fbpx

খেলা-র জগতে মূলধারা ব্যাতীত কিছু অদ্ভুত প্রক্রিয়া (১০ টি )

মূলধারার খেলা-ধুলার কথা আমরা জানলেও তার বাইরেও এরম অনেক প্রতিযোগিতা আছে যা আমাদের কল্পনার অতীত এবং সেগুলি এমনকি সবচেয়ে খারাপ খেলা নয়। অদ্ভুত হতে পারে, কিন্তু বেশ মজাদার। নীচে খেলা-ধুলার তালিকাটি পরীক্ষা করলে দেখবেন, কুকুর থেকে শুরু করে ইস্ত্রি বোর্ডগুলি পর্যন্ত সমস্ত কিছুই জড়িত এমনকি আপনার স্ত্রীর সাথেও খেলার সুযোগ রয়েছে।

1. স্ত্রী বহন

কিছু পুরুষ তাদের স্ত্রীদের পেছনে পরে থাকার জন্য অভিযোগ করেন। কোনটা খেলা-টিতে আদতে স্ত্রী কেই পেছনে তুলে নিতে হয়। এই খেলা ফিনল্যান্ডের সোনকাজরভিতে জন্ম নিয়েছে, স্ত্রী বহন করা এমন একটি খেলা যেখানে পুরুষ প্রতিযোগীরা তাদের স্ত্রীদের একটি বাধা পথের মধ্য দিয়ে নিয়ে যাওয়ার জন্য প্রতিযোগিতা করে থাকে।
বার্ষিক উত্তর আমেরিকার স্ত্রী ক্যারিং চ্যাম্পিয়নশিপে বিজয়ীরা স্ত্রীর ওজনের  5 গুন  বিয়ার  একটি ঐতিহ্যবাহী পুরষ্কার পায় এবং ফিনল্যান্ডের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে প্রবেশ করে।

2. দাবা বক্সিং


দাবা বক্সিংখেলা যা ঠিক মনে হয় তা হ’ল – প্রতিপক্ষকে নক আউট করা এবং ছাঁটাই করার একটি যুক্ত প্রতিযোগিতা। যুদ্ধটি 11 টি রাউন্ড নিয়ে গঠিত যেখানে প্রতিযোগীরা ঐতিহ্যবাহী দাবা এবং বক্সিংয়ের মধ্যে বিকল্প হয়।

3. পনির রোলিং


প্রতিযোগীরা যুক্তরাষ্ট্রের গ্লৌচেস্টারশায়ারের কুপারস হিলের বার্ষিক পনির-রোলিং ইভেন্টে অংশ নেয়। এটি কীভাবে কাজ করে, প্রশ্ন তো আসবেই! একটি বৃহত পনির চাকা একটি খাড়া পাহাড়ের নীচে ঘূর্ণিত হয় এবং এরপরে প্রতিযোগীরা দৌড় শুরু করে। পাহাড়ের নীচে পৌঁছে প্রথম ব্যক্তি পনির জয় করে। শোনার পর খেলাটিকে বিপজ্জনক নাও লাগতে পারে তবে পাহাড়ের খাড়া অংশে বেশ কয়েকজন আহত হয়েছে।

৪.এক্সট্রিম আয়রণ


কোনটি বেশি চরম ? খেলা ধুলা বা পেরফমেন্স আর্ট? সম্ভবত উভয়। যে প্রতিযোগীরা নিজেকে “আইরোনিস্ট” বলে ডাকে তারা কোনও প্রত্যন্ত স্থানে গিয়ে তাদের পোশাকগুলি ইস্ত্রি করে। গার্হস্থ্য কাজের এই নমুনা জলের নীচে পরিবেশিত হয়েছে, ক্লিফ থেকে ঝুলন্ত, স্কিইং বা স্নোবোর্ডিংয়ের সময় এমনকি যানবাহনের উপরেও করা হয়েছে এখনো অব্দি।

5. ডিম নিক্ষেপ


ওয়ার্ল্ড ডিম থ্রোয়িং ফেডারেশনের মতে, প্রাথমিকভাবে মানুষ টসড ডিম ধরতে অপরটির ব্যর্থতা দেখার আনন্দ আবিষ্কার করার পর থেকেই ডিম নিক্ষেপ করা “লক্ষ লক্ষ লোকের দ্বারা উপভোগ করা একটি খেলা।” ইংল্যাণ্ডের সোয়াটনে অ্যাগহেডসের বার্ষিক ওয়ার্ল্ড ডিম থ্রোয়িং চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার সুযোগ রয়েছে।

6. আন্ডারওয়াটার হকি


ফিল্ড হকি, আইস হকি এবং এখন … আন্ডারওয়াটার হকি? হাঁ। অক্টোপুশ নামেও পরিচিত, এই খেলা টি বিশ্বব্যাপী খেলা হয় এবং এতে দুটি দল জড়িত থাকে যাতে একটি সুইমিং পুলের মেঝে জুড়ে একটি লাঠি ব্যবহার করে প্রতিপক্ষ দলের লক্ষ্যে এগিয়ে যায়। খেলাটির নিজস্ব বিশ্ব চ্যাম্পিয়নশিপ রয়েছে, যা ১৯৮০ সালে প্রথম হয়েছিল।

7. শিন কিকিং


মালাইচকিতে মেরেও মানব জাতি একটা অদ্ভুত খেলা র আবিষ্কার করেছে। ইংল্যান্ডে 17 তম শতাব্দীর গোড়ার দিকে শুরু হওয়া এই খেলা য় লড়াইয়ে দু’জন প্রতিযোগীকে জড়ো করে একে অপরের মাটিতে আঘাত না করা পর্যন্ত মালাইচাকিতে লাথি মারার চেষ্টা করে। শিন-কিকিং ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপটি ইংলিশ শহর চিপেন ক্যাম্পডেনের উত্তরে ডোভারস হিলে অনুষ্ঠিত বার্ষিক অনুষ্ঠান কটসোল্ড অলিম্পিক গেমসের অংশ।

8. টো রেসলিং

পুরোপুরি এর নাম দিয়ে সংক্ষিপ্তসার করা, পায়ের পায়ের কুস্তি প্রতিযোগীদের  বুড়ো আঙুল একে অপরের সাথে জড়িয়ে খেলতে হয়। অস্বাভাবিক খেলা টি 1976 সালের আবিষ্কার, যখন ব্রিটিশরা বিশ্ব ক্রীড়া খেতাব অর্জন করতে চাইছিল। নিয়মগুলি  একদমই সহজ, মোজা এবং জুতো খুলে, দুটি প্রতিযোগী তাদের পায়ের বুড়োআঙ্গুলগুলি আন্তঃসংযোগ করে এবং তাদের প্রতিপক্ষের পায়ে পিন করার চেষ্টা করেন।

9. সিপাক টাকরও


দক্ষিণ-পূর্ব এশিয়ার স্থানীয় এই খেলা’সিপাক টাকরও’ কে আমরা ভলিবল হিসাবে জানি যা কিছুটা তারই অনুরূপ। মূল আকর্ষণ: খেলোয়াড়রা তাদের হাত ছাড়া অন্য কিছু ব্যবহার করে বলের পাশ দিতে পারে এবং শুকনো তালের পাতাগুলি দিয়ে এই খেলা টির জন্য বল প্রস্তুত করা হয়।

10. মিউজিকাল কাইনাইন ফ্রিস্টাইল


আবারও, কুকুর প্রমাণ দেয় যে তারা একজন মানুষের সেরা বন্ধু। কৌশল, নাচ এবং আনুগত্য প্রশিক্ষণের সংমিশ্রণ, বাদ্যযন্ত্রের কাইনাইন ফ্রিস্টাইল এমন একটি খেলা যা কুকুর এবং মানুষ একসাথে সঞ্চালনায় অংশগ্রহণ  করে। খেলাটি তুলনামূলকভাবে নতুন, তবে বিশ্বব্যাপী প্রতিযোগিতাগুলি ক্রমবর্ধমান ।

Leave a Reply