fbpx

লিভারের সমস্যা মানেই সতর্কতা

পেটে অল্প ব্যথা করলেই কারণ না জেনেই অ্যান্টাসিড খেয়ে নেওয়াটা বাঙালির উল্ল্যেখযোগ্য বদভ্যাসগুলির মধ্যে অন্যতম।
কিন্তু পেটের ব্যথা আপনার হতে পারে বিভিন্ন কারণে এবং সবসময়ই যে তা হজমের গন্ডগোলের জন্য হয়, তা কিন্তু নয়। কোনো বড় অসুখের ইঙ্গিতও হতে পারে আপনার এই পেটে ব্যথা।
○তাই সতর্ক থাকতে হবে সবসময় কেন বা কিসের থেকে পেটে ব্যথা হচ্ছে এবং প্রয়োজনে ডাক্তারের পরামর্শও নিতে হবে।
লিভার ঘটিত অনেক সমস্যাই দেখা যায়, যার মধ্যে অনেক অসুখেই সেরমভাবে কোনো symptoms দেখা যায় না কিন্তু প্রাথমিক অবস্থা থেকেই চিকিৎসা না করলে তা মারাত্মক আকার নিতে পারে এমনকি মৃত্যু পর্যন্ত্য।

…মারত্মক ব্যাধিগুলির মধ্যে অন্যতম হলো:-

●1. necrosis-
এটি সাধারণত অত্যধিক মদ্যপান করলে হয়। এই রোগে লিভারের আকার অনেক বড় হয়ে যায় এবং মাঝে মাঝেই জ্বালাজনিত সমস্যা দেখা যায়।

●2. Jaundice-
jaundice হল এমন একটি রোগ যা আমাদের রক্তে bilirubin-এর মাত্রা বাড়িয়ে দেয়।
লিভারের বিভিন্ন রোগে jaundice হতে দেখা যায়। এই রোগে চোখ সহ শরীরের বিভিন্ন অংশ হলুদ হয়ে যায়।

●3. cirrhosis of liver-
এই রোগে লিভারের অবস্থা ক্রমশ অবনতির দিকে যায়। অনেকদিন ধরে যদি লিভারের বিভিন্ন রোগ বিনা চিকিৎসায় ফেলে রাখা হয়, তাহলে ধীরে ধীরে এই আকার ধারণ করে।

○necrosis, jaundice, ascites, hepatitis ইত্যাদি বিভিন্ন কঠিন রোগে অনেকদিন ধরে ভুগলে তা ধীরে ধীরে liver cirrhosis- এ পরিণত হয়। ভিটামিন- A- র অভাব এই রোগকে আরো বাড়িয়ে তোলে। এছাড়াও, মদ্যপান, অপুষ্টি ইত্যাদিও এই রোগের অন্যতম কারণ। এই রোগে বমি বমি ভাব, মাথা ঘোরানো, খাবারে অনিহা, পেটে ব্যাথা, ওজন কমে যাওয়া, জ্বর, ইত্যাদি হয়ে থাকে। লিভারে জলও জমতে পারে।

●4. hepatic encephalopathy-
এই অবস্থায় রোগী প্রায়ই অসংলগ্ন কথা বলে, restless থাকে, হাত-পা এবং শরীরের বিভিন্ন জায়গায় জল জমে ও ফুলে যায়। এমনকি রোগী coma তেও চলে যেতে পারে এবং তারপর মৃত্যুও ঘটতে পারে।

○এছাড়া, gall bladder stone- এও পেটে ব্যথা হতে পারে এবং প্রয়োজনে তা operation- ও করতে হতে পারে।
…তাই, পেটের কোনো সমস্যা দেখা দিলে, নিজেরা আন্দাজে ওষুধ না খেয়ে যত তাড়াতাড়ি সম্বব ডাক্তারের পরামর্শ নিন। কারণ প্রাথমিক অবস্থায় চিকিৎসা সম্ভব তাই নিজেদের সুস্থ রাখার দায়িত্ব নিজেরাই নিন॥

Leave a Reply