Special Story

গেমস একটা নেশা, PUBG ব‍্যতিক্রম নয়…

গেমস, গ‍্যাজেট এসবের প্রতি নেশাটা আমাদের বরাবর ছিল আর এখনও রয়ে গেছে।
রাস্তাঘাটে চলতে গিয়ে, খাওয়ার সময়, পড়ার সময় বা পড়া শেষেও একটু ফোন খুলে গেম খেলা চাই-ই চাই।
বর্তমানে ছোট থেকে বড়, সব বয়সের মধ্যেই এক গেমপাগল মানসিকতা দেখা যায়।
এখন নতুন এক গেমের চাহিদা প্রচুর পরিমাণে মাথাচাড়া দিয়ে উঠেছে, কম-বেশি সবাই জেনে গিয়ে থাকবে PUBG-র নাম।
আর শুনেই অনেকের মুখে বেশ একটা আনন্দের ছাপ দেখা যায়!

কি এই PUBG? কোথা থেকে তার সৃষ্টি বা এই অ্যাকশন গেমটির সবকিছু জানার জন্য অনেকে অপেক্ষা করে আছেন..

এক নজরে বর্ণনা দেখা যাক এই ফেমাস গেমের―
PUBG এর পুরো নাম Player Unknown’s Background. এটি হল একটি অনলাইন এবং Multiplayer Battle গেম। এটি PUBG করপোরেশনের দ্বারা তৈরী ও সুগঠিত করা হয়, যেটি একটি South Korean Blue Hole ভিডিও গেমিং কোম্পানির হাত ধরে বাজারে আসে।
এই গেমটি সৃষ্টি করেছিলো Brendan যে “Player Unknown” নামে পরিচিত এবং অপরজন হলো Greene।
এই গেমটি release হয়েছিল Microsoft Windows এর জন্য beta প্রোগ্রামের মধ্য দিয়ে March 2017-এ, পরবর্তীতে গেমটি সম্পূর্ণভাবে release হয় 20th December, একই মাসেই গেমটি release হয় Microsoft studios দ্বারা Xbox one এর জন্য, তার একমাস পরে গেমটি release হয় Tencent Games এর হাত ধরেই windows এবং iOS দুটি ভার্শনে China তে।
এই গেমটিসর্বকালের সর্বাধিক বিক্রিত এক, যা 2018 সালের জুন পর্যন্ত সমস্ত প্ল্যাটফর্মে বিক্রি করা 50 million ছাড়িয়ে যায়।

যুদ্ধক্ষেত্রগুলি তার প্রথম অ্যাক্সেস এবং চূড়ান্ত রিলিজের সময় সমালোচকদের কাছ থেকে বেশ কয়েকটি ইতিবাচক রিভিউ পেয়েছে;
যেমন, এই গেমটি এখনও সম্পূর্ণরূপে সমাপ্ত হয়নি।
কিন্তু কিছু প্রযুক্তিগত ত্রুটি থাকলেও, যুদ্ধক্ষেত্রগুলি নতুন ধরনের গেমপ্লেন উপস্থাপন করেছিল,
যা দক্ষ খেলোয়াড়দের কাছে সহজেই বোধগম্য হয়ে ওঠে এবং এটি অত্যন্ত জনপ্রিয় খেলাতে পরিনত হয়।
PUBG কর্পোরেশন বেশ কয়েকটি ছোট প্রতিযোগিতা চালু করেছে, এবং ইন-গেমের সরঞ্জামগুলি চালু করেছে;
যাতে দর্শকরা এই গেমটি দর্শকদের কাছে সর্বাধিক সম্প্রচারিত হয়ে একটি জনপ্রিয় স্পোর্টে রূপান্তরিত হতে পারে।

গেমপ্ল্যান:-

এই গেমটি ‘প্লেয়ার’ বনাম ‘প্লেয়ার’-এর যুদ্ধক্ষেত্র যেখানে শত শত খেলোয়াড়রা যুদ্ধে নামে।
একটি বৃহৎ সংখ্যার মানুষ যুদ্ধক্ষেত্রে মৃত্যুবরণের জন্য প্ৰস্তুত থাকে, এবং লড়াই করে জীবিত থাকার উদ্দেশ্যে। খেলোয়াড়রা একসঙ্গে ম্যাচটি খেলতে পারেন, অথবা থাকতে পারে চারজন মানুষের একটি ছোট দল।

১. প্রতিটি ম্যাচ খেলোয়াড়দের সঙ্গে একটি সমতল থেকে একটি ম্যাপ এলাকায় প্রায় 8 × 8 কিলোমিটার (5.0 × 5.0 মাইল) আকারে প্যারাশুটিং দিয়ে শুরু হয়।

২. মানচিত্রে সমতলের ফ্লাইট পথ প্রতিটি রাউন্ডের সাথে পরিবর্তিত হয়, যাতে খেলোয়াড়রা মাটি থেকে বের করে দেওয়ার জন্য সর্বোত্তম সময় নির্ধারণ করতে পারে এবং স্থলভাগে প্যারাশুটের প্রয়োজন হয়।

৩. খেলোয়াড়রা কাস্টমাইজড পোশাক নির্বাচনের বাইরে গিয়ে জমি, খেলোয়াড় অস্ত্র, যানবাহন, বর্ম, এবং অন্যান্য সরঞ্জাম খুঁজে পেতে ভবন এবং অন্যান্য সাইট অনুসন্ধান করতে পারেন।এই আইটেমগুলি একটি ম্যাচের শুরুতে ম্যাপ জুড়ে কার্যকরীভাবে বিতরণ করা হয়, বিশেষ করে উচ্চতর ঝুঁকিপূর্ণ অঞ্চলে সাধারণত ভাল সরঞ্জাম থাকে।

৪. হত্যাকারী খেলোয়াড়দের পাশাপাশি তাদের গিয়ার অর্জন করা যাবে।

৫. খেলোয়াড়রা প্রথম ব্যক্তি বা তৃতীয় ব্যক্তি দৃষ্টিকোণ থেকে খেলতে বাছাই করতে পারে। তাদের নিজস্ব সুবিধা-অসুবিধা এবং পরিস্থিতিগত সচেতনতা থাকে; যদিও সার্ভার-ভিত্তিক সেটিংস সবগুলি খেলোয়াড়দের এক দৃষ্টিকোণ থেকে কিছু সুবিধাগুলি দূর করার জন্য ব্যবহার করতে পারে।

৬. প্রতি মিনিটে মানচিত্রের প্লেয়িং এলাকাটি একটি র্যান্ডম অবস্থানের দিকে সঙ্কুচিত হতে শুরু হয়।
নিরাপদ এলাকায় বাইরে যে কোনও প্লেয়ারকে ক্রমবর্ধমানভাবে ক্ষতিগ্রস্ত করা যায়।
এবং নিরাপদ অঞ্চলটিতে যদি সময়ের মধ্যে প্রবেশ করা না হয়, তবে অবশেষে তা দূর করা যায়;
খেলাটিতে সীমানাটি একটি ঝলকানি নীল প্রাচীরের মতো দেখায় যা সময়ের সাথে চুক্তি করে। এর ফলে ফলাফল আরও মজবুত হয়, যা পরিণামের সম্ভাবনা বৃদ্ধি করে।

৭. ম্যাচ চলাকালে, মানচিত্রের র্যান্ডম অঞ্চলে লাল এবং বোমা বিস্ফোরণে হাইলাইট করা হয়, যা সেই এলাকায় থাকা খেলোয়াড়দের কাছে হুমকি হয়ে দাঁড়ায়।

৮. উভয় ক্ষেত্রে, খেলোয়াড়দের এই ঘটনাগুলি দ্বারা কয়েক মিনিট আগে সতর্ক করা হয়, তাদের নিরাপত্তা প্রতিস্থাপন করার সময় দেয়।

৯. র্যান্ডমে, একটি প্লেনে খেলাযোগ্য মানচিত্রের বিভিন্ন অংশে উড়ে যাবে এবং একটি লুট প্যাকেজ ড্রপ করবে, সাধারণত অক্ষম হয়। এই প্যাকেজগুলি অত্যন্ত দৃশ্যমান লাল ধোঁয়া নির্গত করে, এটির কাছাকাছি আগ্রহী প্লেয়ারগুলি অঙ্কন করে এবং আরও দ্বন্দ্ব তৈরি করে। গড়ে একটি পূর্ণ রাউন্ড 30 মিনিটের বেশি সময় নেয় না।

১০. প্রতিটি রাউন্ডের সমাপ্তি সময়ে, খেলোয়াড়রা ইন-খেলা মুদ্রা লাভ করে। কতদিন পর্যন্ত তারা বেঁচে থাকে, কতজন খেলোয়াড়কে তারা হত্যা করেছিল এবং অন্যান্য খেলোয়াড়দের কতটা ক্ষতি করেছে, মুদ্রা ক্রেতার ক্রয়ের জন্য ব্যবহার করা হয় যা চরিত্র বা অস্ত্র কাস্টমাইজেশন জন্য অঙ্গরাগ আইটেম রয়েছে।

একটি ঘূর্ণন “ইভেন্ট মোড” মার্চ 2018 এর কাছাকাছি খেলা যোগ করা হয়েছিল। এই ইভেন্টগুলি ছিল সাধারণ খেলা নিয়ম পরিবর্তন,
যেমন বৃহত্তর দল বা দলসমূহ প্রতিষ্ঠা, বা খেলা মানচিত্র জুড়ে অস্ত্র এবং বর্ম বিতরণের পরিবর্তন ইত্যাদি।

মুক্তি:-

উইন্ডোজ– উইন্ডোজ সংস্করণের জন্য 23 মার্চ, 2017 তারিখে প্রথম অ্যাক্সেস চালু করা হয়েছে। এই প্রাথমিক অ্যাক্সেসের সময়টি আনুমানিক ছয় মাস স্থায়ীভাবে পরিকল্পনা করা হয়েছিল, মূলত সেপ্টেম্বর 2017 সালের প্রকাশনার লক্ষ্য ছিল। কিন্তু অবশেষে ডিসেম্বর 20 তে প্রথমবারের মতো অ্যাক্সেস ছাড়াই মুক্তি পায়।

এক্সবক্স এক– গ্রীন ইলেক্ট্রনিক বিনোদন এক্সপো 2017 মাইক্রোসফটের প্রেস কনফারেন্সে ঘোষণা করেছিল যে, 2017 সালের শেষের দিকে একযোগে কনসোলের জন্য যুদ্ধক্ষেত্রটি Xbox One-এ আসছে।
“গেম পূর্বরূপ সংস্করণ” শিরোনামে এক্সবক্স একের প্রথম অ্যাক্সেস সংস্করণ ডিসেম্বর 12, 2017 এ ডিজিটাল এবং শারীরিক ফরম্যাট উভয়তেই মুক্তি পায়।

অন্যান্য প্ল্যাটফর্ম– উইন্ডোজ সংস্করণ জন্য চীনা প্রকাশনা চুক্তি অনুসরণ, Tencent গেম এবং PUBG কর্পোরেশন উপরন্তু তারা দেশের খেলা উপর ভিত্তি করে দুটি মোবাইল সংস্করণ মুক্তি পরিকল্পনা করা হয়েছিল ঘোষণা।
প্রথম PUBG: যুদ্ধক্ষেত্রকে উজ্জ্বল করা , আসল খেলার একটি সংক্ষিপ্ত সংস্করণ, এবং লেনসপেইড ও কোয়ান্টাম স্টুডিও, দশটি গেমস গেমসের অভ্যন্তরীণ বিভাগ দ্বারা উন্নত করা হয়েছিল।
দ্বিতীয়, PUBG: সেনা আক্রমণ, যুদ্ধজাহাজসমূহের উপর পরিচালিত কর্ম সহ আরও তোরণ-শৈলী উপাদান যুক্ত করা হয়েছিল এবং Tencent এর টিমী স্টুডিও দ্বারা উন্নত করা হয়েছিলো।
উভয় সংস্করণ ফ্রি-টু-প্লে , এবং ফেব্রুয়ারী 9, 2018এ অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইসের জন্য মুক্তি পায়।  একটি নরম প্রবর্তনের পর, PubG মোবাইল নামে পরিচিত ঝিল্লিযুদ্ধক্ষেত্রের একটি ইংরেজি সংস্করণ, মার্চ 19, 2018 বিশ্বব্যাপী মুক্তি পায়।

পেশাগত প্রতিযোগিতা:

খেলাটির মিলিয়ন কপি বিক্রি হওয়ার সুবাদে ব্লুহোল একটি 2017 সালের চ্যারিটি ইনভাইটেশনাল ইভেন্ট ঘোষণা করেন,
যেখানে 128 জন খেলোয়াড়কে তাদের আনুষ্ঠানিক Twitch.tv চ্যানেলের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার মাধ্যমে গেমার আউটরিচ ফাউন্ডেশনের জন্য 100000 মার্কিন ডলার পর্যন্ত দান পাওয়া গেছে। প্রতিযোগিতা ২017 সালের মে মাসের প্রথমদিকে ছিল, এবং দর্শকদের কাছ থেকে কমপক্ষে $120,000 উত্থাপিত হয়েছিল,
এবং এই গেমটির জন্য ভবিষ্যতে e-Sports ইভেন্টগুলির জন্য এটি একটি প্রোটোটাইপ হিসেবে কাজ করেছিল।
2017 এর আগস্টে গেমস ইভেন্টের সময়, Bluehole এবং ESL প্রথম যুদ্ধক্ষেত্র Invitational টুর্নামেন্ট সংগঠিত হয়।
প্রতিটি ইভেন্টে তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়, যেখানে খেলোয়াড় বা টিম সব তিনটি নামধারী বিজয়ীদের সর্বোচ্চ স্কোর করে।

Game 1

 

রিসেপশন:

 

গেমটির প্রথম অ্যাক্সেস রিলিজের তিন মাসের মধ্যে এটি 5 মিলিয়ন কপি বিক্রি হয়েছে। এবং ব্লুহোল ঘোষণা করেছিল যে, এটি বিক্রয়ের দ্বারা পাওয়া মোট মূল্য রাজস্বের 100 মিলিয়ন মার্কিন ডলার অতিক্রম করেছে।যুদ্ধক্ষেত্রগুলি Minecraft থেকে এই চার মিলিয়ন গুণ বেশি দ্রুত পৌঁছেছে।

ডিসেম্বর 2017এ, PUBG কর্পোরেশন জানায় যে উইন্ডোজ এবং এক্সবক্স সংস্করণের মধ্যে বিশ্বব্যাপী 30 মিলিয়নেরও বেশি খেলোয়াড় রয়েছে। ফেব্রুয়ারী ২018 সালের মধ্যে, এই খেলাটি 30 লাখ বিক্রি হয়েছিল।

ডিসেম্বর 2017 সালের মাঝামাঝি এক্সবক্স লাইভ প্রিভিউ প্রোগ্রামে মাইক্রোসফ্ট ঘোষণা দেয় যে, প্ল্যাটফর্মের মধ্যে যুদ্ধক্ষেত্রের এক মিলিয়ন কপি বিক্রি হয়েছে।
এর পাশাপাশি, মাইক্রোসফ্ট ঘোষণা দেয় যে, 2017 সালের শেষ নাগাদ এক্সবক্স এক এক্স কনসোল কেনার জন্য যুদ্ধক্ষেত্রগুলি একটি ফ্রি অ্যাড-অন হিসেবে দেওয়া হবে। 2018 সালের মার্চ মাসে, এই গেমটি সমস্ত প্ল্যাটফর্মে 40 মিলিয়ন কপি বিক্রি করেছিল, যা জুন মাসে 50 মিলিয়নে উন্নীত হয়েছিল, দৈনিক প্রায় 87 মিলিয়ন খেলোয়াড়ের গড় দৈনিক 400 মিলিয়ন খেলোয়াড়ের সাথে।

Game 2

পুরস্কার :

যদিও প্রাথমিক অ্যাক্সেস এখনও রয়েছে, যুদ্ধক্ষেত্রগুলি “শ্রেষ্ঠ মাল্টিপ্লেয়ার গেম” জিতেছে এবং “গেম অফ দ্য ইয়ার” এবং “বেস্ট চলমান গেম” বিভাগের জন্যও মনোনীত হয়েছিল গেম দ্য অ্যাওয়ার্ডসে 2017 । “গেম অফ দ্য ইয়ার” এর জন্য গেমের মনোনয়নটি কিছু বিতর্ক সৃষ্টি করে, যার ফলে শীর্ষ শিল্প পুরষ্কারগুলির জন্য নামকরণ করা প্রথম প্রথম অ্যাক্সেস শিরোনাম হয়। এছাড়াও মুক্তি পাওয়ার প্রায় এক মাস আগে, 35 তম গোল্ডেন জয়েস্টিক পুরস্কারে গেমটি “শ্রেষ্ঠ মাল্টিপ্লেয়ার গেম” এবং “পিসি গেম অফ ইয়ার” জিতেছে। 2017 সালের 50 টি সেরা গেমের তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করে এবং দ্য ভেঞ্জ নামে এটি তাদের 15 টি শ্রেষ্ঠ গেম 2017। এছাড়াও বহু পুরস্কার দ্বারা সম্মানিত হয়েছে সবার প্রিয় PUBG গেম।

সর্বশেষে, PUBG এই গেমটি যেমন আমাদের খেলোয়াড়ি সত্বাকে জাগিয়ে তুলেছে, তেমনই বিজ্ঞানের উন্নতিরও প্রমাণ দিয়েছে।Game 3

Show More

Swadhin Dey

লেখালেখি আমার শখ। আমি শখেদের ব্লাড সার্কুলেশনে জায়গা দিই... 💗

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker