LaughaLaughi

You Create, We Nurture

Food and Health

অচেনা স্বাদে চেনা পদ – ৩

অচেনা স্বাদে চেনা পদ – ৩

অনেকদিন পর আজ আবারও হাজির হেঁশেলের খবর আর তার সাথে সাথে হাজির “অচেনা স্বাদে চেনা পদ”। অচেনা স্বাদে চেনা পদকে চিনতে এর আগে আপনাদের শিখিয়েছিলাম চিকেন পাতুরি আর ডিম ধোকার ডালনা। বাড়িতে আশা করি বানানো হয়েছে দুটো পদই! এই সপ্তাহে আরও একবার স্বাদ বদল করতে হাতের সামনে থাকা কিছু ঘরোয়া উপকরণ দিয়ে বানিয়ে ফেলা যাক চেনা কোনো পদ কিন্তু একটু ভিন্ন স্বাদে।

কোফতা বলতেই কী মনে পড়ে আপনাদের? সম্পূর্ণ নিরামিষ একটা পদ, কাঁচকলা, এঁচোড় বা পনীর দিয়ে বানানো কোফতা, তাই তো? কিন্তু এই কোফতাকেই যদি কেত দেখিয়ে বদলে দেওয়া যায় তবে কেমন হয়? ধরুন যদি নিরামিষ কোফতাকে বানিয়ে দেওয়া হয় আমিষ, তবে কেমন হবে? তাহলে আজ বরং খুব সাধারণ এবং সাধ্যের মধ্যে থাকা একটা আমিষ কোফতার পদই শিখে নেওয়া যাক। চলুন শিখে ফেলি “ডিমের কোফতা কারি”।

ডিমের কোফতা কারি বানাতে প্রয়োজনীয় উপকরণঃ

কোফতা বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণঃ

ডিম ৫ টি, পেঁয়াজের কিমা ১/৩ কাপ, কাঁচালঙ্কা কুচি ২ চামচ, রসুনের কিমা ১ চামচ, ধনেপাতা কুচি ২ চামচ, আলু সেদ্ধ ১ কাপ, বেসন ২-৩ টেবিল চামচ, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ২ চা চামচ, গরমমশলা গুঁড়ো ১/২ চা চামচ এবং নুন ও চিনি স্বাদ অনুযায়ী।

কোফতার গ্রেভী বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণঃ

গোটা গরমমশলা (ছোটো এলাচ, লবঙ্গ, দারুচিনি), তেজপাতা, পেঁয়াজ বাটা ১/২ কাপ; রসুন বাটা ৩ চামচ; আদা বাটা ১ চামচ; টম্যাটো বাটা ১/৪ কাপ; হলুদ গুঁড়ো ১/২ চামচ; জিরে গুঁড়ো ১ চামচ; ধনে গুঁড়ো ২ চামচ; লঙ্কা গুঁড়ো ১ চামচ; গরমমশলা গুঁড়ো ১/২ চা চামচ; কাজুবাদাম বাটা ২ চামচ, ফেটানো টক দই ২ চামচ; সাদা তেল ২ চামচ; ঘি ২ চামচ; নুন ও চিনি স্বাদ অনুযায়ী।

ডিমের কোফতা কারি বানানোর প্রণালীঃ

১. একটি বড় পাত্রে ৫ টি ডিম ভালো ভাবে ফেটিয়ে নিতে হবে। এবার তাতে স্বাদ মতো নুন, চিনি, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, পেঁয়াজ কুচি, রসুন কুচি, কাঁচালঙ্কা কুচি ও ধনেপাতা কুচি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার সেই মিশ্রণে আগে থেকে সেদ্ধ করে রাখা আলু এবং আন্দাজ মতো বেসন দিয়ে কোফতার মিশ্রণের মতো করে মেখে নিতে হবে।
২. এরপর কড়াইতে সাদা তেল গরম করে কোফতার মিশ্রণ থেকে ছোটো ছোটো বলের আকারে গড়ে নিয়ে তা ডুবো তেলে হালকা বাদামী করে ভেজে তুলে নিতে হবে।
৩. এবার অন্য কড়াইতে সাদা তেল ও ঘি গরম করে তাতে গোটা গরমমশলা, তেজপাতা ফোড়ন দিয়ে তাতে পেঁয়াজ বাটা দিয়ে কষতে হবে।
৪. পেঁয়াজের কাঁচা গন্ধ কমে এলে তাতে রসুন বাটা, আদা বাটা ও হলুদ গুঁড়ো দিয়ে মশলা কষাতে হবে। এবার তাতে টম্যাটো বাটা ও গরমমশলা বাদে সমস্ত গুঁড়ো মশলা, স্বাদ মতো নুন আর চিনি দিয়ে ভালোভাবে কষাতে হবে। এবার মশলা কষে তেল ছেড়ে এলে ফেটানো টক দই আর কাজুবাদাম বাটা দিয়ে আবারও কষাতে হবে।
৫. এবার ভাজা ডিমের কোফতাগুলো কষানো মশলায় দিয়ে ভালোভাবে মিশিয়ে গরম জল যোগ করতে হবে। এবার গ্রেভী ফুটে গেলে ওপর থেকে আরও কিছুটা ঘি আর গরমমশলা ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরী “ডিমের কোফতা কারি”। ভাত হোক বা রুটি, দুয়ের সাথেই জমে যাবে এই ভিন্ন স্বাদের পদ।

তাহলে বানিয়ে ফেলুন “ডিমের কোফতা কারি” আর কেমন লাগল জানাতে ভুলবেন না যেন। আবারও নতুন কোনো রান্না নিয়ে ফিরব হেঁশেলের খবরে, অন্য কোনো দিন, আর তার জন্য থাকতে হবে LaughaLaughi-র সাথে।

Facebook Comments Box

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

Editorial Team of LaughaLaughi