fbpx

পশ্চিমবঙ্গের কয়েকটি ভূতুড়ে স্থান – পর্ব ৩

সুন্দরবন পৃথিবীর বৃহত্তম ম‍্যানগ্রোভ অরণ‍্য। এটি বঙ্গোপসাগরের উপকূলে অবস্থিত। পশ্চিমবঙ্গের ভূতুড়ে স্থানগুলোর মধ‍্যে এটিও একটি। সুন্দরবনের বিস্তার পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের কিছু জায়গা। ম‍্যনগ্রোভ সমৃদ্ধ এই বনটির খ‍্যাতি বিশ্বজোড়া।

রয়‍্যল বেঙ্গল টাইগার, বৈচিত্র্যময় প্রাণীজগত, নানারকম গাছপালা এবং প্রাকৃতিক সৌন্দর্য সুন্দরবনকে বিশ্ববিখ্যাত পরিচিতি দিয়েছে।

এতকিছুর পরেও এই বনটি কিছু মানুষের কাছে আলাদাভাবে পরিচিত। এই আলাদাভাবে চেনার কারণ হলো কিছু ভূতুড়ে ঘটনা যা সত‍্যিই এড়িয়ে চলা যায় না।

সুন্দরবন পশ্চিমবঙ্গের ভূতুড়ে স্থানগুলোর মধ‍্যে একটি হওয়ার পিছনে কয়েকটি অলৌকিক ঘটনাকে ধরে নেওয়া হয়।

এই ঘটনাগুলোর মধ‍্যে এটি হলো, ‘আলেয়া ঘোস্ট লাইট’। অনেকের মুখে শোনা গেছে, সুন্দরবনে রাতের বেলা হালকা নীল রঙের আলো ঘুরে বেড়াতে দেখা যায়। অত‍্যন্ত মায়াবী এই আলোর আকর্ষণে যে কেউ মোহিত হয়ে যেতে পারে।

অনেকেই এই আলোকে অনুসরণ করে সুন্দরবন জঙ্গলের গভীরে চলে যান। গুজব অনুযায়ী এই আলোকে অনুসরণকারীদের কেউ আর ফিরে আসে না। তবে এর কারণ হয়তো জঙ্গলের বাঘ, কুমির ও হতে পারে।

পশ্চিমবঙ্গের ভূতুড়ে স্থান হওয়ার কারণ হিসেবে সুন্দরবনে একটি রহস‍্যজনক ঘটনা রয়েছে।

ঘটনাটি হলো-
২০১০-১১ সালের দিকে কয়েকজন ছেলে মিলে সুন্দরবনে ঘুরতে যায়। এদের মধ‍্যে একটি ছেলে অন‍্য একটি ছেলের ছবি তুলতে গেলে, যার ছবি তোলা হয়, সে সঙ্গে সঙ্গে মারা যায়।

ছেলেটির মৃত‍্যুর সঠিক কারণ জানা যায়নি। তবে গুজব অনুযায়ী, ছবিটি পরে পর্যবেক্ষণ করে দেখা গেছে, ছেলেটির পাশে আছে অতিপ্রাকৃত অলৌকিক অবয়ব।

পরবর্তী কালে এই ছবিটি ফেক প্রমাণিত হয়।

পশ্চিমবঙ্গের এই রহস্যময় জঙ্গলের মধ‍্যে একটি মহিলা আত্মা ঘুরে বেড়ানোর ভূতুড়ে ঘটনাও রয়েছে। অনেক আগে, এক সদ‍্য দম্পতি বেড়াতে যান সুন্দরবন। বিবাহিত পুরুষ এবং মহিলাটি ঘুরতে ঘুরতে জঙ্গলের গভীরে পৌঁছে যান।

রয়‍্যল বেঙ্গল টাইগারের আক্রমণে মৃত‍্যু হয় পুরুষটির। নিজের চোখের সামনে এরকম বীভৎস ঘটনা দেখে স্তম্ভিত হয়ে যায় মহিলা‌। তিনি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন। পরে জঙ্গলে কয়েকদিন মেয়েটিকে দেখা গেলেও পরবর্তীতে আর দেখা যায়নি।

লোকমুখে শোনা যায়, মহিলা বাঘের আক্রমণে মারা গেছেন কিংবা আত্মহত্যা করেছেন,আর তাঁর ভূতুড়ে আত্মা সুন্দরবনে এখনো ঘুরে বেড়াচ্ছে।

সুন্দরবন সম্পর্কে আরোও একটি আশ্চর্যজনক ঘটনা শোনা যায়। সুন্দরবনে অনেকেই বিভিন্ন জায়াগায় কোনো পুরোনো মন্দির ও প্রাসাদ দেখতে পেয়েছেন এবং পরে ওই জায়গায় গিয়ে কিছু দেখতে পাননি।

এছাড়াও অনেকে বলেন, সুন্দরবনে রয়‍্যল বেঙ্গল টাইগারেরে সাথে সাথে কিছু ভূতুড়ে বাঘ ও ঘুরে বেড়ায়, যেগুলো শিকারিদের মারা বাঘগুলোর আত্মা।

বৈচিত্র্যময় প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে সুন্দরবন সম্পর্কে আছে অনেক জানা অজানা তথ‍্য। ভৌতিক কারণ কিংবা প্রাকৃতিক সৌন্দর্যে সুন্দরবন মানুষকে বারবার আকর্ষণ করেছে।

Leave a Reply