LaughaLaughi

You Create, We Nurture

Bengali Movies

‘ভিঞ্চি দা’ – সৃজিতের নতুন থ্রিলার

ইতিমধ্যেই মুক্তি পেয়েছে বহু প্রতিক্ষিত ছবি ভিঞ্চি দা। পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। তার পরিচালিত চলচিত্রের মধ্যে সাসপেন্স বা থ্রিলার ব্যাপারটা ওতপ্রোতভাবে জড়িত । ভিঞ্চি দা ও তার ব্যতিক্রম নয়।

‘ভিঞ্চি দা’র গল্প লিখেছেন প্রখ্যাত অভিনেতা রুদ্রনীল ঘোষ। আর ছবিতে সেই ভিঞ্চি দা-র চরিত্রেও তিনি। অন্যান্য চরিত্রে ঋত্বিক চক্রবর্তী, সোহিনী সরকার, অনির্বান ভট্টাচার্য, বিশেষ ভূমিকায় ঋদ্ধি সেন ।

প্রথমত, নাম থেকেই একটা প্রশ্ন আসে- ‘ভিঞ্চি দা’ ? লিওনার্দো দ্য ভিঞ্চি র সাথে যোগ থাকতে পারে। তবে, গল্প তাঁকে নিয়ে নয়। গল্প কেন্দ্রীভূত একজন শিল্পীকে নিয়ে, একজন মেক আপ আর্টিস্ট।

ভিঞ্চি দা  তার শিল্প নিয়ে অতিরিক্ত পরিমানে আসক্ত এবং সেটা নিয়ে সে হীনমন্যতায় ভুগে। তার ওপর অর্থ উপার্জনের সমস্যা। এমন সময় তার কাজের বিনিময়ে অর্থ উপার্জনের সুযোগ করে দেয় আদি বোস ( ঋত্বিক ) নামে এক উকিল।

আদি বোস তার পরিচয় প্রথমে গোপন রাখে ভিঞ্চি দা-র কাছে। এভাবেই আদি বস মুখোশ , মেক আপ-এর মাধ্যমে একের পর এক খুন করতে থাকে ।  গল্পের শুরু এ নিয়েই । গল্পে বিজয় পোদ্দার(অনির্বান ) খুনের তদন্তের ভার নেয় এবং গল্প এগোতে থাকে ।

গল্পে তীক্ষ্ণতা এনেছেন পরিচালক সৃজিত মুখার্জী। সাধারণ মানুষের আবেগ একই সাথে ভুল ঠিক বিবেচনার ক্ষমতার সামঞ্জস্য- অসামঞ্জস্য  তুলে ধরেছেন তিনি।

অভিনেতারা  তাদের দক্ষতা দেখিয়েছেন নিপুণভাবে। চলচিত্রের চিত্রনাট্যও নিখুঁত । আইনের বিভিন্ন ত্রুটি এবং তার ব্যবহার গল্পে বৈশিষ্ট্য আনে । এছাড়াও গল্পের বিভিন্ন দিক রয়েছে । অপরাধ করা, অপরাধবোধ এবং কি করে মানুষের এরকম কাজের মানসিকতা তৈরি হতে পারে ইত্যাদি।

গল্পের মূল অংশ যদিও এটাই , তবে এর পাশাপাশি, ভিঞ্চিদার প্রাত্যহিক জীবনে প্রেম- ভালোবাসা ও তার সেই যোগ্য হয়ে ওঠা গল্পে গুরুত্বপূর্ণ। জয়া ( সোহিনী ) এখানে তার প্রেমিকার চরিত্রে ।

ভুল ঠিকের পার্থক্য , তার সাথে একজন শিল্পীর সাথে মানবতার দ্বন্দ্ব গল্পে নতুন মোড় এনেছে বহুবার , এবং তা  চলচ্চিত্রে সাফল্যের কারন । টলিউড জগতে এরকম ধারার ছবি আর জনপ্রিয়তা আনবে আশা করা যায় ।

Facebook Comments Box

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

Editorial Team of LaughaLaughi