LaughaLaughi

You Create, We Nurture

Emotional

ছেড়ে যাওয়ার প্রস্তুতি

ছেড়ে যাওয়ার প্রস্তুতি নেওয়ার ও একটা কারণ থাকে। কেউ কাউকে একদিনে ছেড়ে আসেনা, আগে থেকেই একটু একটু করে সরে আসতে থাকে নিঃশব্দে।
ছেড়ে যাওয়ার প্রস্তুতি করতে থাকে নিজেকে, প্রস্তুতি নিতে নিতে নিজেকে জুড়তে শিখে যায়। কঠিন হয়ে যায়, বাস্তবের মুখোমুখি এসে দাঁড়ায়।

ছেড়ে যাওয়ার প্রস্তুতি-এর মাঝে কখন নিজের অজান্তেই অন্যায়ের প্রতিবাদ করে, এতোদিনের চাপা ভয় কখন যেন উধাও হয়ে যায়। নির্ভয়ে রুখে দাঁড়াতে শিখে যায়। এতোদিনের চাপা কষ্ট হঠাৎ ভাষা হয়ে প্রকাশ পায়।
আসলে মানিয়ে নিতে নিতে সবাই একটা সময় ক্লান্ত হয়ে যায়, দম বন্ধ হয়ে আসে। তাই ছেড়ে যাওয়ার প্রস্তুতি নেওয়া যায় খুব সহজেই।
অথচ আজ যে মানুষটা ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে, সেই মানুষটাই একদিন থেকে যাওয়ার স্বপ্ন দেখেছিলো। থেকে যেতে চেয়েছিলো একসাথে। মানুষ তখনই ছেড়ে যাওয়ার প্রস্তুতি নেই যখন — অপরদিকের মানুষটা ইমোশনের গুরুত্ব দিতে ভুলে যায়। শুধুমাত্র নিজের চাওয়া পাওয়ার মাঝে সীমাবদ্ধ থেকে, সামান্য চাওয়াটুকু ভুলে স্বার্থপরের মতো মুখ ঘুরিয়ে নেয়, শুধুমাত্র নিজের স্বার্থে।
তোমার থেকেও হয়তো কেউ নিঃশব্দে ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে তোমার অজান্তেই। সময় থাকতে আঁকড়ে ধরো, ভালোবাসো, কথা বলো মন খুলে ভালোবেসে। একসাথে থাকতে চাইলে একে অপরকে বোঝা ভীষণ প্রয়োজন।

ছেড়ে যাওয়া মানুষ কেমন যেন হঠাৎ প্রতিদিনের পরিচিত ব্যবহার পাল্টে ফেলে। হয়তো ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল তাই। একটু একটু করে গুটিয়ে নিচ্ছিল সবকিছু থেকে।

সময়ের প্রয়োজনে যদি সম্পর্ক হয় তবে এতো মায়া জড়ানোর দরকার হয় কেন? আর কেনই বা একটু একটু করে প্রস্তুতি নেওয়া হয়? একবারে ঝড়ের আঘাতে সবটুকু উপড়ে ফেলে দিলে এতোটা কষ্টের স্বীকার হতে হয় না।

আর থাকতেই যদি এসেছো তাহলে ছেড়ে যাওয়ার প্রস্তুতি কেন নেই সবাই। একটু আকড়ে ধরে রাখতে পারলে সব সম্পর্ক চিরস্থায়ী হবে।

Facebook Comments Box

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *