একটা ছোট্ট reply

“আপনি কি জানেন? আপনার একটা ছোট্ট reply অন্যের জীবনে ভাবনা সৃষ্টিকারী একটা উপকরণ—”

sorry, sorry একটু পাগলু টাইপ ডায়লগ দেওয়ার চেষ্টা করছিলাম । মোদ্দা প্রশ্নটা হল , কি হয় যখন আপনি কোনো মেয়ের সাথে ফেসবুকে চ্যাট করছেন,ভাবছেন প্রায় ছক্কাটা হাঁকিয়ে ফেললেন,তারপর দেখলেন হঠাৎ করে আপনার করা শেষ চারটে টেক্সটের কোনো reply দিচ্ছে না অথচ online আছে ,মানে সেই সময় আপনার মাথায় কি চলে ? feelings টা ঠিক কেমন ? বা ধরুন আপনার বান্ধবীটিকে call এর পর call করছেন কিন্তু busy tone আসছে তখন ? তো আমি কোনো love story বা প্রেমের কাহিনী বলবো না,আমি শুধু দেখাতে চাই এইসব situation আজকালকার ৯০% public কি করে বা কি ভাবে ?

তো প্রথমে আসি ঐ ফেবুচ্যাট নিয়ে । তো অনেক খুজে একটা মেয়ের প্রোফাইল পিকচার দেখে পছন্দ হলো তারপর চ্যাটও শুরু হলো,এমনকি বন্ধুদের মধ্যে ঢাক ও পিটিয়ে দিল,‘ভাই প্রায় পটে গেছে—’।তো এরকমই চলতে চলতে কিছুদিন পর দেখলেন মেয়েটা রিপ্লাই কম করছে —বুঝলেন এটা কথা বন্ধ হওয়ার প্রথম লক্ষণ তবুও,মানে তবুও দাঁত কামড়ে পড়ে থেকে,খুঁচিয়ে চ্যাট করছেন এরপর reply আসছে ঠিকই তবে সব emoji তে মানে বুঝলেন মেয়েটাও জোর করে কথা বলছে । নেহাৎ আপনি টেক্সট করছেন আর মেয়েটাও ভাবছে reply না দিলে খারাপ লাগে তাই emoji তেই কাজ সারছে বুঝলেন আপনি গোলটা করতে গিয়ে offside করে ফেলেছেন ।

তখন আপনি বন্ধুদের বলবেন যে,‘ভাই,she is not my type তাই না বলে দিয়েছি’ । ভাববেন না এটা মেয়েদের ক্ষেত্রেও অনেকটাই একই ব্যাপার হয় । তো ধরুন কোনো একটা ছেলে কিছু পোস্ট করেছে বা কিছু share করেছে এবার আমাদের মধ্যে অনেকেরই শখ থাকে খুঁজে খুঁজে দেখা যে, সেখানে কোনো মেয়ে love reaction দিয়েছে কিনা, আর যদি কেউ দিয়ে দেয় একবার ব্যাস then rest is history …….. । মেয়েদের ক্ষেত্রে হয় কি,অনেকে থাকেন যারা ময়দা মাখেন selfie তুলবেন তাও কোনো effect মানে ঐ B612 আর কি ।

তো ঐরকম কোনো পিকচার কোনো মেয়ে যদি ফেবুতে দেন আর আপনার জীবনে শান্তির খুব বাড়-বাড়ন্ত তাহলে গিয়ে টুক করে ওখানে একটা ha-ha react মেরে দিন এবং feel the “ ha-ha”—
এবার ফোন call এ আসা যাক । তো হয় কি, আপনার ১০ টা বন্ধুর মধ্যে ১ টা বন্ধু থাকবে যে কখনো নিজে থেকে ফোন করবে না হয় missed call দেবে,নয়তো ১ সেকেন্ডের জন্য ফোন করে বলবে,‘জরুরি কথা আছে ফোন কর—’।

তো আপনি হয়তো ভাববেন সত্যি জরুরি কথা কিন্তু call back করার পর যখন পৃথিবীর সবচেয়ে logic বিহীন,গুরূত্বহীন প্রশ্নটি শুনবেন, মনে হয় শালাকে— । ছাড়ুন,এবার যদি একজন প্রেমিক কে তার প্রেমিকা ফোন করে এবং ইয়ে মানে,১ মিনিটে ৫ বার call করে busy tone পায় তাহলে তো ‘আহেম আহেম …’ আর বললাম না ।

বা সবচেয়ে insecurity তে ভোগা প্রেমিক এবং প্রেমিকারা যদি একে অপরকে দুবার ফোন করে এবং কোনো কারণে যদি ব্যস্ততার দরুন ফোনটা না তোলা হয় বা কেটে দেওয়া হয়,তাহলে সঙ্গে সঙ্গে মানে তখখুনি ফেসবুক নয়তো হোয়াটসঅ্যাপ স্টোরি ,“ real love doesn’t exist…”…. blah blah ।

এবার ধরুন করোর সদ্য break up হয়েছে এবং তার সদ্য ex প্রেমিক বা প্রেমিকাটি অন্য একজন মেয়ে বা ছেলের সাথে ছবি দিয়েছে—ব্যাস,আমাদের মাথা তখন শার্লক হোমস ছাপিয়ে যাবে,“কে এই নতুনটা ? এতো তাড়াতাড়ি ভুলে গেল?আমিও দেখাবো,আসলে আমাকে দেখানোর জন্যই এরকম pic পোস্ট করেছে—”। আরো এরকম কত কি ।

যাই হোক,শুনুন না আমরা না,আসলে নিজের থেকে বেশি অন্যদের গুরুত্ব দিয়ে ফেলি,সঠিক কারণটা বোধহয় আমাদেরও জানা নেই বা আমার জানা নেই । হতে পারে emotion জিনিসটাকে আমরা খুব ভালোবেসে ফেলেছি । আবার ভালোবাসা,মানে love লোচা জিনিসটা নিয়ে আমরা এখনো বাঁচতে চাই । আর এইজন্যই তো এখনো সদ্য ভেঙে পড়া প্রেমিকে বা প্রেমিকার দল WhatsApp এ চোখ রেখে বসে থাকে কখন screen এ blue tick টা আসবে আর একটা reply……..

Post Author: Sougata Bera

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *