fbpx

ক্রিসমাস বেক-Time

ক্রিসমাস প্রায় দোরগোড়ায় এসে কড়া নাড়ছে, চার্চ থেকে ভেসে আসা ঘন্টার আওয়াজও শোনা যাচ্ছে। তা ক্রিসমাস বলতেই যেটা সবার আগে মনে আসে তা হল ক্রিসমাস কেক আর ছোটোদের সান্তাক্লজের দেওয়া উপহার। ছোটোবড়ো সব কেকের দোকানেই মোটামুটিভাবে এখন উপচে পড়া ভিড় আর বাতাসে মিষ্টি কেকের গন্ধ। কিন্তু এবার ক্রিসমাসে যদি আপনার বাড়ির কেকটা খুব সহজভাবে আপনিই বানিয়ে ফেলেন তবে কেমন হয়? তা সে না’ই বা থাকল আপনার বাড়িতে মাইক্রোওয়েভ ওভেন। ক্রিসমাসের সন্ধ্যায় নিজের হাতে বানানো গরম গরম কেক খাওয়ার কিন্তু মজাটাই অন্যরকম। তাই আজ বরং শিখে নেওয়া যাক কীভাবে বাড়িতে বানিয়ে ফেলা যায় “ক্রিসমাস কেক”।

● ক্রিসমাস কেক বানাতে প্রয়োজনীয় উপকরণ:

ময়দা ২ কাপ, বেকিং পাউডার ২ চা চামচ, বেকিং সোডা ১ চা চামচ, নুন ১ চিমটে, মাখন ৭৫ গ্রাম, গুঁড়ো চিনি ১.৫ কাপ, ডিম ৩টে, ভ্যানিলা এসেন্স ২ চা চামচ, জায়ফল গুঁড়ো ১/২ চা চামচ, দারচিনি গুড়ো ১/৪ চা চামচ, কাজুবাদাম কুচি ১/৪ কাপ, কালো কিশমিশ (প্রয়োজনে কিশমিশ) ১/৪ কাপ, আমন্ড কুচি ১/৪ কাপ, মোরব্বা কুচি ১/৪ কাপ, দুধ ১/৪ কাপ, বড় অ্যালুমিনিয়াম ফয়েল ১ টা।

● ক্রিসমাস কেকের ব্যাটার বানানোর পদ্ধতি:

প্রথমে একটা বড় পাত্রে ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা আর নুন চালুনির সাহায্যে ভালো করে চেলে নিতে হবে। এবার তাতে জায়ফল আর দারচিনি গুঁড়ো ভালো করে মিশিয়ে সরিয়ে রাখতে হবে।
এবার অন্য একটা পাত্রে মাখন আর গুঁড়ো চিনি নিয়ে সেটা ভালোভাবে ফেটিয়ে নিতে হবে যতক্ষণ পর্যন্ত সেটা ক্রিমের মতো হালকা হয়ে ফুলে না ওঠে। এবার সেই মাখন আর চিনির মিশ্রণে একটা করে ডিম দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে এবং তারপর আরেকটা ডিম যোগ করতে হবে। এভাবে এক এক করে ৩টে ডিম যোগ করে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে।
এবার শুকনো ময়দার মিশ্রণে ডিমের মিশ্রণ ঢেলে এবং তাতে ভ্যানিলা এসেন্স ও দুধ মিশিয়ে কাট অ্যান্ড ফোল্ড পদ্ধতিতে ময়দা ও ডিমের মিশ্রণ ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার তাতে কুচানো ড্রাই ফ্রুটস মিশিয়ে নিলেই কেকের ব্যাটার তৈরি।
এবার একটা অ্যালুমিনিয়াম ফয়েলে মাখন মাখিয়ে তাতে কেকের ব্যাটার ঢেলে দিতে হবে এবং ফয়েলটার ১/৩ অংশ খালি রাখতে হবে।

● কনভেকশন ওভেন ছাড়া বেক করার পদ্ধতি:

যাদের কাছে কনভেকশন মাইক্রোওয়েভ ওভেন নেই, তবে তারা কি কেক খাবেনা? একেবারেই তা নয়। যাদের কাছে কনভেকশন ওভেন নেই, তারা নরমাল মাইক্রো ফুল পাওয়ারে একটা মাইক্রোওয়েভ ওভেনের পাত্রে ব্যাটার ভর্তি ফয়েলটা রেখে ১০ মিনিট বেক করে নিলেই তৈরি “ক্রিসমাস কেক”।

● কনভেকশন ওভেনে বেক করার পদ্ধতি:

কনভেকশন ওভেনে বেক করার জন্য প্রথমে ওভেনটা ১৬০ ডিগ্রি তাপমাত্রায় প্রি-হিট করে নিতে হবে। এবার ছোটো র‍্যাকের ওপর ব্যাটার ভর্তি ফয়েল রেখে ৩০ মিনিট বেক করে নিলেই তৈরি “ক্রিসমাস কেক”।

● গ্যাস ওভেনে বেক করার পদ্ধতি:

আচ্ছা যাদের কাছে মাইক্রোওয়েভ ওভেন নেই, তারা? তারা কি তবে কেক খাবেন না? একেবারেই তা নয়। কেক বানিয়ে ফেলতে পারেন আপনার বাড়ির গ্যাস ওভেনেও। সেক্ষেত্রে একটি বড় ননস্টিক কড়াই নিয়ে তাতে একটা ছোটো তারজালির র‍্যাক বসিয়ে তার ওপর ব্যাটার ভর্তি ফয়েল রেখে ঢাকনা চাপা দিয়ে ঢিমে আঁচে ২০-৩০ মিনিট বেক করে নিলেই তৈরি “ক্রিসমাস কেক”।

তাহলে এই ক্রিসমাসে বাড়িতে মাইক্রোওয়েভ ওভেন থাক বা না থাক কেক বানানো হচ্ছেই। তাহলে বানিয়ে ফেলুন কেক আর বড়দিন খুব ভালো করে কাটান পরিবারের সাথে। আজ তবে আসি, ফিরবো অন্য কোনো দিন, ততদিন সাথে থাকুন LaughaLaughi-র।

Leave a Reply