LaughaLaughi

You Create, We Nurture

Food and Health

হেঁশেলের খবরে শীতের সবজি

ভেবেছিলাম আজও স্ট্রিট ফুড নিয়েই কিছু গল্প শোনাবো আপনাদের, তবে শীত যখন দরজায় এসে কড়া নাড়ছে, তখন একটু শীতের সবজি নিয়েই কথা হোক আজ। আমরা শীত মানেই রুক্ষ-শুষ্ক একটা ব্যাপার বুঝলেও শীতে কিন্তু হরেক রকম সবজিও মেলে। আমাদের নিত্য দিনের সঙ্গী আলুর চাষও কিন্তু এই শীতকালেই। তা যাই হোক, শীতের সবজি নিয়েই কিছু পদের খোঁজ দেব আজকের হেঁশেলের খবরে।
পোস্ত বলতেই কী মনে পড়ে সবার? আলু পোস্ত, ঝিঙে পোস্ত কিংবা বড়জোর পটল বা সজনেডাঁটা পোস্ত। এবার যদি সেই পোস্ততে নিয়ে আসা যায় ছোট্টখাট্টো টুইস্ট? যদি বানানো হয় টম্যাটো পোস্ত তবে কেমন হয়? শুনে অবাক হচ্ছেন তো? তাহলে বরং জেনে নেওয়া যাক কিভাবে বানানো যায় এই টম্যাটো পোস্ত।

●টম্যাটো পোস্ত বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ:
টম্যাটো কুচি ২ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ চামচ, পোস্ত বাটা ৫ টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা ২-৩ টেবিল চামচ, চিনি ১/৪ চা চামচ, সরষের তেল, নুন স্বাদ মতো।

●টম্যাটো পোস্ত বানানোর প্রণালী:
কড়াইয়ে সরষের তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা গোলাপি হওয়া পর্যন্ত ভাজতে হবে। পেঁয়াজ ভাজা হয়ে এলে তাতে রসুন বাটা ও কাঁচালঙ্কা বাটা দিয়ে আবারও অল্প ভাজতে হবে। ভাজা হয়ে এলে টম্যাটো কুচি ও আন্দাজ মতো নুন দিয়ে টম্যাটো সেদ্ধ হয়ে নরম হওয়া অবধি অপেক্ষা করতে হবে। টম্যাটো সেদ্ধ হয়ে গেলে সামান্য চিনি ও পোস্ত বাটা দিয়ে ভালো করে কষতে হবে। পোস্তর কাঁচা গন্ধ চলে গেলে ওপর থেকে আরও একটু কাঁচা সরষের তেল ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি “টম্যাটো পোস্ত”। শীতের দুপুরে গরম গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে দারুণ জমে যাবে এই টম্যাটো পোস্ত।

ধোঁয়া ওঠা গরম ভাতে টম্যাটো পোস্ত তো রইলো, তার সাথে যদি থাকে আরেকটু কিছু আমিষ, তাও আবার শীতের সবজি দিয়েই, তবে কেমন হয়? আজকের দ্বিতীয় পদের আগমন সুদূর পূর্ববঙ্গ থেকে। নামটা যদিও এপার বাংলার মতোই, তবে স্বাদে কিন্তু অতুলনীয়। তাহলে বরং বানিয়ে ফেলা যাক শীতের সবজি দিয়ে “ট্যাংরার ঝাল”।

●ট্যাংরার ঝাল বানাতে প্রয়োজনীয় উপকরণ:
ট্যাংরা মাছ ১০ টা, ২ টি পেঁয়াজ লম্বা করে কুচানো, টম্যাটো কুচি ১/২ কাপ, সরু করে কেটে রাখা মুলো ১/২ কাপ, কুচানো শিম ৫-৬ টা, সরু, লম্বা করে কেটে রাখা বেগুন ১/২ কাপ, কাঁচালঙ্কা কুচি ৩ টেবিল চামচ, লঙ্কা গুঁড়ো ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ চামচ, ধনেপাতা কুচি, সরষের তেল, নুন স্বাদ মতো।

●ট্যাংরার ঝাল বানানোর প্রণালী:
প্রথমে মাছগুলো নুন আর হলুদ মাখিয়ে কড়াইয়ে সরষের তেল গরম করে হালকা করে ভেজে তুলে নিতে হবে। এবার কড়াইয়ে ওই তেলেই পেঁয়াজ কুচি আর কাঁচালঙ্কা কুচি দিয়ে পেঁয়াজ হালকা গোলাপি হওয়া পর্যন্ত ভাজতে হবে। এবার তাতে টম্যাটো কুচি, আগে থেকে নুন দিয়ে ভাপিয়ে জল ঝরিয়ে রাখা মুলো আর শিমের টুকরো এবং আন্দাজ মতো নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে কষতে হবে। টম্যাটো সেদ্ধ হয়ে এলে এবং মশলা থেকে তেল ছেড়ে এলে এবার মশলার মিশ্রণে আগে থেকে ভেজে রাখা বেগুন, আর ভেজে রাখা মাছ এবং সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রান্না করতে হবে বেশ কিছুক্ষণ। এরপর ঢাকনা খুলে ওপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি শীতের সবজি দিয়ে ঝাল ঝাল “ট্যাংরার ঝাল”। শীতের দুপুরে এইরকম একটা পদ কিন্তু এক থালা গরম ভাতের জন্য যথেষ্ট।

…আজ এখানেই থামলাম। আগে এই দুটো পদ বাড়িতে বানিয়ে খেয়ে জানাবেন কেমন লাগলো, তারপর আরো নতুন নতুন রান্নার খোঁজ দেবে হেঁশেলের খবর আর সেগুলো জানতে হলে অবশ্যই থাকতে হবে LaughaLaughi-র সাথে।

Facebook Comments Box

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

Editorial Team of LaughaLaughi