গত শনিবার ভারত  আফগানিস্তান ম্যাচ। বলা যেতে পারে একটা সাসপেন্স থ্রিলার। আমার মতে, পাকিস্তানের বিরুদ্ধে হওয়া খেলা থেকে অনেকটা বেশি উত্তেজনাপ্রবণ ছিল এই ম্যাচ।

শুরু থেকে শুরু করা ভালো। এই বিশ্বকাপে  ভারত এখনও অব্দি একটাও ম্যাচ হারে নি। গত সপ্তাহের শেষে পাকিস্তানের বিরুদ্ধেও একটা অন্যতম ইনিংস খেলে  ভারত। এক কথায় একটা পজিটিভ মনোভাব আছে  ফ্যানেদের কাছে। পরবর্তী পর্বে, এবার আফগানিস্তান, যারা এখনো অব্দি একটাও ম্যাচ জেতে নি। কিন্তু…খেলাটা এতটা গুরুত্বপূর্ণ একটা মোড় নেবে এটা আশা করা যায় নি।

শনিবারের সকালে সাউথহ্যাম্পটনে মহড়া প্রস্তুত। টসে যেতে ভারত, ব্যাটিং এর সিদ্ধান্ত নেন স্কিপার বিরাট কোহলি। গেম প্ল্যান একটা বড় স্কোর তুলতে হবে প্রথমত।

কিন্তু ভারত -এর প্ল্যান-এর বারোটা থেকে চোদ্দটা বাজে। নতুন বলে, স্পিন। অনেকটাই স্লোয়ার পিচিং। প্রথম 7 রানে বোল্ড রোহিত। অনেকটাই হতাশা আনে। তবে পরবর্তী ব্যাটসম্যান বিরাট কিছুটা রান বার করতে সক্ষম হন। তবে তার মধ্যেই পড়তে থাকে উইকেট। আশানুরূপ না হলেও, 250 রানের একটা টার্গেট ছিল। কিন্তু হাফ সেঞ্চুরি করেও বিরাট আউট।আর, ধোনিও তেমন রান সংযোজনে অক্ষম।কেদার যাদব ম্যাচ-টা তোলেন কিছুটা। ভারত-এর স্কোর বোর্ডে 224।

আফগানিস্তান-এর বোলিংয়ে চরমতম ভেরিয়েশন। আর 34 ওভারের মতো স্পিন, ভারত -এর ব্যাটসম্যানকে নাস্তানাবুদ করে ভালো মতোই।

যাইহোক এবার একটাই রাস্তা, নক আউট ম্যাচ। যে করেই হোক 10টা উইকেট নিতেই হবে। ফিল্ডিংয়ে চুক হওয়া চলবে না আর বোলিং লাইন আপ ঠিক রাখতে হবে। প্রথম 10 ওভারে মহম্মদ সামি একটা উইকেট নেন। এরপরে হার্দিক, চাহাল বুমরাহ একে একে প্যাভিলিয়নে পাঠাতে থাকে আফগানিদের। কিন্তু জরুরি রান রেট যেহেতু কম, আফগানিস্তান -এর খাতায় রান উঠতেই থাকে। এর মাঝে 3 বলে বুমরাহর দুটো উইকেট নেওয়াটা কিছুটা স্বস্তি দিয়েছিল ভারত -এর ফ্যানদের।তাতে কি ! রান তো উঠেই যাচ্ছে। বোলার আর ভালো ফিল্ডিইং এর দৌলতে ডট বল গুলো ছিল বলে কিছুটা রক্ষে। কিন্তু তারপর! আর 16 রান বাকি। লাস্ট ওভার।

ফার্স্ট বল,বাউন্ডারি! এই বুঝি গেল! কিন্তু…কিন্তু…কিন্তু, তারপর যা হলো, সেটা অবিশ্বাস্য। বলে হিট, স্ট্রেইট গেছে! কিন্তু 6 হবে কি? নাকি আউট? এবং… ক্যাচ! উফফ! বাঁচা গেল।
নেক্সট বল, ডিরেক্ট হিট স্টাম্পে ! বোল্ড!
সামি অন হ্যাট-ট্রিক। নেক্সট বল এবং আবার বোল্ড!

প্রথম ভারতীয় পেস বোলার সামি, ক্রিকেট বিশ্বকাপে হ্যাট-ট্রিকএর অধিকারী। ভারত -এর খাতায় আরো একটা জয়। শেষ অব্দি টান টান উত্তেজনা। অদ্ভুত ভাবে অনবদ্য এই ভারতীয় জয়। এবং +2 পয়েন্ট। পরবর্তী ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে।

Facebook Comments Box

By Staff Writer

Editorial Team of LaughaLaughi

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *