LaughaLaughi

You Create, We Nurture

Life

স্বাধীনতা ও একাকীত্ব

স্বাধীনতাও মুক্তি নির্ভর করে আপনজনের সঙ্গসুখ ও একাকীত্বের সূক্ষ্ণ পার্থক্যে।আপনি আপনার নিজের ইচ্ছা অনুযায়ী জীবন-যাপন করছেন সেভাবে জীবন -যাপনের ফলে আপনার যদি সারাক্ষণ আফসোস হয়।

তাহলে বুঝতে হবে যে,আপনি আসলে যেটাকে স্বাধীনতা ভাবছেন সেটা আসলে স্বাধীনতা না বা মুক্তি না। স্রোতে গাঁ ভাসিয়ে দেওয়া কখনোই স্বাধীনতা ও মুক্তির স্বাদ পাওয়া যায় না। একজন মানুষ সারাদিন বাড়িতে বসবাস করেও নিজেকে ও আপন আত্মাকে স্বাধীনতার স্বাদ দিতে পারে।

একই জায়গায় থেকেও সে নিজেকে মুক্ত পাখির মতো আবিষ্কার করতে পারে। পক্ষান্তরে একজন মানুষ সারাদিন বাইরে থাকার স্বাধীনতা নিয়েও পরাধীন মানুষ হিসেবে নিজেকে আবিষ্কার করতে পারে। সারাদিন তার পাখির মতো মুক্তির স্বাদ উপভোগের স্বাধীনতা থাকলেও সে আসলে আপন আত্মার এক পরাধীন মানুষ।

এই যে একজন মুক্ত হয়েও পরাধীন অথচ আরেকজন আটকা থেকেও স্বাধীন। এই পার্থক্যটা একমাত্র একাকীত্ব ঠিক করে দেয়।আসলে জীবনে অনেকে ভিড়ের মাঝে ও একা আবার অনেকে স্বতন্ত্রীকৃত জীবনেও সঙ্গসুখের কারনে পাখির মতো স্বাধীন ও মুক্ত।

নুসরাত জাহান উনমনা

Facebook Comments Box

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

অকপট। প্রচ্ছন্ন নারী, নিভৃতচারী,শামুকের মত গুটিয়ে আপনাকে আড়ালে রাখাটা অভ্যাস।মানুষ স্বভাবত আপনাকে যেখানে ভোলাতে ইচ্ছা করে, সেখানেও আপনাকে ভোলাতে পারি না।