Events

গুন ও গান

গুন ও গান পর্ব ১ এর বিস্তারিত তথ্য

‘গুন ও গান’ হল, LaughaLaughi-র প্রথম প্রতিযোগিতা মূলক সৃজনশীল অনুষ্ঠান। সাধারণ চাকরী ভিত্তিক কেরিয়ার গড়ার লক্ষ্য ছাড়াও জীবনের অন্যান্য ক্ষেত্রে আমাদের অনেকের মধ্যেই আলাদা কিছু করে দেখানোর জেদ থাকে। LaughaLaughi-র ‘গুন ও গান পর্ব- ১’ সেই সব মানুষগুলোর জন্যই, যারা “আরও কিছু” করার ক্ষমতা রাখলেও, সুযোগের অভাবে আর ওই “কিছু”টা হয়ে ওঠা হয়নি। ‘গুন ও গান’ তাদের “কিছু” হয়ে ওঠার পথে কিছুটা সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে।

LaughaLaughi, laughalaughi করতে করতে ‘LaughaLaughi’ হয়েছে আদতে ফেসবুকের দৌলতেই। এতদিন ধরে যে আত্মবিশ্বাসে, একটু একটু করে সব ধরণের মানুষের যতটা কাছে LaughaLaughi পৌঁছতে পেরেছে, তার উপর ভিত্তি করেই এই উদ্যোগ, ‘গুন ও গান’। LaughaLaughi-র আরো একটি উদ্যোগ ছিল “ফ্রেম কাহিনী”, LaughaLaughi-র শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল। বিগত বছর তা সাফল্যের সাথে অনুষ্ঠিত হয়েছে। যা প্রতিভাদের সর্বসমক্ষে আনলেও, তা ঠিক মৌলিক প্রতিভা নয়। মৌলিক প্রতিভাধারীদের প্রকাশ্যে আনতেই এই উদ্যোগ ‘গুন ও গান’।

অনুষ্ঠান বিবরণী:
গুন ও গান পর্ব- ১
তারিখ: ২০/০১/২০১৮
স্থান: আশুতোষ মেমোরিয়াল হল, আশুতোষ কলেজ, ভবানীপুর, কলকাতা।

তো এবার আপনাদের মনে যে প্রশ্ন জাগছে তা হলো, “গুন ও গান-এ কী হতে চলেছে?” ‘গুন ও গান’-এ মোট আটটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। আটটি প্রতিযোগিতা, আটটি বিভিন্ন ক্ষেত্র থেকে প্রতিভা তুলে আনার জন্য। প্রতিযোগিতা গুলো হলো—

১. আ-নাচে কা-নাচে (solo dancing competition)

২. রঙ-Leela (drawing competition)

৩. গীত ও Beat-আন (solo singing competition)

৪. বাদ্য বদন (beat boxing competition)

৫. Lens-বন্দী (photography competition)

৬. কথাদের canvas (content writing competition)

৭. ছন্দে ছন্দে শব্দ (poetry slam competition)

৮. হাসির E-Station (stand up comedy)

নীচে রইলো প্রতিযোগিতাগুলির বিবরণ ও শর্তাবলী।

১. আ-নাচে কা-নাচে:

এটি হলো একক নৃত্য পরিবেশন প্রতিযোগিতা। এখানে একজন প্রতিযোগী, একা মঞ্চে 180 সেকেন্ড সময় পাবে নৃত্য পরিবেশনের জন্য। এক্ষেত্রে কোনো বিশেষ নৃত্যশৈলীর উল্লেখ নেই। নৃত্য পরিবেশনার জন্য প্রয়োজনীয় গান বা সুর প্রতিযোগীকে নিজেকে নিয়ে আসতে হবে এবং সেটা যেন অতি অবশ্যই সিডি অথবা পেন ড্রাইভে করে নিয়ে আসতে হবে এবং তা প্রতিযোগিতার ১ ঘণ্টা আগে LaughaLaughi কর্তৃপক্ষকে জমা দিতে হবে। অন্য কোনো পন্থা অবলম্বন করলে, তা গ্রাহ্য হবেনা।

২. রঙ Leela

এটি হল বসে আঁকো প্রতিযোগিতা। এই প্রতিযোগিতাটি দুটি বিভাগে সম্পন্ন হবে।
ক) ১০-১৮ বছর বয়স অবধি বিভাগ- ‘ক’
খ) ১৮ বছর থেকে তদূর্ধ্ব বয়স অবধি বিভাগ- ‘খ’

আঁকার বিষয়বস্তু প্রতিযোগিতার আগে জানিয়ে দেওয়া হবে। তার উপর ভিত্তি করে আঁকতে হবে, নির্দিষ্ট সময়ের মধ্যে, যা হল ১ ঘণ্টা।
আঁকার মাধ্যম (জল রং, প্যাস্টেল রং, স্কেচ ইত্যাদি) যা খুশি হতে পারে, প্রতিযোগীর ইচ্ছা মতো। প্রতিযোগীদের নিজস্ব আঁকার সরঞ্জাম নিয়ে আসতে হবে। প্রতিযোগিতার আগে শুধুমাত্র আঁকার জন্য একটি করে কাগজ দেওয়া হবে।

৩. গীত ও Beat আন

এটি একক সঙ্গীত প্রতিযোগিতা। প্রতিযোগী সর্বোচ্চ একটি মাত্র বাদ্যযন্ত্র ব্যবহার করতে পারবেন। সেটি প্রতিযোগী নিজেও বাজাতে পারেন, অথবা সেটির জন্য বাদকের বন্দোবস্ত প্রতিযোগীকেই করতে হবে। একজন প্রতিযোগী সর্বোচ্চ 180 সেকেন্ড সময় পাবেন সঙ্গীত পরিবেশনার জন্য।

৪. বাদ্য বদন

এটি হল beat boxing প্রতিযোগিতা। প্রতিযোগী সর্বোচ্চ একটি বাদ্যযন্ত্র ব্যবহার করতে পারবেন। সর্বোচ্চ সময় ১২০ সেকেন্ড।

৫. Lens বন্দী

এটা হল Street photography প্রতিযোগিতা। ছবির বিষয়বস্তু প্রতিযোগিতার আগে জানিয়ে দেওয়া হবে। সেই বিষয়ের উপর আশেপাশের এলাকা থেকে ছবি তুলে আনতে হবে, সময়সীমা একঘন্টা। প্রতিযোগী তার তোলা সেরা ছবিটি উক্ত সময়ের মধ্যে জমা করবেন। ১ ঘন্টার বেশি সময় নিলে সেই প্রতিযোগীর ছবি বাতিল বলে ঘোষিত হবে।

৬. কথাদের canvas

এটি হল কন্টেন্ট লেখার প্রতিযোগিতা। ১৫০ শব্দের মধ্যে প্রতিযোগীকে তাকে বলে দেওয়া বিষয়ের উপর লিখতে হবে। লেখার বিষয়বস্তু প্রতিযোগিতা চলাকালীন সময় জানিয়ে দেওয়া হবে। এক্ষেত্রে ভাষা সংক্রান্ত কোনো বাধ্যবাধকতা নেই। প্রতিযোগী নিজের সাথে শুধুমাত্র লেখার বোর্ড নিয়ে আসতে পারবে। কাগজ এবং পেন উদ্যোক্তারা দেবেন। নির্দিষ্ট সময়ের মধ্যে লেখা শেষ না করলে সেই প্রতিযোগীর লেখা বাতিল বলে ঘোষিত হবে।

৭. ছন্দে ছন্দে শব্দ

এটি একটি poetry slam প্রতিযোগিতা। প্রতিযোগীদের এক্ষেত্রে নিজেদের কবিতা লিখে, সেই স্বরচিত কবিতা পাঠ করতে হবে। কবিতা লেখা এবং পড়া, দুটোই প্রতিযোগিতার অংশ। প্রতিযোগীদের কবিতা লেখার জন্য বিষয় বস্তু জানিয়ে দেওয়ার পর, কবিতা লেখার জন্য দু’ঘন্টা সময় দেওয়া হবে। তারপর সেই কবিতা পাঠ করার জন্য স্টেজে ১২০ সেকেন্ড সময় দেওয়া হবে। যে কোনো ভাষায় কবিতা লেখা এবং পড়া যেতে পারে।

৮. হাসির E-Station

এটি stand up comedy প্রতিযোগিতা। প্রতিযোগীদের স্টেজে ১৮০ সেকেন্ড সময় দেওয়া হবে। প্রতিযোগীরা যা বক্তব্য রাখবেন দর্শকের সামনে, তার সমস্ত দায় প্রতিযোগীর নিজের। LaughaLaughi বিষয় বস্তুর সাথে কোনো ভাবেই যুক্ত থাকবে না।

এক কথায় বললে, ‘গুন ও গান’-এ নাচ, আঁকা, গান, বিট বক্সিং, ফটোগ্রাফি, কন্টেন্ট রাইটিং এবং স্ট্যান্ড আপ কমেডি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। উপরোক্ত ক্ষেত্রগুলিতে পারদর্শীদের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আহবান জানানো হচ্ছে। অংশগ্রহণ করার ক্ষেত্রে কিছু শর্ত আছে।

১) প্রতিযোগীদের ১৯/০১/২০১৮-এর মধ্যে অতি অবশ্যই ১৮ বছর সম্পূর্ণ করতে হবে। অঙ্কন প্রতিযোগিতার ১০ থেকে ১৮ বছরের গ্রুপের প্রতিযোগী ছাড়া, অন্য কোনো প্রতিযোগিতায় অপ্রাপ্তবয়স্করা অংশগ্রহণ করতে পারবেন না।

২) একজন প্রতিযোগী দুটির বেশি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবেন না।

অংশগ্রহণ কী করে করবেন?

অংশগ্রহণের জন্য LaughaLaughi-র ওয়েবসাইটে অনলাইন রেজিস্ট্রেশন করে অ্যাপ্লিকেশন ফর্ম জমা করতে হবে। ওয়েবসাইট হলো,
https://www.laughalaughi.in/gog

ওয়েবসাইটে ফর্ম ফিলআপ করে, রেজিস্ট্রেশন করার পর, প্রতিযোগীকে তার অংশগ্রহণ করা প্রত্যেক প্রতিযোগিতার জন্য ১০০ টাকা করে রেজিস্ট্রেশন ফি জমা করতে হবে, হয় Paytm-এর মাধ্যমে নয়তো LaughaLaughi-এর প্রতিনিধিদের কাছে। রেজিস্ট্রেশন ফি জমা না করলে রেজিস্ট্রেশন গ্রাহ্য হবে না। রেজিস্ট্রেশন ফি জমা করার বিস্তারিত বিবরণী LaughaLaughi-র Facebook পেজে দেওয়া আছে।

গুন ও গানের ইভেন্ট পেজের লিঙ্ক :-
https://www.facebook.com/events/377307706034686/?ti=cl

Show More

Arpan

লেখক হিসাবে খামখেয়ালী |

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker