fbpx
Special Story

ইন্টারভিউ ইজ নট ক্লিয়ার

সোহমের আজ ১০ টা থেকে ইন্টারভিউ । এক বালতি জলে কোনোক্রমে হাত, পা চোখ মুখটা একটু ধুয়ে রেডি হয়ে বেরোলো সে। ঘোর বর্ষাকাল অথচ আকাশে একটুকরো মেঘ নেই। প্রখর গ্রীষ্মের মতো রোদে গা পুড়ে যাচ্ছে।

অটো স্ট‍্যান্ডে অপেক্ষায় দাঁড়িয়ে সোহম। এখনো একটা অটোর দেখা নেই। এদিকে সময় গড়াচ্ছে। ইন্টারভিউয়ের দেরি হয়ে যাচ্ছে। দশ মিনিট পর একটা অটো এল তাও আবার ভর্তি। সোহমের পিছনে আরও জন পনেরো অটোর অপেক্ষায়। অবশেষে আধ ঘন্টার মাথায় একটা অটো পেল সে।

দশটার মধ‍্যে কোনোমতে ইন্টারভিউয়ের জায়গায় পৌঁছল সে। গরমে ঘেমে বিধ্বস্ত সোহম। জল তেষ্টায় রীতিমতো হাঁপাতে শুরু করেছে সে। কোথাও জল না পেয়ে দোকানে গিয়ে ৪০০ টাকায় এক লিটার জল কিনে এক নিশ্বাসে গিলে ফেলল সে। যেন প্রাণ ফিরে পেল সে।

ইন্টারভিউয়ের জন‍্য লাইনে দাঁড়িয়ে সে। এগারো নম্বরে তার নাম। তাই অপেক্ষায় সে। জানালার দিকে তাকাতেই সোহম দেখলো আকাশে অল্প মেঘ জমেছে। আস্তে আস্তে ঘন হচ্ছে মেঘ। ইন্টারভিউ রুমে ঢুকলো সোহম। ততক্ষণে ঝড় শুরু হয়েছে। কালো ধোঁয়াশার চাদরে ঢেকেছে তখন শুষ্ক শহরকে। শ্বাস নেওয়া যেন মুশকিল হয়ে উঠেছে।

ইন্টারভিউ রুমে ঢুকতেই সোহম বলে উঠলো, ‘শাট ডাউন দ‍্য এসি প্লিজ’।
সোহমের কথায় চমকে উঠে ইন্টারভিউয়ারদের মধ‍্যে একজন বললেন ‘হোয়াট আর ইউ সেয়িং?’

–এসি টা বন্ধ করুন, আর পারলে একটু ভাবুন পরিবেশকে নিয়ে। বেঁচে থাকার রসদ জল তো আমরা শেষ করেই দিয়েছি এবার অক্সিজেন ও যদি কিনতে হয় তাহলে তো পৃথিবী জনশূন্য হতে আর বেশি দেরি নেই।”

–’ইউ আর হিয়ার ফর ইন্টারভিউ? রাইট?’
–ইয়েস
–সো গিভ ইউর ইন্টারভিউ এন্ড গো

এমন সময় তীব্র বজ্রবিদ‍্যুত সহ মুষলধারে বৃষ্টি নামলো। বছরের প্রথম বৃষ্টির জন‍্য চাতকের মতো বসেছিল গোটা শহর। কিন্তূ বাইরে দেখতেই দেখা গেল রাস্তার ওপর কালো জল বইছে। অবিশ্বাস্য হলেও আকাশ থেকে বৃষ্টি পড়ছে কলকারখানার দূষিত জলের মতো!

ইন্টারভিউ দিয়ে অটোয় বাড়ি ফেরে সোহম। নামতে গিয়ে দেখে অটোর পিছনে লেখা ‘কর্মের ফল সর্বদা ভোগ করতে হয়’।
সেদিন বৃষ্টি থামার পর নর্দমার জলে ভেসেছিল শহর। ডেঙ্গু ও অন‍্যান‍্য জলবাহিত রোগে আক্রান্ত হয় অর্ধেকের বেশি শহরবাসী, মৃত‍্যুও হয় কিছু জনের।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

Close
Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker