LaughaLaughi

You Create, We Nurture

Special Story

বন্ধু ও বন্ধুত্ব

বন্ধু ও বন্ধুত্ব শব্দ দুটি একইরকম শোনালেও দুটির মধ্যে ফারাক বিস্তর। একে অপরের সঙ্গে মনের দুটি কথা বলে হালকা হওয়া, একটু ঘুরতে যাওয়া, সময় কাটানোর জন্য বন্ধু। আর বন্ধুত্ব শব্দের মধ্যে একটু গাড়ত্ব ভাব আছে যেটা সবাই ঠিক ভাবে রক্ষা করতে পারে না। প্রয়োজনে পাশে দাঁড়িয়ে শুধু নয় , তার মধ্যে ভালো গুনের বিকাশ ঘটানোও কিন্তু বন্ধুত্বের কর্তব্য পালনের মধ্যেই পড়ে। তাই বন্ধু ও বন্ধুত্ব দুটির অর্থ আলাদা। বন্ধু ও বন্ধুত্ব দুটি মানুষের পারস্পরিক সহযোগিতা ও জীবনে ওঠাপড়ার চাবিকাঠি।

বন্ধু শব্দের মধ্যে দিয়ে আমরা ভেসে চলি শুধু মাত্র ভালো থাকা ও রাখার আশায়। আর বন্ধুত্ব গড়ে ওঠে বোঝাপড়ার মাধ্যমে। বোঝাটা দুজনের ঠিক না হলে কিন্তু বন্ধু হবে ঠিকই কিন্তু বন্ধুত্ব ঠিক থাকবে না। তাই কিছু বন্ধু আজীবন মনের মনিকোঠায় থাকে আর কিছু অনেক দিন পর দেখা হলে ‘কেমন আছিস’ এর খাতায় আবদ্ধ হয়ে থাকে।

বন্ধুত্ব’ শব্দটির অর্থ অনেক ব্যাপক । কোন নির্দিষ্ট সংজ্ঞায় বন্ধুত্বকে আবদ্ধ করা সম্ভব নয় । বন্ধুত্ব হতে পারে যে কারো সাথেই…বয়স, সম্পর্ক কোন কিছু হিসেব না করেই । জীবনের শুরুতে অনেকেরই সবচেয়ে প্রিয় বন্ধুটি হতে পারে মা-বাবা, ভাই-বোন…এভাবেই বন্ধুত্বের বিস্তৃতি লাভ করতে পারে পৃথিবীর একপ্রান্ত থেকে আরেক প্রান্তে ।

বন্ধু সেই যার সাথে কোন লুকোচুরি নয়, কোন গোপনীয়তা নয়…স্বচ্ছ কাচের মতো…একজন আরেকজনের ভেতরটা দেখতে পারে পুরোপুরিই । সেই আসল বন্ধু । আর তখনই বন্ধুত্ব গড়ে ওঠে।

বন্ধুত্ব মানে একটি মন আরেকটি মনে বাসা বাঁধা।
বন্ধুত্ব মানে না বলা কথাগুলো বন্ধুকে না বলা পর্যন্ত ঘুমোতে না পারা
বন্ধুত্ব মানে সকল বাঁধা ভেঙ্গে দেওয়া
বন্ধুত্ব মানে সবকিছু বিশ্বাস করে উজাড় করে কথা বলা।
বন্ধুত্ব হলো তোর মাঝে আমি আমার মাঝে তুই।
বন্ধুত্ব হলো ডাকার আগেই হাজির হওয়া।

বাবা মায়ের পর কোন এমন একটি সম্পর্ক যদি থাকে, যে সব বিপদে পাশে দাঁড়িয়ে থাকে এবং প্রয়োজনে নিজের সবটা দিয়ে আঁকড়ে ধরে–সেটা বন্ধুত্ব।

বন্ধু থাকবে আজীবন। হয়তো বিভিন্ন সময়ে, বিভিন্ন বয়সে আমাদের বন্ধু পাল্টে যায়। আসলেই আমরা হয়তো বন্ধুত্ব গুছিয়ে রাখার ক্ষমতা রাখিনা। তাই খুব কম মানুষের ভাগ্যে স্কুল জীবনের বন্ধু শেষ পর্যন্ত থেকে যায়।

বন্ধু ছাড়া কোন মানুষ বাঁচতে পারে না। তাই বন্ধুত্ব ও চিরকাল থাকবে মানুষের মধ্যে। আর এটা না থাকলে হয়তো জীবনে অনেক কিছু উপভোগ করতে বাকি থেকে যাবে। অনেক না পাওয়ার আক্ষেপ থাকবে।

চিরকাল কালের নিয়মে এগিয়ে চলুক বন্ধু ও বন্ধুত্ব।

Facebook Comments Box

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *