• Home
  • স্বপ্ন

স্বপ্ন

স্বপ্ন আমাদের সকলের জীবনেই ছায়ার মতো থাকে। স্বপ্ন দেখতে আমরা সকলেই অভ্যস্ত। সেটা পূরণ হোক কিংবা নাই হোক, স্বপ্ন দেখতে মন ভালোবাসে। ছেঁড়া কাঁথায় শুয়ে প্রাসাদের স্বপ্ন দেখে বা একা থাকা মন ভালোবাসার স্বপ্ন দেখে। একজন ছাত্র জীবনে সাফল্যের স্বপ্ন দেখে, একজন মা তার সন্তানের বড়ো হওয়ার স্বপ্ন দেখে। স্বপ্ন মানুষকে যেমন উঁচুতে উঠতে সাহায্য করে তেমনি স্বপ্ন কখনও কখনও খারাপ সময়ও বয়ে নিয়ে আসে। অতিরিক্ত লোভের স্বপ্ন মানুষকে ভুল পথে চালিত করে দেয়।

আবার স্বপ্ন পূরণ না হওয়ার যন্ত্রণা মানুষকে মৃত্যুর মুখেও ঠেলে দেয়। স্বপ্নের সাথে ভাগ্যের একটা পরোক্ষ সম্পর্ক আছে। অনেক সময় অনেক স্বপ্ন ভাগ্যের নির্মম পরিহাসের কাছে হেরে যায়। আর সেই স্বপ্ন পূরণ করা হয়ে ওঠে না। যেমন কোনোদিন উঠে দাঁড়াতে পারবেনা এমন মানুষও হেঁটে চলার স্বপ্ন দেখে, অন্ধ ব্যক্তি আলো দেখার স্বপ্ন দেখে। সবকিছু হারিয়ে ফেলা মানুষগুলো আবার একদিন সব ফিরে পাওয়ার স্বপ্ন দেখে।

স্বপ্ন মানুষের একাধারে শক্তির কাজ ও করে। স্বপ্ন দেখেই কেউ কেউ দুঃখ ভুলে হাসিমুখে জীবন কাটানোর পথ খুঁজে পায়। নিঃস্ব হয়েও স্বপ্নকে আঁকড়ে ধরে বাঁচার স্বপ্ন দেখে। জেগে স্বপ্ন দেখা হোক বা ঘুমিয়ে, ভোরের স্বপ্ন সত্যি হয় কিনা জানা নেই.. তবু স্বপ্ন মানুষ দেখে যায়। কিন্তু যে স্বপ্ন আমাদের কাছে অধরাই থেকে যাবে সেই স্বপ্ন না দেখাই ভালো। এতে জীবনে হতাশার সৃষ্টি হয়। তবু..

স্বপ্ন স্বপ্ন স্বপ্ন.. স্বপ্ন দেখে মন।

Facebook Comments Box

Leave A Comment