fbpx
Interviews

সাইকেলে স্বপ্ন বেঁধে অ্যাডভেঞ্চারের আকাশে জ্যোতিষ্ক

প্রথমেই জানাই হ্যাপি নিউ ইয়ার, তার সাথে স্বাগত জানাই LaughaLaughi-র তরফ থেকে। তোমার (জ্যোতিষ্ক) অতি মূল্যবান সময়ের থেকে কিছুটা সময় LaughaLaughi-কে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ।

হ্যাঁ, (হেসে) তোমাকেও হ্যাপি নিউ ইয়ার।

  • তা নতুন বছর পড়তেই কি কোথাও বেরিয়ে পড়েছ তোমার সাইকেল নিয়ে?

না এখনও বেরোইনি। তবে   ৭ থেকে ৮ দিন পরই বেরোচ্ছি।

  • আচ্ছা কোথায় বেরোচ্ছ?

কন্যাকুমারী টু কাশ্মীর

  • আচ্ছা হঠাৎ এরকম ইচ্ছে হলো কেন?

আমরা ছোটো থেকে বড় হই, অনেকেই লাকি হয় যারা ভালোলাগা গুলো খুঁজে পায়। আবার অনেকে খুঁজে পায় না। আমি সেদিকে দিয়ে লাকি। আর আমার সাইকেল চালাতে কোনো কষ্ট হয় না। আমার ছোটো থেকেই স্বপ্নের চরিত্র ‘শংকর’ ( হালকা হেসে) সেখান থেকেই আর কী… আগে নিজের দেশটা  ঘুরে দেখা যাক তারপর পৃথিবী ঘুরবো।

  • তাও কেমন বয়স থেকে এরকম ইচ্ছে?

ছোটো থেকেই  ইচ্ছে তবে সাইকেল নিয়ে ছিল না। ইচ্ছে ছিল পায়ে হেঁটে বেরোবো, বা হারিয়ে যাবো।

  • আচ্ছা পড়াশুনা করতে করতে এরম ঘুরতে যাওয়া কোনো অসুবিধা হয় নি?

আসলে আমাদের এই অজুহাত দেওয়াটা বন্ধ করতে হবে। তাহলেই সব সম্ভব। আর ট্রাভেলটা পড়াশোনার একটা অংশ। আর আমি ছোটো থেকে হিমাচল প্রদেশে বড় হয়েছি তাই সমতলে থাকতে ইচ্ছে করে না।

  • ও তোমার  জন্ম, ছোটবেলা মুর্শিদাবাদে নয়?

না মানে জন্ম এখানেই, কিন্তু তার কদিন পরই চলে যাই হিমাচলে, তারপর  ৮ বছর পর এখানে আসা নর্থবেঙ্গলে ছিলাম কিছুদিন। তাই পাহাড় খুব টানতো।

  • প্রথম যখন বললে সাইকেল নিয়ে বেরোবো, তখন কেউ আটকায়নি?

হ্যাঁ, প্রথমে মা বাবা বলতো এগুলো সম্ভব নাকি, মা বাবাকে বলেছিলাম যে তোমরা যদি আটকে রাখো ইচ্ছে তো থাকবেই কিন্তু তোমরা যখন থাকবে না তখন আর বয়স বেড়ে গেলে পূরণ করতে পারবো না… তখন বলে ঠিক আছে তুই যা বুঝবি ভালো, তো নিজের ইচ্ছের ও দাম দিতে হবে।

  • ফিরে আসার পর পরিচিতদের যেমন  প্রতিক্রিয়া যে বাংলার একজন ছেলে এরম করেছে সেটাতে কেমন লাগছে?

বেরোনোর প্রায় এক মাস পর বাড়ির লোকের প্রচুর সাপোর্ট পেয়েছি। আর প্রতিক্রিয়া বলতে বাংলায় সাইকেল ভ্রমণে একটা রেভলিউশন হয়েছে। অনেকে আমাকে দেখে inspired হয়ে সাইকেল কিনেছে এটা একটা বড় প্রাপ্তি  আমার ।

  • একটা শোনা কথায় ভিত্তি করে জিজ্ঞেস করছি তুমি কি সবুজ গাছের বীজ ছড়াতে ছড়াতে গেছিলে?

