মেয়েদের হাল ফ্যাশনের সাতকাহন

দূর্গাপূজো একেবারে প্রায় দরজায় এসে কড়া নাড়ছে আর পূজো মানেই বাঙালি বোঝে নতুন ফ্যাশন, নতুন জামাকাপড়, অনেক খাওয়া-দাওয়া আর ভ্রমন তো সাথী হিসাবে আছেই। দূর্গাপূজো নিয়ে বাঙালির এই উত্তেজনা, উন্মাদনা কোনোটাই অজানা নয়, আর সেই কারনে চারিদিকে পূজোর গন্ধ আসার সাথে সাথেই বাঙালির পূজোর কেনাকাটা কিন্তু প্রায় শুরু হয়ে গেছে। তাই এবার কেনাকাটা করতে যাওয়ার আগে দেখে নেওয়া যাক কোনটা এখন ফ্যাশন in আর কোনটা বর্তমানে out of fashion।

 

১. পূজো আসছে আর ওয়ার্ডরোবে নতুন শাড়ি আসবে না তা তো হয় না। আর এখন ফ্যাশনে সবচেয়ে বেশী যা রয়েছে তা হল বাংলার হ্যান্ডলুম শাড়ি। কল্লোলিনীর গরম আবহাওয়ার সাথে তাল মিলিয়ে এই সুতির হ্যান্ডলুম শাড়িগুলো খুবই আরামদায়কও বটে। লিনেন, কটন, সিল্ক হ্যান্ডলুম গুলো যেমন একটা অন্যরকম ফ্যাশন স্টেটমেন্ট দেয় তেমনি বাংলার ঢাকাই কিন্তু চিরন্তন। আর হ্যান্ডলুমের সাথে হালকা মেকাপ, মানানসই siver oxidised গয়না, গাঢ় কাজল আর লিপস্টিক, ব্যাস দিন হোক বা রাত, পূজোয় বেরোনোর জন্য আপনি ready।

 

২. এবার কিন্তু বিভিন্ন রকমের প্রিন্ট ফ্যাশনে বেশ চলছে। Funky Print, Geometric Print, Abstract Print থেকে শুরু করে কলমকারি আর মধুবনী প্রিন্টও ফ্যাশনে in। লম্বা straight cut-এর কুর্তির সাথে palazzo প্যান্ট, হাল ফ্যাশনের আরেকটা অংশ। তা বাদে নতুন আসা পমপম কুর্তিগুলোও কিন্তু কোনো অংশে এই ফ্যাশনের দৌড়ে পিছিয়ে নেই।

 

৩. এবার যদি আসা যায় একটু পশ্চিমী পোশাকে, তবে সেই দৌড়ে আপাতত সবচেয়ে এগিয়ে কিন্তু damaged বা torn jeans আর crop top এবং pompom top। Off shoulder-ও কিন্তু এবার ফ্যাশনে বেশ ভালো জায়গা করে নিয়েছে, তাই ওয়ার্ডরোবে off shoulder dress বা top-এর নয়া সংযোজন হতেই পারে। এ ছাড়াও কিন্তু spaghetti top, baloon top, shrugs কিংবা jumpsuits-ও হাল ফ্যাশনে in। আর এগুলোর সাথে যদি থাকে মানানসই clutches আর accessories তাহলে তো আর কোনো কথাই নেই।

 

৪. Skinny pants, lowered neckline এগুলোকে পিছনে সরিয়ে আবার কিন্তু সেই retro look-এর ফ্যাশন ফিরে এসেছে। একটু ঢোলা জামাকাপড় আর boat neck কিন্তু এবারের ফ্যাশনের অঙ্গ বলা চলে।

 

৫. Formal wear-এর থেকে casual wear-এর চাহিদা কিন্তু এখন বেশ অনেকটা বেশী। আর casual wear-এর সাথে এতদিনের solid color sneakers এর বদলে একটু loud color বা funky printed sneakers পড়ে দেখতেই পারেন, একঘেয়েমি কাটবে তাতে।

 

৬. মানুষ কিন্তু আজকাল নিজের comfort-কে বেশ প্রাধান্য দিচ্ছে এবং তার ফলে ৫-৬ ইঞ্চির উঁচু heel জুতোগুলো কিন্তু এখন আর হাল ফ্যাশনের অংশ বিশেষে পড়ে না। তাই এবার উঁচু heel জুতো বাতিল করে এবং হাল ফ্যাশনের কথা মাথায় রেখে কিনে ফেলতে পারেন flats, box heels কিংবা mules।

 

৭. প্যান্ট বা জামার ক্ষেত্রে checks-ও কিন্তু এখন ফ্যাশন in। তাই বাকি কেনাকাটার সাথে এক-আধটা checks জামাকাপড়ও ওয়ার্ডরোবে জায়গা পেতেই পারে।

 

এবার কেনাকাটা করার সময় এই ছোটো কয়েকটা ব্যাপার মাথায় রাখলেই হবে। তাহলে এবার বেড়িয়ে পড়ুন পূজোর কেনাকাটায়, ফ্যাশনের সাতকাহন নিয়ে ফিরব আরেকদিন।

Comments

comments

Post Author: Satabdi Das

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *