fbpx

ছোটোদের টিফিনবক্স

ছোটোদের টিফিনবক্স কিন্তু মায়েদের রোজের মাথা ব্যথার একটা অবশ্যম্ভাবী কারণ। যতই বাহারি খাবার বানিয়ে দিন না কেন, রোজ বাড়িতে ফেরত আসছে ভর্তি টিফিনবক্স। তাই আজকের হেঁশেলের খবরে একটা ছোট্ট চেষ্টা করবো যাতে আপনার ছোট্ট সোনার টিফিনবক্স পরদিন থেকে একদম খালি হয়েই ফেরে।

আমাদের ছোটোবেলায় কিন্তু আমরা রুটি আর আলভাজাতেই সন্তুষ্ট থাকতাম। বড়জোর কোনো কোনোদিন হয়তো “মেঘ না চাইতেই জল” পাওয়ার মতো মিলে যেত লুচি তরকারি, আর সেটাই সবাই মিলে ভাগ করে খাওয়া… কিন্তু এখনকার বাচ্চারা না খাবে রুটি-আলুভাজা আর না তাদের মুখে রুচবে লুচি-তরকারি। তাদের টিফিনে চাই কেক-পেস্ট্রির মতো বাহারি খাবার, অথচ সেসব রোজ খাওয়াও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। তাই আজ এমন কিছু শেখা যাক, যেটা স্বাস্থ্যকর তো বটেই আর তার সাথে মন আর পেট দুটোই ভরাবে আপনার বাচ্চার।

প্রথমে বরং শেখা যাক “চকোলেট প্যানকেক”। নাম শুনেই ভাবছেন বুঝি বড্ড কঠিন কিছু! কিন্তু না, একেবারেই তা নয়। এটা যেমন বানানো ভীষণ সহজ, তেমনি আপনার বাচ্চার পছন্দসই হবেই হবে। তাহলে আসুন দেখা যাক কীভাবে বানিয়ে ফেলা যায় এই “চকোলেট প্যানকেক”।

● চকোলেট প্যানকেক বানাতে প্রয়োজনীয় উপকরণ:

ময়দা ১ কাপ, কোকো পাউডার ১ টেবিল চামচ, গুঁড়ো চিনি ৩ টেবিল চামচ, বেকিং পাউডার ১.৫ চা চামচ, বেকিং সোডা ১/২ চা চামচ, নুন ১ চিমটে, গলানো মাখন ২ টেবিল চামচ, দুধ ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, চকোলেট সস সাজানোর জন্য।

● চকোলেট প্যানকেক বানানোর প্রণালি:

প্রথমে একটা বড়ো পাত্রে ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা, নুন এবং গুঁড়ো চিনি ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ওই শুকনো উপকরণের মিশ্রণে গলানো মাখন, দুধ এবং ভ্যানিলা এসেন্স দিয়ে একটা ঘন ব্যাটার গুলে নিতে হবে।

এরপর একটা ননস্টিক ফ্রাইংপ্যান গরম করে তাতে সামান্য মাখন বা তেল দিয়ে একটা হাতার সাহায্যে প্যানের মাঝখানে ব্যাটার দিয়ে দুপাশ ভালোমতো সেঁকে নিলেই তৈরি “চকোলেট প্যানকেক”। নামিয়ে নিয়ে ওপর থেকে একটু চকোলেট সস ছড়িয়ে আপনার বাচ্চার টিফিনবক্সে দিয়ে দিলে কাল থেকে আর ভর্তি টিফিনবক্স ফেরত আসবেনা এইটুকু বলা যেতেই পারে।

এবার প্রশ্ন হল যে, যে বাচ্চারা মিষ্টি একেবারেই পছন্দ করেনা, তাদের জন্য কী হবে! তাদের জন্য বানানো যেতেই পারে ভেজ রোল বা চিকেন রোল। তাহলে দেখে নেওয়া যাক কীভাবে বানানো হবে “চিকেন স্প্রিং রোল”।

● চিকেন স্প্রিং রোল বানাতে প্রয়োজনীয় উপকরণ:

মুরগীর মাংসের কিমা ১ কাপ, কুচোনো পেঁয়াজ ১/২ কাপ, কুচোনো রসুন ২ টেবিল চামচ, মিহি করে কুচোনো গাজর ১/৩ কাপ, মিহি করে কুচোনো ক্যাপসিকাম ১/২ কাপ, মিহি করে কুচোনো বিনস ১/৪ কাপ, সয়া সস ১ টেবিল চামচ, ভিনিগার ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, আগে থেকে বানিয়ে রাখা রুটি ৫ টা, ডিম ১ টা, সাদা তেল, নুন স্বাদমতো।

● চিকেন স্প্রিং রোল বানানোর প্রণালি:

প্রথমে কড়াইয়ে সামান্য সাদা তেল গরম করে তাতে কুচানো রসুন আর কুচানো পেঁয়াজ দিয়ে ভাজতে হবে। পেঁয়াজ হালকা গোলাপি ভাজা হলে তাতে মাংসের কিমা, নুন, ভিনিগার দিয়ে অল্প ভাজতে হবে। এরপর একে একে সমস্ত কুচিয়ে রাখা সবজি, গোলমরিচ গুঁড়ো আর সয়া সস দিয়ে ভালো মতো ভেজে রোলের পুর তৈরী করে নিতে হবে।

এরপর আগে থেকে বানিয়ে রাখা রুটির মাঝখানে কিছুটা পুর রেখে রোলের মতো মুড়িয়ে আগে থেকে নুন দিয়ে ফেটিয়ে রাখা ডিমের মিশ্রণে ডুবিয়ে ভেজে নিলেই তৈরি “চিকেন স্প্রিং রোল”।

আপনার বাচ্চা যদি টিফিনবক্স খুলে টিফিনে এইসব পায়, তবে কিন্তু আর পরেরদিন থেকে ভর্তি টিফিনবক্স বাড়ি ফিরবে না। যাই হোক, আজ এখানেই থামলাম। আবার ফিরব অন্য কোনোদিন হেঁশেলের খবর নিয়ে, আর তার জন্য অপেক্ষা করতে হবে আর থাকতে হবে LaughaLaughi-র সাথে।

Leave a Reply