fbpx
Food and Health

ক‍্যান্সার থেকে মুক্তি দেবে পেঁয়াজ, রসুন

ক‍্যান্সার এমনই এক ব‍্যধি যার কোনো চিকিৎসা পদ্ধতিত চিকিৎসা বিজ্ঞানে নেই। এই মারণ রোগের ব‍্যপ্তি সারা বিশ্বজুড়ে প্রতিনিয়ত বাড়ছে।

একটি গবেষণায় দেখা গেছে, যদি প্রতিদিন ৫০ গ্রাম করে অ্যলিয়াম শাকসব্জী গ্রহণ করা যায়,যার মধ্যে রসুন এবং পেঁয়াজ অন্তর্ভুক্ত থাকে, তাহলে তা কোলোরেক্টাল  ক‍্যান্সার হওয়ার  ঝুঁকি অনেকটা হ্রাস করে।

ক্লিনিকাল অনকোলজির এশিয়া প্যাসিফিক জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা বেশি পরিমাণে অ্যালিয়াম শাকসবজি গ্রহণকারীদের কলোরেক্টাল ক‍্যান্সার হওয়ার আশঙ্কা প্রায় ৭৯ শতাংশ কম ছিল।

” অ্যালিয়াম শাকসব্জের পরিমাণ যত বেশি ক‍্যান্সার থেকে সুরক্ষাও তত বেশি। ” এমনটাই বলছেন চিকিৎসকরা।

Onion

বর্তমান গবেষণাগুলি জীবনযাত্রার হস্তক্ষেপের মাধ্যমে কোলোরেক্টাল ক্যান্সারের প্রাথমিক প্রতিরোধের বিষয়ে আলোকপাত করছে।

একদা একটি গবেষণা, কলোরেক্টাল ক‍্যান্সার আক্রান্ত ৮৩৩ জন রোগীর বয়স, লিঙ্গ এবং আবাসনের সঙ্গে ৮৩৩টি স্বাস্থ্যকর নিয়ন্ত্রণের মেলানো হয়েছিল।

একটি বৈধতাযুক্ত খাদ্য ফ্রিকোয়েন্সি ও প্রশ্নাবলী ব্যবহার করে ডেমোগ্রাফিক এবং ডায়েটরি তথ্য মুখোমুখি সাক্ষাৎকারের মাধ্যমে সংগ্রহ করা হয়েছিল।

তবে, কোলন ক্যান্সারে আক্রান্তদের মধ্যে ক‍্যান্সার রোগের ঝুঁকির সাথে রসুন খাওয়ার সংযোগ তাৎপর্যপূর্ণ ছিল না। জানা গেছে সমীক্ষায়।

সমীক্ষা অনুসারে, যখন প্রতি বছর প্রায় ১৬ কেজি আলিয়াম শাকসব্জী বা প্রতিদিন ৫০ গ্রাম খাওয়া হয় তখন স্বাস্থ্য উপকারগুলি লক্ষ্য করা যায়।

Onion

গবেষকরা আরও উল্লেখ করেছিলেন যে রান্নার পদ্ধতিটি অ্যালিয়াম শাকের পুষ্টির মানকে প্রভাবিত করতে পারে।

উদাহরণস্বরূপ, তাজা রসুন পিষে উপকারী হয় কিন্তু পেঁয়াজ সিদ্ধ করলে উপকারী রাসায়নিকগুলি হ্রাস পায়।

পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে অ্যালিয়াম সবজিতে পুষ্টিকর এবং জৈব কার্যকরী যৌগ রয়েছে যা ক‍্যান্সার হওয়ার ঝুঁকি হ্রাস করতে পারে; বিশেষত গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের ক্যান্সারগুলিতে।

গবেষকরা বলেছেন যে পেঁয়াজ এবং রসুন সেবন করা স্বাস্থ্যকর জীবনধারণের জন্য এবং বিভিন্ন ধরণের ক্যান্সার বিরোধী গুল্ম এবং শাকসব্জীগুলির উচ্চমাত্রায় একটি ডায়েট হতে পারে।

তবে,অপ্রতিরোদ্ধ ক‍্যান্সার রোগের বিরুদ্ধে পেঁয়াজ এবং রসুনের প্রতিরক্ষামূলক প্রভাব খুবই তাৎপর্যপূর্ণ।

যদিও এটি সম্পূর্ণ প্রমাণিত নয়, তবুও খাবারের সঙ্গে অতিরিক্ত পেঁয়াজ, রসুন যোগ করে ক‍্যান্সারের হাত থেকে বাঁচার এর চেয়ে সহজ পদ্ধতি হয়তো হতে পারে না।

 

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker