LaughaLaughi

You Create, We Nurture

Horror

পশ্চিমবঙ্গের কয়েকটি ভূতুড়ে স্থান -(কোলকাতা স্পেশাল)পর্ব ৫

পশ্চিমবঙ্গের কয়েকটি ভূতুড়ে স্থানের এটি পঞ্চম পর্ব। এই পর্বে এবং এর পরের পর্বে আমরা কোলকাতা শহরের কয়েকটি ভীতিকর স্থান সম্পর্কে আলোচনা করবো।

জাতীয় গ্রন্থাগার:

ব্রিটিশ  আমলে প্রাক্তন গভর্নর জেনারেলের বাসস্থান ছিল কোলকাতা শহরের জাতীয় গ্রন্থাগার।  বিরল ও উল্লেখযোগ্য বই ও প্রকাশনাগুলির সমৃদ্ধ খ্যাতির জন্য এটি  সুপরিচিত;  এবং এই গ্রন্থাগার সম্পর্কে ভীতিকর গুজব রয়েছে। গভর্নরের স্ত্রী লেডি মেটকফ, বই ভালোবাসতেন এবং পরিষ্কার পরিচ্ছন্নতা পছন্দ করতেন।  বই নির্দিষ্ট জায়গায় না রাখলে তিনি রাগ করতেন এবং এখনো নাকি তাই হয়!

নিরাপত্তা রক্ষীরা এবং ছাত্ররা দেরী পর্যন্ত পড়াশোনা করে লেডি মেটকফের পদাঙ্ক শুনেছে এবং প্রাচীরের উপর ধূসর ধূসর ছায়া দেখেছে।  অনেকে মনে করেন যে এটি কোলকাতা শহরের সবচেয়ে ভীতিকর জায়গা, এবং আমরা অস্বীকার করি না।

২০১০ সালে, পুনর্নির্মাণের কাজ চলাকালীন, সংস্কৃতি ও প্রত্নতাত্ত্বিক জরিপ মন্ত্রণালয় ভূমি মেঝেতে একটি গোপন রুম আবিষ্কার করে।  লোকেরা বিশ্বাস করে যে লুকানো রুম ব্রিটিশ শাসনের সময় পূর্ব গোপন চেম্বার ব্যতীত কিছুই নয়।

খিদিরপুর ডক:

কোলকাতা শহরের  ডক বা খিদিরপুর ডক নির্মান করেছিলেন নওয়াব ওয়াজিদ আলী শাহ।  দ্য ইস্ট ইন্ডিয়া কোম্পানির সাথে ব্যবসা করার সময় তিনি ব্রিটিশদের কাছে প্রতারিত হয়েছিলেন।

এই স্থান সম্পর্কে অনেক  গল্প রয়েছে: ব্যবসায়ীরা এবং নাবিকদের ডক এলাকায় ছায়া দেখা যায় (নবাবের ছায়া )। শোনা যায়, যে নওয়াব তার বিশ্বাসঘাতকতার জন্য ব্রিটিশদের কাছ থেকে প্রতিশোধ গ্রহণ করতে এখনো অলৌকিক ভাবে ঘুরে বেড়ায়।

গঙ্গার ঘাট:

কোলকাতা শহরের সবচেয়ে ভীতিকর  জায়গাগুলির মধ্যে একটি হল সুন্দর গঙ্গার তীরে।  আত্মহত্যা বা ডুবে যাওয়া দুর্ঘটনা সহ অসংখ্য অনাকাঙ্ক্ষিত মৃত্যু হয়েছে।

দুর্ঘটনা বা আত্মহত্যা শিকারের অসন্তুষ্ট আত্মা এই এলাকায় ঘোরে এবং তারা ধূসর ছায়া হিসাবে দৃশ্যমান, এমনটা দাবি অনেকের।

যারা ভোরের দিকে মল্লিক ও জানানা ঘাট পরিদর্শন করেন, তাঁরা সাহায্যের জন্য গঙ্গার প্রবহমান জলের বাইরে হাত বাড়ার ফ্যাকাশে চিত্র দেখতে পান। তবে এই হাতগুলো সত‍্যিই জীবন্ত মানুষের নাকি অতৃপ্ত আত্মার তা বোঝা সম্ভব নয়।

ভূত বাংলো বা হেস্টিংস হাউস:

বাংলার গভর্নর জেনারেল উইলিয়াম হেস্টিংস একসময় এই প্রাচীন ভবনটি নিজের বাসভবন হিসাবে গড়ে তোলেন। কলকাতায় এই অতিপ্রাকৃত ঘর বর্তমানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীন স্নাতকোত্তর মহিলা কলেজের অবস্থান।

গুজব অনুযায়ী এখানে বসবাসকারী মহিলারা এবং কর্মীরা রাত্রে এক ব্রিটিশকে তাঁর ঘোড়ায় চড়ে আসতে দেখেছেন।

কয়েক বছর আগে, হেস্টিংস মাঠে ফুটবল খেলতে খেলতে একটি ছোট ছেলে অস্বাভাবিকভাবে মারা যায়।  অপ্রতিরোধ্য মৃত্যু ভোগ করেছে এমন ছেলেটির ছায়া দেখে কয়েকজন অদ্ভুত গল্প ছড়িয়ে পড়েছে।  কোলকাতা শহরের এই ভীতিকর জায়গা সম্পর্কে আরো অনেক গুজব রয়েছে।

Facebook Comments Box

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

Editorial Team of LaughaLaughi