fbpx
I got a story to tell

ফানি আগমনী – স্বস্তির আতঙ্ক

গ্রীষ্মের তাপদাহ থেকে মুক্তি দিতে আসছে ফানি । গত কয়েকদিনের মধ্যে গ্রীষ্মের প্রকোপে প্রাণ ওষ্ঠাগত । বৃষ্টির নাম মাত্র নেই ।

ইতি মধ্যেই , মধ্যভারত এবং পূর্ব-মধ্য ভারতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে । আর এর মধ্যে কলকাতার কথা বলাই বাহুল্য । গতকিছুদিনে কলকাতার তাপমাত্রা 39°  – 40° র মধ্যেই ঘোরাফেরা করছে । তার উপর দূষণ মাত্রা স্বভাবিকওর তুলনায় বেশি হওয়ায় , জনসাধারণে শ্বাসকষ্ট ,ডিহাইড্রেশন ইত্যাদি সিম্পটম দেখা দিয়েছে ।

তবে , কিছুটা স্বস্তি দিতে পারে , এই খবরটি । আগামী কিছুদিনে, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড়ের আশঙ্কা রয়েছে বঙ্গোপসাগর উপকূলবর্তী এলাকায় । এই  ঘূর্ণিঝড়ের নাম ফানি (FANI) ।

বর্তমানে এই ঝড় নিরক্ষীয় ভারত মহাসাগরের উপর বিরাজমান । তাই  আবহাওয়াবিদরা অনুমান করেছেন যে , এপ্রিল 30 এর মধ্যে ভারতে ফানি-র আগমন । মূলত তামিলনাডু , অন্ধ্র প্রদেশে এর প্রভাব বেশি পড়বে । এর সাথে দক্ষিণবঙ্গ, ওড়িশায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে ।

আগামী শনিবার , রবিবার এই দুদিনে উষ্ণতা নিয়ন্ত্রণ হবে , জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর ।
আশা করা যায়, আর কিছুদিনের মধ্যেই স্বস্তির নিঃশ্বাস ফেলবে কলকাতাবাসি ।

প্রথাগত ভাবে , কালবৈশাখী এই বৈশাখে তান্ডব আনে । তবে , ফানি কোনো কালবৈশাখীর প্রকার নয় । অতিরিক্ত উষ্ণতা বৃদ্ধির কারণে , ভারত মহাসাগরে নিম্নচাপের বলয় সৃষ্টি হয়েছে । যা ক্রমশ অগ্রসর হচ্ছে ।
ইন্ডিয়ান মেটেওরোলজিক্যাল ডিপার্টমেন্ট (IMD) থেকে জানানো হয় যে, দুপুরে 11:30 নাগাদ , ফানি কে তামিলনাডুর উপকূল থেকে 1040 কিমি দক্ষিণ- পূর্বে চিহ্নিত করা হয়েছে ।

তিমধ্যেই সমুদ্রে থাকা নাবিকদের সমুদ্রতীরে ফিরে আসার বার্তা প্রেরণ করা হয়েছে । ঘূর্ণিঝড়ের বেগ 165- 185 কিমি প্রতি ঘন্টা হতে পারে আশঙ্কা করা হচ্ছে । এই ধ্বংসাত্বক ঝড় কতটা স্বস্তি আনবে তা এখন প্রশ্ন ।

Show More

Angshuman Mandal

I am just a Bengali guy with acceptable height who loves to read. I try to write some time to feed my soul. Basically, a tiny bit of lyad and smoke of nicotine can describe me better than myself.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker