Special Story

Top 10 Surgical Strikes Which Shocked The World

Surgical Strike হল একটি নির্দিষ্ট লক্ষ্যমাত্রা ক্ষতিগ্রস্ত করার উদ্দেশ্যে একটি সামরিক আক্রমণ। এটি একটি পরিকল্পনা মাফিক রণকৌশল যা নিশ্চিত করে একটি সর্বোচ্চ ক্ষতি প্রদানের। Surgical Strike একটি নির্দিষ্ট লক্ষ্যে ক্ষতির উদ্দেশ্যে অন্য দেশে যাওয়া সামরিক আক্রমণ এবং পার্শ্ববর্তী জনবসতির উপর বা সাধারণ মানুষদের উপর সমান্তরাল ক্ষতি এড়াতে বোঝানো হয়।

সারা বিশ্বের উত্তেজনা সৃষ্টি করে এমন ১০টি Surgical Strike হল –

1. OPERATION ENTEBBE

Jonathan Nethanyahu

Israel Defence Force এর উগান্ডার Entebbe বিমানবন্দরে জিম্মি-উদ্ধার অভিযান খুব বিখ্যাত এবং এটিকে ইতিহাসের সবচেয়ে ক্লিনিকাল Surgical Strike হিসাবে মনে করা হয়। প্যালেস্টাইনের মুক্তির জন্য জনপ্রিয়, ফ্রন্টের ৭জন সদস্যরা ১৯৭৬ সালের জুন মাসে ফ্রান্সের একটি উড়োজাহাজ হাইজ্যাক করে এবং উগান্ডার Entebbe বিমানবন্দরে জরুরী অবতরণের জন্য বাধ্য করে। উদ্ধার অভিযানের জন্য ইস্রায়েলি ট্রানজিট প্লেনগুলি ২,৫০০ মাইলেরও বেশি দূরত্বে উগান্ডায় ১০০ বেশি কম্বোডোকে নিয়ে যায়। এই অভিযান রাতের অন্ধকারে ঘটেছিল এবং IDF(Israel Defence Force) এই মুক্তি অভিযানকে সফল করেছিল। ১০৫ যাত্রীদের মধ্যে ১০২জন যাত্রীদের উদ্ধার করতে পেরেছিল IDF। এই অভিযানে ৭জন জঙ্গিই মারা যায় এবং ৫জন ইস্রায়েলি কমান্ডো আহত হন। ৩জন যাত্রী ও ৪৫জন উগান্ডা পুলিশ নিহতের পাশাপাশি ইউনিট লিডার Jonathan Nethanyahu মারা যান। তাঁর নামানুসারে এই অভিযানটিকে “Operation Jonathan” বলা হয়ে থাকে। এছাড়াও উগান্ডার Entebbe বিমানবন্দরে সোভিয়েতের তৈরি ৩০টি MIG-17S এবং MIG-21S ধ্বংসপ্রাপ্ত হয়।

2. OSAMA BIN LADEN’S ASSASSINATION

২০১১ সালের মে মাসে মার্কিন বিশেষ বাহিনী Abbottabad-এ একটি নিরাপদ বাড়িতে হামলা চালায়, যেখানে আল কায়েদা প্রধান OSAMA BIN LADEN লুকিয়ে ছিলেন। সিআইএ-নেতৃত্বাধীন অপারেশনটির কোড নাম ছিল “Operation Neptune Spear” যা পরিচালিত হয়েছিল মার্কিন নৌবাহিনী SEALS দ্বারা। বিন লাদেনের যৌথ বাহিনী আফগানিস্তান থেকে উৎখাত হয়। মার্কিন সামরিক কর্মকর্তারা বলছেন যে এই অভিযানের পর মার্কিন বাহিনী লাদেনের দেহকে সনাক্তকরণের জন্য আফগানিস্তানে নিয়ে আসে। তারপর ইসলামী ঐতিহ্য অনুযায়ী মৃত্যুর ২৪ ঘন্টার মধ্যে সমুদ্র তাকে সমাহিত করে।

3. INDIAN ARMY OPERATION IN MYANMAR

২০১৫ সালের ১০ই জুন প্রায় ৭০ জন ভারতীয় সেনা কমান্ডের একটি দল মায়ানমারের জঙ্গলে Surgical Strike করে। সেনাবাহিনীর আক্রমণ এত দ্রুত এবং সুনির্দিষ্ট ছিল যে এটি জঙ্গিদের প্রতিশোধ নেওয়ার জন্য কোন সময় দেয়নি। ৪০ মিনিটের এই অপারেশনে ৫০ থেকে ১০০ টি নাগা জঙ্গি নিহত হয়। পুরো অপারেশন চলাকালে সেনাবাহিনীর এলিট বাহিনীর কোন সদস্য আহত হননি। ৪ ঠা জুন মণিপুরের চাঁদলে জেলার ৬ টি ডোগরা রেজিমেন্টের ১৮ টি আর্মি জওয়ানকে নাগা জঙ্গিরা হত্যা করে এবং এর প্রতিশোধে এই Surgical Strikeটি করা হয় বলে ভারতীয় সেনারা দাবি করে।

4. BASEANE MASSACRE

১ সেপ্টেম্বর, ২০০৪ সালে উত্তর ওসেটিয়া শহরে সশস্ত্র ইসলামি জঙ্গিরা, বেশিরভাগই ইঙ্গুশ ও চেচেন, বেশালান শহরে অবস্থিত স্কুল দখল করে নিয়েছিল। এই অবৈধ কারাবাসে ৭৭৭ টি শিশু সহ ১১ হাজারেরও বেশি জনের বন্দিদশা এবং কমপক্ষে 334 জন মানুষের মৃত্যু হয়। Beslan school এ ২০০৪ সালের ১ লা সেপ্টেম্বর শুরু হওয়া অবরোধ তিন দিনেরও বেশি সময় স্থায়ী হয়। বন্দিদলগুলি ছিল the Riyad-us Saliheen এর অধীনে, যা চেচেন যোদ্ধা শামিল বাসায়য়েভের দ্বারা প্রেরিত, যিনি চেচনিয়া স্বাধীনতার স্বীকৃতি দাবি করেন এবং চেচনিয়া থেকে রাশিয়ার প্রত্যাহার দাবি করেন। অচলাবস্থার তৃতীয় দিনে, রাশিয়ান নিরাপত্তা বাহিনী ট্যাংক, রকেট এবং অন্যান্য ভারী অস্ত্র ব্যবহারের মাধ্যমে আক্রমণ করে। ৭ সেপ্টেম্বর ২০০৪, রাশিয়ান কর্মকর্তারা বলেন যে ১৫৬ শিশু সহ; ৩৩৪ জন মানুষ (সন্ত্রাসী ব্যতীত) মারা গেছে, এবং ২০০ জন নিখোঁজ বা অজ্ঞাত।

5. BLACK HAWK DOWN

১৯৯৩ সালে, সোমালির প্রধান সেনাপতি Mohamed Farrah Aidid যার সশস্ত্র বেসামরিক যোদ্ধাদের সমর্থন ছিল, তাকে ধরার জন্য মার্কিন বিশেষ বাহিনী খুব ভয়াবহ একটি মিশন করেছিল। Mohamed Farrah Aidid দুটি মার্কিন BLACK HAWK হেলিকপ্টার মিসাইল দিয়ে ধ্বংস করেছিল, এরপর থেকেই মার্কিন সেনাবাহিনী তাকে ধরার জন্য মরিয়া হয়ে ওঠে। এতে ১৮ জন মার্কিন সৈন্য মারা গেছে, ৭০ জনেরও বেশি আহত হয়েছে এবং Mohamed Farrah Aidid কে ধরতে মার্কিন সৈন্য ব্যর্থ হয়। অপারেশনটি অসফল হলেও, এটি একটি জনপ্রিয় বই এবং সিনেমা হয়ে উঠেছিল, THE BLACK HAWK DOWN.

6. OPERATION NIFTY PACKAGE

Manuel Noriega

১৯৮৯ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র পানামার স্বৈরশাসক Manuel Noriega কে ধরার জন্য একটি অভিযান করে, যা চরম পরিণতি পায় একটি চলচ্চিত্র সমাপ্তির ধাচে। ১৯৮৯ সালে, ডেল্টা ফোর্স-Noriega কে ধরার পরিকল্পনা পরিকল্পিত করে। মার্কিন নৌবাহিনী SEALS পানামা শহরের একটি রোমান ক্যাথলিকের সুবিধায় Noriega কে আক্রমন করে, কিন্তু ভারী গোলাগুলির পরে Guns N’ Roses এবং The Clash এর অট্ট সঙ্গীত দ্বারা আক্রান্ত হয়ে Noriega আত্মসমর্পণ করেছিল।

7. OPERATION EAGLE CLAW

ইরানের রাজধানী তেহরানে মার্কিন দূতাবাসে ১৯৪২ সালের নভেম্বরে ৪৪৪ দিনের জন্য কিছু ইরানী শিক্ষার্থী ৫২ জন মার্কিন অধিবাসীদের বন্দি করে রাখে। তারপর মার্কিন প্রেসিডেন্ট জিম কার্টার একটি গোপন উদ্ধার অভিযানের আয়োজন করে। Operation Eagle Claw, অভিযানটি ছিল আমেরিকানদের জন্য সম্পূর্ণ বিপর্যয়ের মধ্যে দিয়ে শেষ হয়েছিল। মার্কিন বিশেষ বাহিনী বালির তুষারের মধ্যে আটকে পরে, উড়ানের সময় একটি বিমান অগ্নিলিপ্ত হয়।কটি ক্র্যাশ মধ্যে একটি হেলিকপ্টার ধ্বংস হয়ে যায়। ৮ জন মার্কিন সৈন্য নিহত হয় এবং বন্দীদের কাউকে উদ্ধার করা যেতে পারেনি।

8. ABU MUSAB AL-ZARQAWI’S ASSASSINATION

ABU MUSAB AL-ZARQAWI

২০০৬ সালের জুন মাসে মার্কিন বিমান বাহিনী আফগানিস্তানে আল-কায়েদার নেতা আবু মুসাব আল-জারকাউইর নিরাপদ আশ্রয়স্থলে Surgical Strike চালানোর জন্য যুদ্ধবিমান পাঠায়। Hibhib এ নিরাপদ আশ্রয়স্থল মধ্যে একটি সভা করা কালিন Zirqawi যৌথ মার্কিন বাহিনীর লক্ষ্যবস্তু হয়। ৫০০-পাউন্ড বোমা হামলা থেকে বেঁচে যাওয়ার পরে, AL-ZARQAWI মার্কিন সৈন্যদের হাতে তার প্রাণ হারান।

9. THE CAPTURE OF KHALID SHEIKH MOHAMMED

KHALID SHEIKH MOHAMMED

২০০৩ সালের মার্চ মাসে CIA খালিদ শেখ মহম্মদ সহ তিন জঙ্গিকে ধরার জন্য পাকিস্তানে একটি surgical strike ঘটায়। খালিদ শেখ,যাকে কিনা ৯/১১ বিষ্ফোরনের অন্যতম মূল চক্রী হিসাবে গন্য করা হয়। Surgical Strike টি পাকিস্তানের রাওয়ালপিন্ডি শহরে ঘটানো হয় এবং খালিদ শেখ মহম্মদকে গুয়ান্তানামো উপসাগর কারাগারে উন্নত জিজ্ঞাসাবাদ পদ্ধতি থাকবার জন্য নিয়ে যাওয়া হয়।

10. THE RESCUE OF JESSICA LYNCH

JESSICA LYNCH

২০০৬ সালের ২৩ শে মার্চ মার্কিন সৈন্য Jessica Lynch এর কোম্পানী ইরাকি বাহিনী কর্তৃক শত্রু এলাকায় বিপদে পরে, এবং তিনি বন্দি হন। পরের সপ্তাহে, তাকে নাসিরিয়ায় সাদ্দাম হাসপাতালে ইরাকি সৈন্যরা বন্দি করে রেখেছিলেন। নয় দিন পরে, মার্কিন বিশেষ বাহিনী হাসপাতালে হামলা করে যেখানে তিনি বন্দি ছিলেন এবং তাকে উদ্ধার করা হয়।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker