Sports
Trending

‘কোয়ার্টার ফাইনালে মুখোমুখি রাশিয়া ও ক্রোয়েশিয়া’

বিশ্বকাপ ফুটবল ২০১৮, বলা যায় অঘটনের বিশ্বকাপ আর এই অঘটন ঘটিয়েই কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হতে চলেছে দুটি দল, রাশিয়া ও ক্রোয়েশিয়া।

Russia Potential XI-

Akinfev(GK), FERNANDES, KUTEPOV, Sergei Ignashevich, KUZIAEV, ZOBNIN, KUDRIASHOV, GOLOVIN, CHERYSHEV, SAMEDOV, DZYUBA.

Croatia Potential XI-

Subasic (GK), Vrsaljko, Lovren, Vida, Strinic, Brozovic, Rebic, Modric, Rakitic, Perisic,
Manduzukic.

১৯৯১-এ যুগোস্লাভিয়া ভেঙে ক্রোয়েশিয়া হওয়ার পর থেকে কখনও নক্আউট পর্যায়ে খেলতে পারেনি দলটি, সেখানে এবার কোয়ার্টারে। প্রতিপক্ষ হেভিওয়েট না হলেও, তাদের বিশ্বকাপের ইতিহাসটাও খানিকটা একরকম। সোভিয়েত ইউনিয়ন ভেঙে রাশিয়া নাম নিয়ে প্রথমবারের জন্য নক্আউটে। রাউন্ড অফ সিক্সটিনে‌ স্পেনকে হারিয়ে মনোবল তুঙ্গে। দুই দলই রাউন্ড অফ সিক্সটিনে জিতেছে টাই ব্রেকারে। এ যেন মাদার অফ কো-ইন্সিডেন্ট!

তবে ক্রোয়েশিয়ার কোয়ার্টার ফাইনালে আসাটা অঘটন বললে একটু ভুল হবে। রিয়েল মাদ্রিদের গেমমেকার লুকা মড্রিচ ও বার্সেলোনার মিডফিল্ডের প্রাণ ইভান র‍্যাকিটিচের যুগলবন্দী। সঙ্গে মারিও মান্ডুকিচ, আন্দ্রে ক্রামারিকের মত ফিনিশার। সঙ্গে কোভাকিচ, সুবাশিচ, পেরিশিচের মত একঝাঁক তারকাসমৃদ্ধ দেশটিতে বর্তমানে ফুটবলের স্বর্ণযুগ।

তবে রাশিয়াও পিছিয়ে নেই। তাদের সবথেকে বড় অ‍্যাডভান্টেজ হলো হোম ক্রাউড আর এই কম তাপমাত্রায় খেলার অভ‍্যাস। তাদের বেশির ভাগ খেলোয়াড়ই রাশিয়ান লিগের এবং এই আবহাওয়ার সাথে পরিচিত। তবে গলভিন, ডেজুবা, চেরশেভ এর ঝলক দেখেছে এই বিশ্বকাপ। ইতিমধ্যেই গলভিনকে নেওয়ার জন্য ইচ্ছে প্রকাশ করেছে ই পি এল বিগজায়েন্ট চেলসি।

এদিকে আগের ম্যাচের টাই ব্রেকারে কোকে এবং ইয়োগো আসেপাসের শট বাঁচিয়ে সে দেশের নায়ক এখন ইগর অ‍্যাকিনফেভা।

দু দেশই তাদের গোলকিপারের সুরক্ষিত হাতে ভর করে ইতিহাস গড়ার লক্ষ্যে। এখন সময় বলবে যে রাশিয়ার পরিকল্পনা নাকি ক্রোয়েশিয়ার আক্রমণাত্মক ফুটবল, কার জয় হয়।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker