কচ্ছের রণ ঘুরে আসুন এবার শীতের মরসুমে

এবারের শীতে আপনার ঘোরার প্ল‍্যানে কচ্ছের রণ রাখতেই পারেন। তাছাড়াও শীতকালীন ঘোরার জায়গাগুলোর মধ‍্যে গুজরাটের এই স্থানটি অন‍্যতম।

সাদা লবণের মরুভূমি এবং সুন্দর চাঁদনি রাত সহ ভারতে সবচেয়ে পরাবাস্তব জায়গা, কচ্ছের রণ ভারতের পশ্চিমে অবস্থিত, এবং এটি পাকিস্তানের সাথে একটি সীমানা ভাগ করে নিয়েছে। একই জেলায় মরুভূমি, সমুদ্র সৈকত, ঐতিহ্যবাহী প্রাসাদ, সুস্বাদু খাবার, ধর্মীয় মন্দির, বন্যপ্রাণী অভয়ারণ্য ইত্যাদির সবমিলিয়ে কচ্ছের রণ এটকি টোটাল প‍্যাকেজ ডেস্টিনেশন। কচ্ছ দেখতে আরও সুন্দর লাগে পূর্ণ-চাঁদের রাতে যখন লবণের মরুভূমিতে আলো পডে। জায়গাটির সৌন্দর্য এবং মনোরম আবহাওয়া এটিকে অক্টোবরে ভারতে দেখার জন্য সেরা স্থানগুলির মধ্যে একটি করে তোলে।

কচ্ছের রণ দেখার সেরা সময়টি হলো মনোরম শীতের মৌসুমে। শীত অক্টোবরে শুরু হয় এবং ফেব্রুয়ারি মাসে শেষ হয়। এই সময় তাপমাত্রা ১২ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস অবধি থাকে যা অত্যন্ত আনন্দদায়ক এবং মাঝারি হয়।

রঙ, সংস্কৃতি এবং দর্শনীয় টপোগ্রাফির একটি ভূমি, কচ্ছ দেহাতি সৌন্দর্যে ভরা। ঝলমলে সাদা লবণের এক অপূর্ব প্রাকৃতিক দৃশ্য, কচ্ছের দ্য গ্রেট রন হল একটি মৌসুমী লবণের জলাভূমি যা ৫০০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে।

কচ্ছের রণ ভিজিট করার কয়েকটি কারণ নীচে ব‍্যাখ‍্যা করা হলো।

অভয়ারণ্য অভিলাষী পাখি পর্যবেক্ষকদের জন্য একটি দুর্দান্ত জায়গা। ফ্লেমিংগো, পেলিকানস এবং কমন ক্রেনগুলি শীতের মাসগুলিতে দেখা যায় এবং সাধারণত জলাভূমির কাছে দেখা যায়।

ব্ল্যাক হিল, যা কালা ডুঙ্গার’ নামেও পরিচিত, কচ্ছের সর্বোচ্চ পয়েন্ট। এটি 458 মি উঁচু। এখান থেকে গোটা কচ্ছ দেখা যায়।

ভারতীয় উপমহাদেশের পাঁচটি বৃহত্তম হরপ্পান সাইটগুলির মধ্যে একটি, ধোলাভিরা কচ্ছের খাদির বেট দ্বীপে অবস্থিত। ৪৫০০ বছর পূর্বে সিন্ধু সভ্যতার অন্যতম উল্লেখযোগ্য খননকাজ, প্রাচীন সভ্যতার বৈশিষ্ট্যযুক্ত অনেক কাঠামোর সু-সংরক্ষিত নমুনাগুলি পাওয়া যাবে ধোলভিরায়। ঐতিহাসিক স্থাপত‍্য দেখতে কার না ভালো লাগে!

প্রতিবছর শীতের পূর্ণিমার রাতে, একটি বিস্ময়কর-প্রাকৃতিক দৃশ্যের মধ্যে, আতিথেয়তা এবং ঐতিহ্যবাহী গন্ধের সাথে মিলে একটি তিন দিনের উৎসব অনুষ্ঠিত হয়। সংগীত, নৃত্য, রঙ এবং সংস্কৃতির এই উৎসবটি কচ্ছ বা রণ মহোৎসব হিসাবে পরিচিত। এটা শীতে যাওয়ার একটা বোনাস পয়েন্ট।

কচ্ছের অনেক বাড়িতে ভারতের বেশ কয়েকটি দুর্দান্ত হস্তশিল্পের ও টেক্সটাইলের কাজ আছে। কাদা থেকে তৈরি নকশাগুলি দিয়ে সর্বাধিক বাড়ি সাজানো এবং সবচেয়ে জনপ্রিয় টেক্সটাইল কৌশলগুলির মধ্যে রয়েছে ব্লক প্রিন্টিং, টাই রঞ্জক এবং বয়ন। হস্তশিল্পের কারুকার্য দেখার ইচ্ছে হয়তো কমবেশি সবারই থাকে। তবে এবার শীতে কচ্ছের রণ ট‍্যুর সেরেই ফেলুন। ট‍্যুর প‍্যাকেজের ব‍্যাপারটা তো অনলাইনেই পেয়ে যাবেন।