fbpx
I got a story to tell

ফানি আগমনী – স্বস্তির আতঙ্ক

গ্রীষ্মের তাপদাহ থেকে মুক্তি দিতে আসছে ফানি । গত কয়েকদিনের মধ্যে গ্রীষ্মের প্রকোপে প্রাণ ওষ্ঠাগত । বৃষ্টির নাম মাত্র নেই ।

ইতি মধ্যেই , মধ্যভারত এবং পূর্ব-মধ্য ভারতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে । আর এর মধ্যে কলকাতার কথা বলাই বাহুল্য । গতকিছুদিনে কলকাতার তাপমাত্রা 39°  – 40° র মধ্যেই ঘোরাফেরা করছে । তার উপর দূষণ মাত্রা স্বভাবিকওর তুলনায় বেশি হওয়ায় , জনসাধারণে শ্বাসকষ্ট ,ডিহাইড্রেশন ইত্যাদি সিম্পটম দেখা দিয়েছে ।

তবে , কিছুটা স্বস্তি দিতে পারে , এই খবরটি । আগামী কিছুদিনে, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকায় । এই  ঘূর্ণিঝড়ের নাম ফানি (FANI) ।

বর্তমানে এই ঝড় নিরক্ষীয় ভারত মহাসাগরের উপর বিরাজমান । তাই  আবহাওয়াবিদরা অনুমান করেছেন যে , এপ্রিল 30 এর মধ্যে ভারতে ফানি-র আগমন । মূলত তামিলনাডু , অন্ধ্র প্রদেশে এর প্রভাব বেশি পড়বে । এর সাথে দক্ষিণবঙ্গ, ওড়িশায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে ।

আগামী শনিবার , রবিবার এই দুদিনে উষ্ণতা নিয়ন্ত্রণ হবে , জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর ।
আশা করা যায়, আর কিছুদিনের মধ্যেই স্বস্তির নিঃশ্বাস ফেলবে কলকাতাবাসি ।

প্রথাগত ভাবে , কালবৈশাখী এই বৈশাখে তান্ডব আনে । তবে , ফানি কোনো কালবৈশাখীর প্রকার নয় । অতিরিক্ত উষ্ণতা বৃদ্ধির কারণে , ভারত মহাসাগরে নিম্নচাপের বলয় সৃষ্টি হয়েছে । যা ক্রমশ অগ্রসর হচ্ছে ।
ইন্ডিয়ান মেটেওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (IMD) থেকে জানানো হয় যে, দুপুরে 11:30 নাগাদ , ফানি কে তামিলনাডুর উপকূল থেকে 1040 কিমি দক্ষিণ- পূর্বে চিহ্নিত করা হয়েছে ।

তিমধ্যেই সমুদ্রে থাকা নাবিকদের সমুদ্রতীরে ফিরে আসার বার্তা প্রেরণ করা হয়েছে । ঘূর্ণিঝড়ের বেগ 165- 185 কিমি প্রতি ঘন্টা হতে পারে আশঙ্কা করা হচ্ছে । এই ধ্বংসাত্বক ঝড় কতটা স্বস্তি আনবে তা এখন প্রশ্ন ।

Angshuman Mandal

I am just a Bengali guy with acceptable height who loves to read. I try to write some time to feed my soul. Basically, a tiny bit of lyad and smoke of nicotine can describe me better than myself.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Hi, In order to promote brands and help LaughaLaughi survive in this competitive market, we have designed our website to show minimal ads without interrupting your reading and provide a seamless experience at your fingertips.