fbpx

LaughaLaughi

"You Create We Nurture"

জনপ্রিয় সুস্বাদু ইলিশ মাছ

মাছের রাজা ইলিশের কথা মনে পড়তেই ভোজনরসিকদের জিভে কি জলের আগমন হয়েছে?আজকের আলোচ্য বিষয় হিসেবে এই লেখাটি আপনাদের জন্য।

জনপ্রিয় ইলিশ মাছের পরিচিতি:-

“ইলিশ” শব্দটি আসামের ভাষা থেকে পাওয়া যায়। পশ্চিমবঙ্গ অর্থাৎ সারা বাংলার মানুষের কাছে ইলিশ নামে পরিচিত। এছাড়া এই মাছ ভারতবর্ষের অন্তর্গত উড়িষ্যা রাজ্যের উড়িয়া ভাষায় ইলিশী এবং তামিলনাড়ু ভাষায় পোলাসা নামে বিখ্যাত।

বাসস্থান এবং উৎপত্তি:-

বর্ষাকালের পূবালী বাতাস এবং প্রচুর বৃষ্টিপাতের সময়, ইলিশ মাছ ডিম পাড়তে সমুদ্র থেকে বড় নদী এবং মোহনার দিকে আসে। বংশবিস্তার কার্যকলাপের পর সমুদ্রের ফিরে আসার পথে জেলেরা এই মাছ ধরে। তথ্য সূত্রে জানা যায়, সমুদ্র থেকে যে ইলিশ মাছ ধরা হয় তার তুলনায় নদীর মাছের স্বাদ অতুলনীয়। জেলেরা মাছ ধরে উপকূলবর্তী ঘাটে নিয়ে আসে। তারপর সেখান থেকে বরফ দিয়ে মাছগুলোকে দেশের দূরবর্তী স্থানসমূহে প্রেরণ করা হয়। সর্বোচ্চ উৎপত্তিগত স্থান বাংলাদেশ ইলিশ মাছ সারা বিশ্বে রপ্তানি করে অধিক পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করে থাকে।

সুস্বাদু মানের ইলিশ মাছের ধরন:-

বাজার থেকে ইলিশ মাছ কেনার আগে, মাছের উপর যথেষ্ট ধারণা না থাকলে অর্থব্যয় ছাড়া আর কোনো উপায় থাকবে না। তাই সকলকে এবার থেকে সুস্বাদু ইলিশ মাছকে চিনতে হবে বর্ণনার মধ্য দিয়ে।নতুন বাজারিদের উদ্দেশ্যে কয়েকটি টিপসের উল্লেখ করা হল:-

সাগরের তুলনায় নদীর ইলিশ বিশেষ করে পদ্মা, মেঘনা, যমুনা, গঙ্গা ও ভাগীরথী ইত্যাদি বেশ উজ্জ্বল এবং সুস্বাদু। নদীর ইলিশ চকচকে রুপালি রঙের হয়ে থাকে। সাধারণত পশ্চিমবঙ্গের বাজারে যে ধরনের ইলিশ বিক্রিত হয়, তা মূলত সাগরের হওয়ায় বাংলাদেশের পদ্মা-মেঘনা অববাহিকার ইলিশের গন্ধ ও স্বাদ থেকে পিছিয়ে থাকে।

ভালোমানের ইলিশ চোখ থাকবে স্বচ্ছ, যেসব মাছের চোখ ভিতরের দিকে ঢুকে থাকবে, মনে রাখবেন সেগুলো কোল্ডস্টোরেজ মানে দীর্ঘদিন হিমঘরে মজুত করে রাখা ইলিশ, যা শরীরের জন্য ক্ষতিকারক। টাটকা ইলিশ প্রধানত শক্ত থাকবে এবং হাত দিয়ে পেটের কাছে ধরলেই মাথা ও লেজ ঝুলে পড়বে। এছাড়া ইলিশ মাছের মুখ সরু ও আকারে যত বড় হবে তার স্বাদ ততবেশি।

রন্ধনপ্রণালী:-

পহেলা বৈশাখের উৎসবের দিনে পান্তা ভাতের সাথে ইলিশ মাছ, কচি কলাপাতায় মোড়ানো ইলিশ, সরষে দিয়ে ভাপা ইলিশ, দই ইলিশ, বর্ষার দিনে ডালে চালে মিশ্রিত খিচুড়ির সাথে অল্প তেলে ভাজা ইলিশ ইত্যাদি নানা রকমারি রান্নায় ভোজনরসিকদের মুখে হাসি ফুটিয়ে তোলে এই মাছ।

শুধু স্বাদে নয়, স্বাস্থ্যেও মাছের রাজা ইলিশ:-

ইলিশ মাছে প্রচুর পরিমাণ ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, থাকাই রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়ায় না। এছাড়াও ত্বকের সৌন্দর্য  ও চোখের সুস্থতা বজায় রাখে। সামুদ্রিক মাছ হিসেবে ইলিশে সম্পৃক্ত চর্বিও কমের ফলে ইলিশ খেলে হার্ট থাকবে সুস্থ। এমনকি থাইরয়েড গ্ল্যান্ড সুস্থ রাখে আয়োডিন, সেলেনিয়াম উৎসেচক ক্ষরণে সাহায্য কসেলেনিয়াম উৎসেচক ক্ষরণে সাহায্য করে যা ক্যানসারের মোকাবিলা করতে পারে।

আশা করি, সুস্বাদু ইলিশ খাওয়ার সাথে সুস্বাস্থ্যের অধিকারী হবেন।

Image courtesy- Google

Leave a Reply

Ads Blocker Image Powered by Code Help Pro
Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.

Refresh