১.৮ লিটার জলের উৎপাদন করতে পারে।  ডুড্রপ বলা হয়, এই ডিভাইসটি জল তৈরি করতে বায়ু আর্দ্রতা ব্যবহার করে।  এটি একটি উপন্যাস ডিভাইস তৈরি করার প্যাটেলের প্রথম প্রচেষ্টা নয়।

তিনি পূর্বে স্মার্ট হেলমেট তৈরি করেছেন, যা আপনাকে মাতাল হলে ড্রাইভ করতে দেয় না।  তিনি জাতীয় যুব পুরস্কার ২০১৫-১৬ এবং ড: এপিজে আব্দুল কালাম এক্সেলেন্স অ্যাওয়ার্ড ২০১৬ এর জন্য মনোনীত হয়েছেন।

Facebook Comments Box

By Staff Writer

Editorial Team of LaughaLaughi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *