fbpx
Special Story

সুস্থতা ও সম্পর্ক

হ্যাঁ, ঠিকই পড়লেন “সুস্থতা ও সম্পর্ক”। ভাবছেন সুস্থতা এবং সম্পর্কের মধ্যে মিল কোথায়? তাহলে আমরা বরং কথাটাকে এরকম ভাবে বলি -“সুস্থ সম্পর্ক”।

আচ্ছা আপনার জীবনের মানসিক অসুস্থতার মুলেই বেশিরভাগ সময়ে আপনার সম্পর্কের টানাপোড়েন দায়ী নয় কি? তবে আমরা এই সমস্যা গুলো ঠিক করব কিভাবে?

প্রথমে আসা যাক প্রেমের সম্পর্কে। আচ্ছা আপনার প্রিয়জনের সাথে আপনার সম্পর্কের ভিত্তি কি?
– চাহিদা।
– কিসের চাহিদা?
ভালোবাসার চাহিদা। যেমন ধরুন, একটি মেয়ে একটি ছেলের সাথে সম্পর্ক তৈরি করে কেনো? ভালোবাসা পেতে। কিন্তু যত দিন যায় চাহিদা ভালোবাসার থেকে অন্য বিষয়ে পরিবর্তিত হয়। কিছু সময় সেটা সময় অথবা কিছু সময় চাহিদা দাইত্বের হয়। তখন আমাদের জন্মায় Expectations.

Expectations এবং Over Expectations

এইটাই হলো সম্পর্কের মধ্যে মূল সমস্যা। আমরা সবসময় আমাদের প্রিয়জনদের থেকে কিছু না কিছু আশা করি এবং যখনই সেটা পূরণ হয় না, আমরা তখনই তার প্রতি বিরূপ আচরণ শুরু করি। সুস্থ সম্পর্ক অসুস্থ করে তুলি। রাগ,ঝগড়া, দিনের পর দিন একে অপরের প্রতি অভব্য আচরণ, এগুলো নিত্য ঘটনা হয়ে দাঁড়ায়। মানসিক ভাবে ভেঙে পড়ি।

তবে এর সমাধান কি?
– উত্তর হলো ত্যাগ বা “Compromise” । হ্যাঁ, সম্পর্ক কে সুস্থ রাখতে আপনাকে ও আপনার প্রিয়জনকে,দুজনকেই ত্যাগ করতে হবে। কারণ সম্পর্ক টা দুজনের, তাই হাতটাও দুজনকেই বাড়াতে হবে। কিন্তু ত্যাগ টা কিসের?
আপনাদের “Expectations” এর। কারণ পৃথিবীতে আপনি সবসময় যা চাইবেন সেটা পাবেন না। আপনার প্রিয়জনকে বোঝার চেষ্টা করুন।
সময় দিতে পারছেনা? কথা বলুন, জানতে চান কারণ কি। কিছু সময় “Adjust” করে নিন। আবার তাকে বোঝান যে কাজের সাথে আপনাকে সময় দেওয়া কতটা গুরুত্বপূর্ণ। সোশাল নেটওয়ার্ক ছেড়ে মুখোমুখি কথা বেশি বলার চেষ্টা করুন। একসাথে সময় কাটান, এতে আপনাদের বোঝা পড়া বাড়বে। সমস্যা হলে, চুপ করে না থেকে কথা বলুন। দেখবেন সব সমস্যার সমাধান হয়েগেছে।

নিজের “Ego” কমান ও “Adjust” করতে শিখুন..

নিজের “Ego” কমান ও “Adjust” করতে শিখুন। জীবনে কোনো মানুষই “Perfect” হয়না। কিন্তু আমরা চেষ্টা করলে সম্পর্ক কে “Perfect” করে তুলতে পারি।একে অপরকে ভালোবাসুন, সম্মান করুন, অহেতুক ঝগড়া না করে সমস্যা নিয়ে আলোচনা করুন, দেখবেন মানসিক সুস্থতা ও সম্পর্কের সুস্থতা দুই ফিরে আসবে।

সব শেষে একটাই কথা “ভালো সম্পর্ক খুব কম মানুষের জীবনে থাকে, ছোটোখাটো ভুল বোঝাবুঝির জন্য তাকে নষ্ট করবেন না”
ভালো থাকুন,ভালো রাখুন ।।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker