বৃষ্টি আর গান

বৃষ্টির সাথে গানের সম্পর্ক বহু পুরোনো। বৃষ্টির শব্দেও নাকি সংগীত আছে। কি জানি বাবা! অত তো জানি না। তবে হিন্দি হোক আর বাংলা প্রতিটা সিনেমায় বৃষ্টি আর গান আষ্টেপৃষ্ঠে বেঁধে আছে। একটু বৃষ্টি হলেই শহরের জনপদে কখনো অরিজিৎ কখনো ক্যে ক্যে, আবার কখনো কিশোর, আশার গান ভেসে ওঠে। সবাই জীবনের যন্ত্রণা ভুলে সেই গানগুলোর কথায় নিজেদের খুঁজে নেয় নিজেদের মতন করে তাতে কোনো বাধা নেই।

এক্ষেত্রে একটা পুরোনো গানের কথা না বললেই নয়। ‘রিমঝিম গিরে সাবান…’ কি মনে পড়লো তো সেই অমিতাভ আর মৌসুমী জুটির বৃষ্টি ভেজা রাস্তার ছবি। কিংবা পড়ের লাইনগুলো। কি দারুন গানগুলো তাই না! সময়ের গন্ডি পেরিয়েও এমন অনেক গান থাকে যেগুলো যুগোত্তীর্ণ হয়ে যায়। আজকালকার যুগেও সেই গানগুলো মানুষের শুষ্ক মনে রসাস্বাদন করে। হোক পুরোনো তাতে কি? মনের তৃপ্তি বড় তৃপ্তি।

তবে এই গান আবারো নিয়ে আসা হয় এই কিছু বছর আগে শ্রেয়া ঘোষাল আর পাপনের কণ্ঠে। এই গানটাও আগের মতোই তবু রিমেক করাতে পাপনের গলার ভারীত্বে এক অন্য মাত্রা পেয়েছে। মানব কৌল আর অমৃতা বাগচীর মিষ্টি যুগলবন্দী এই অ্যালবামটাকে সজ্জিত করেছে।

মজ্ঞিল ছবির সেই অমিতাভ- মৌসুমী জুটির এই গান এখনো লোকের মুখে মুখে। হোক না পুরোনো তবু লোকে পুরোনোর আঙ্গিকেই নিজেকে বাঁধতে চায়।

Facebook Comments Box

Leave a Reply

Your email address will not be published.