হ্যাঁ, লাস্ট বছর মেঘালয় যাওয়ার সময়ে এটা করেছিলাম। তবে আমার একটা মেসেজ ছিল পাহাড়ে প্লাস্টিকের ব্যবহারটা নিয়ে মানুষকে সচেতন করা। আর দ্বিতীয়ত কম্পোস্ট করার জিনিস জোগাড় করা, আর যতোটা সম্ভব পেরেছি অনেক জায়গা থেকে প্লাস্টিক কুড়িয়ে এনেছি। পাহাড়কে তো ভালোবাসলেই হল না পরিষ্কারও রাখতে হবে।

  • তোমার এই সাইকেল করে ঘোরা একটা অন্যরকম ভ্রমণ সেটার অভিজ্ঞতা কেমন?

আসলে যেটা হয় আমরা যখন গাড়িতে  যাই তখন মানুষের সাথে বসে কথা বলার সুযোগ থাকে না। আর সাইকেলিং করলে দূষণটাও  কম হয়, খরচটাও  বাঁচে। ট্যাক্স লাগে না সুবিধা একদিকে আর কি..

  • রাস্তায় যখন বেরিয়েছো অসুবিধায় তো পড়তেই হয়েছে অনেক সময়…

(থামিয়ে) সেটা নয়, অসুবিধা বললেই অসুবিধা.. সেটার মুখোমুখি হলে আর অসুবিধা হয় না, একটা অভিজ্ঞতা হয়।

  • এত বড় রাস্তায় কোন সঙ্গী পেয়েছো মানে বিদেশী বা দেশী যে রকমই হোক কোন সঙ্গী?

হ্যাঁ, এরকম অনেক পেয়েছি, যেমন কাশ্মীরের একটা ছেলে ছিল, ব্রাজিলের একটা মেয়ে, জার্মানির একটা মেয়ে ছিল,  যারা খুব সাহায্য করেছে, তাদের সাথে এখনও কথা হয়।

  • পরে কি এরকম সাইকেল নিয়ে কোন জায়গায়  বা প্রতিবেশী দেশ গুলোতে যাওয়ার প্ল্যান আছে?

হ্যাঁ , ইচ্ছে তো আছে আগে নিজের দেশ ঘুরি তারপর, নিজের দেশটাকে অন্য দেশের কাছে রিপ্রেসেন্ট করাটা জরুরি। দেখা যাক কি হয়, আমার তো এখনও পড়াশুনা বাকী( হেসে)।আর ট্রাভেলিং-এর জন্য higher study-টা খুব জরুরী।

  • এরকম কোনো পছন্দের ইন্সপিরেশনের নাম আছে যারা সাইকেল নিয়ে দেশে দেশে ঘুরেছে?

হ্যাঁ, mountaineering-এ রয়েছে সত্যরূপ  সিদ্ধান্ত, বাঙালি একজন যে 7 summit করেছে  এবং 7 volcano করছে, আন্টার্কটিকাতে গেছে এখন, তো উনি আমার ইনস্পিরেশন।

  • শেষ বলবো অনেকেই আছে তোমার মতো ভ্রমণপ্রেমী। হয়তো সাহস করতে পারছে না তাদের কিছু বলতে চাও?

যদি তুমি ভাবো যে টাকার জন্য বা কিছুর জন্য যেতে পারছি না, সেটা একদমই নয় বাড়ি থেকে বেরোলেই অনেক রাস্তা খুলে যায়। না ভাবলে কোনোদিন বেরোতে পারবে না, ইচ্ছে প্রবল থাকলে  কোনো কিছুর তা হতেই হবে।

  • আর আমাদের  LaughaLaughi-র জন্য কোনো বার্তা??

*LaughaLaughi-তে অনেকেই আছে খুব সুন্দর লেখে মনের কথাগুলো, চিনি না হয়তো, যদি কখনো তাদের সাথে দেখা হয়, খুব ভালো লাগবে  আর খুব ভালো থেকো, চালিয়ে যেতে থাকো। ধন্যবাদ।

by Jayanti Paul

Show More

laughalaughi

LaughaLaughi is an entertainment and media publishing platform with collection of jokes, movie reviews and celebrity Interviews

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker