LaughaLaughi

You Create, We Nurture

Sports

ফুটবল জগতে দেড় দশক পূর্ণ করলেন সুনীল ছেত্রী

১৫ বছর আগে আন্তর্জাতিক ফুটবল মঞ্চে প্রবেশ করেছিলেন সুনীল ছাত্রী। দেখতে দেখতে দেড় দশকের লম্বা পথ অতিক্রম করলেন এই কিংবদন্তি ভারতীয় ফুটবলার।

গত পনেরো বছর ধরে ভারতীয় জাতীয় ফুটবল দলের অন‍্যতম অঙ্গ তিনি। তাঁর অধিনায়কত্বে একাধিক স্মরণীয় মূহুর্ত্তের সাক্ষী থেকেছে ভারতবর্ষ। আদতে তিনি দিল্লিবাসী হলেও কলকাতায় কেটেছে ছেলেবেলার অনেকাংশ। জন্মস্থান সেকেন্দ্রাবাদ হলেও কলকাতার ফোর্ট উইলিয়ামেই ফুটবলের সঙ্গে বন্ধুত্ব হয় তাঁর। শৈশবে ফোর্ট উইলিয়ামের সবুজ মাঠেই হাঁটতে শিখেছেন তিনি। সুনীলের বাবা ছিলেন সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার। সেনা স্কুলেই ফুটবলের হাতেখড়ি হয়েছিল তাঁর। কিংবদন্তি এই ফুটবলারের মা’ও ছিলেন ফুটবলার। নেপালের হয়ে ফুটবল খেলেছেন তাঁর মা। তাই ফুটবলার হওয়া হয়তো তাঁঁর রক্তেই ছিল।

শৈশব কলকাতাতে কাটলেও ১১-১২ বছর বয়সে দিল্লি চলে গেছিলেন তিনি। এই তারকা ফুটবলার টেনিস খেলতেও পছন্দ করেন। ইনডোর গেমসের মধ‍্যে তাঁর সবচেয়ে প্রিয় হল ক‍্যারাম। তবে ফুটবল খেলার সঙ্গে কোনোটিরই তুলনা হয়না। ২০০১ সালে দিল্লির সিটি এফসির হয়ে খেলেছেন ডুরান্ড কাপ। এই কাপে বিএসেফের বিরুদ্ধে তাঁর অসাধারন প্রদর্শনের পর তিনি শ‍্যাম থাপার নজরে পড়েন। তারপরই মোহনবাগানে খেলার সুযোগ পান তিনি। ২০০২-০৫ টানা তিনবছর মোহনবাগানের হয়ে ফুটবল খেলেছেন তিনি।

এরপর আর ফিরে তাকাতে হয়নি সুনীলকে। ২০০৫ সালে জাতীয় দলে সুযোগ পান তিনি। ২০০৫ সালের ১২ জুন পাকিস্তানের বিরুদ্ধে অভিষেক ঘটেছিল তাঁর। গোলের নিরিখে তিনি লিওনেল মেসিকেও টপকে গেছেন। দেশের হয়ে তিনি এখনও পর্যন্ত ৭২ টি গোল করেছেন এবং বিশ্বের মধ‍্যে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। প্রথম স্থানে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এশিয়ার মধ‍্যে তিনিই একমাত্র ফুটবলার যিনি দেশের হয়ে এতগুলো গোল করেছেন। ভারতীয় ফুটবল জগতে তাঁর অবদান সত্যিই অনস্বীকার্য।

তাঁর দেড় দশকের ফুটবল জীবনে তিনি একাধিক ক্লাবের হয়ে খেলেছেন এবং দর্শকের মন জয় করেছেন তাঁর পায়ের জাদুতে। আইএসেলে বেঙ্গালুরু এফসির হয়ে তাঁর খেলা দেখে আনন্দিত হয়েছে অগণিত দর্শক। তিনিই একমাত্র ভারতীয় ফুটবলার নন, যিনি ১৫ বছর যুক্ত রয়েছেন আন্তর্জাতিক ফুটবল জগতে। এর আগে বাইচুং ভুটিয়াও দেশের হয়ে খেলেছেন ১৯ বছর। দ্বিতীয় ফুটবলার হিসেবে ১৫ বছর পূর্ণ করায় সুনীলকে অভিনন্দন জানিয়েছেন বাইচুং ভুটিয়া। সুনীল ছেত্রী তাঁর কেরিয়ারে বাইচুং ভুটিয়ার অবদানের প্রশংসা করেছেন ১৫ বছরের ফুটবল জীবনের প্রাক্কালে।

Facebook Comments Box

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

Editorial Team of LaughaLaughi