via : images.says.com

পয়লা জুলাই থেকে দেশের রাজস্ব ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে । নরেন্দ্র মোদী সরকার বেশ সাহস করেই দেশে চালু করেছে Goods and Service Tax , সংক্ষেপে GST । GST খায় না মাথায় দেয় (?) , এই নিয়ে এখনও অনেকে মাথা চুলকে যাচ্ছে । ছোট ব্যাবসায়িদের অবস্থা সবচাইতে খারাপ । GST লাগু করে আদৌ কোন লাভ হবে কিনা , সেই হিসেব করার সময় আর নেই এবং হিসেব করে তেমন লাভও নেই । তার থেকে বরং আমাদের এখন GST কে যতটা পারা যায় বুঝে নেওয়া উচিত আর GST ক্যাল্কুলেসনটা শিখে নিতে হবে । তাই খবরের কাগজের লিস্টি দেখে কিসের দাম কমলো আর কিসের বাড়ল তা মুখস্ত করার প্রয়োজন নেই । কারণ আমাদের সবার কাছেই প্রায় রয়েছে একটা করে স্মার্ট ফোন । চলুন আজ আমরা জেনেনি এমন কিছু Android / iOS app , যা আমাদের খুব সহজে GST বুঝতে আর GST ক্যাল্কুলেট করতে সাহায্য করবে ।

1. GST India :-
এটি ভারত সরকারের তৈরি একটি অ্যাপ । এর মাধ্যমে আপনি GST সংক্রান্ত বিভিন্ন খবর , GST অ্যাক্ট সম্বন্ধে বিষদভাবে জানতে পারবেন এবং পাবেন একটি GST Calculator . আপাতত এটির রিভিউ খুব একটা ভাল নয় । তবে আশা করা যায় ভবিষ্যতে অ্যাপটির বিভিন্ন সমস্যা শুধরে দেবে সরকার ।
Rating – 4.1

Via : Google Play Store

2. CBEC GST :-
Central Board of Exise and Customs এই অ্যাপটির নির্মাতা । এটি মূলত GST হেল্পডেস্ক । GST সংক্রান্ত আপনার যেকোনো সমস্যার কথা আপনি এই অ্যাপের মাধ্যমে অর্থ মন্ত্রকের কাছে পৌঁছে দিতে পারবেন ।
Rating – 4.4

Via : Google Play Store

3. GST Samadhan :-
Coral Fabtech Pvt. Ltd. দ্বারা নির্মিত এই অ্যাপ ভারতের প্রথম GST Return Calculator . এখানে আপনি আপনার Purchase and Sales Invoice দাখিল করলে আপনার IGST , CGST এবং IGST ট্যাক্স রিটার্ন কত , তা পেয়ে যাবেন । GST সম্পর্কে আপনার যেকোনো প্রশ্ন থাকলে , এখানে সাবমিট করুন আর ৪৮ ঘণ্টার মধ্যে পেয়ে যাবেন কাঙ্ক্ষিত উত্তর । এই অ্যাপটির ইউসার রিভিউ বেশ ভাল ।
Rating : 4.8

Via : Google Play Store
Via : Google Play Store
Via : Google Play Store

4. ClearTax GST :-
ClearTax এর তৈরি এই অ্যাপটি মূলত তথ্য নির্ভর । আপনার ব্যাবসায় GST এর প্রভাব ঠিক কতটা পড়ছে , তা আপনি বুঝতে পারবেন এর মাধ্যমে । তাছাড়া GST সম্বন্ধীয় বিভিন্ন দেশি বিদেশি জার্নালের খোঁজ পাবেন এই অ্যাপে । এতে একটি GST ক্যালকুলেটরও আছে ।
Rating :- 4.7

Via : Google Play Store
Via : Google Play Store

5. GST Calculator India :-
Unita Informatics নির্মিত এই অ্যাপটি অ্যানালিসিস এবং ইনফরমেশনের জন্য জনপ্রিয় । এর GST Calculator টি ব্যবহার কড়া অত্যন্ত সহজ এবং সুবিধাজনক ।
Rating – 4.6

Via : Google Play Store
Via : Google Play Store

তাহলে আর দেরি কীসের । চটপট পকেট থেকে স্মার্টফোনটা বের করে চলে যান Google Play Store আর ডাউনলোড করে নিন পছন্দের অ্যাপ । হাতে যখন স্মার্টফোন , তখন আপনিই বা স্মার্ট হবেননা কেন ? GST নিয়ে আর চিন্তা কি , সমাধান তো আপনার হাতের মুঠোয় ।

Facebook Comments Box

By Staff Writer

Editorial Team of LaughaLaughi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *